জ্যোতির্বিদ্যার বিচারে ১৪ থেকে ২০ জুলাই সময় কাল খুব বিশেষ হতে চলেছে। এই সাত দিনে ৩ টি বড় জ্যোতির্বিদ্যা সংক্রান্ত ঘটনা ঘটতে চলেছে। ১৪ জুলাই রাতে, পৃথিবী সূর্য এবং বৃহস্পতি একই সরলরেখার মধ্যে আসবে। এই যোগকে বিরোধী বৃহস্পতি বলা হয়। ঘটনাটি ২০২০ সালের আগে ২০০০ সালে ঘটেছিল। এই পরিস্থিতি আবারও এই বছর হচ্ছে এর পর আবার হবে ২০৪০ সালে।

এই বিষয়ে ভোপালের বিজ্ঞান সম্প্রচারক এবং জাতীয় পুরষ্কার বিজয়ী সারিকা ঘরু বলেছেন যে, পৃথিবী যখন অন্য গ্রহ এবং সূর্যের মধ্যে একটি সরলরেখায় আসে তখন একে বিরোধী বলা হয়। পৃথিবী ৩৬৫ দিনে সূর্যের চারদিকে ঘোরে এবং এই এক বছরে সমস্ত গ্রহ নিয়ে পৃথিবীর অবস্থান তৈরি হয়। তবে, এই পরিস্থিতি তিনটি গ্রহ বৃহস্পতি, শনি এবং প্লুটো মাত্র সাত দিনের মধ্যে একটি বিরল কাকতালীয় ঘটনা।

১৪ জুলাই রাতে, সূর্য, পৃথিবী এবং বৃহস্পতি এক লাইনে থাকবে

১৪ জুলাই, দুপুর ১ টা বেজে ১৬ মিনিট পরে, বৃহস্পতি, পৃথিবী এবং সূর্য, এই তিনটি গ্রহ এক সঙ্গে থাকবে। এই দুটি গ্রহের মধ্যে পৃথিবী থাকবে। সন্ধ্যায় যখন সূর্য অস্ত যাচ্ছিল, সন্ধ্যা ৭ টা বেজে ৪৩ মিনিটে পূর্ব দিকে উপস্থিত হবে বৃহস্পতি। রাতে ১২ টা বেজে ২৮ মিনিটে এ, পৃথিবী বৃহস্পতির সবচেয়ে কাছের হবে। দূরবীনের সাহায্যে বৃহস্পতি গ্রহটিকে তার চারটি উপগ্রহের সঙ্গে দেখা যেতে পারে। ১৫ জুলাই ভোর ৫ টা বেজে ৯ মিনিট পর্যন্ত এই গ্রহ দেখা যেতে পারে। ১৬ জুলাই সকালে, পৃথিবী সূর্য এবং প্লুটো এর মধ্যে আসবে। এই দিনটি সকাল ৭ টা বেজে ৪৭ মিনিটে দেখা যাবে। তিনটি গ্রহ এক সরলরেখায় থাকবে এই দিনে।