করোনার প্রকোপে একে একে ঘরবন্দিতেই কেটে যাচ্ছে সমস্ত উৎসব। মহামারির কোপ এবার বাঙালির ঐতিহ্যবাহী রথযাত্রাতেও। বন্ধ হতে বসেছিল পুরীর জগন্নাথ মন্দিরের ঐতিহাসিক রথযাত্রা উৎসবও। তবে শর্তসাপেক্ষে সেই রথযাত্রা অনুষ্ঠান বিশেষ বিধি নিষেধ মেনে পালন করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। তবে পুরীতে রথযাত্রা অনুষ্ঠিত হলেও বাংলায় বন্ধ হয়েছে বহু প্রাচীণ ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব। করোনার আবহে এই বছর রাস্তায় নেমে দড়িতে টান পড়লো না ইস্কনের রথের।

আরও পড়ুন- পুরীর ঐতিহ্যবাহী জগন্নাথদেবের রথযাত্রা সম্বন্ধে অজানা তথ্য, যা অবাক করার মত

মহামারির তান্ডবে থমকে গিয়েছে রথের চাকা। যাতে সামাজিক দূরত্ব বজায় রেখে এই মহামারি ঠেকানো যায়, সেই কারণেই এই বছর রাস্তায় নামানো হয়নি ইস্কনের রথ। মন্দির চত্ত্বরেই আয়োজন করা হয়েছে পুজোর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্দিরে পাঠানো বস্ত্র ও ভোগ নিবেদন করা হয়েছে বিগ্রহে। মন্দির চত্ত্বরেই পালিত হয়েছে ধর্মীয় রীতিনীতি। মন্দিরের গর্ভগৃহ থেকে প্রতিমা বাইরে আনা রয়েছে। নিয়ম অনুযায়ী পালন করা হয়েছে আচার-অনুষ্ঠান। শুধু বাদ পড়েছে সাধারণ মানুষের রথের দড়ি টানা।

আরও পডুন- ইতিহাসে প্রথমবার, ভগবান জগন্নাথদেবের রথযাত্রা পালন হচ্ছে ভক্ত সমাগম ছাড়া

তবে যাতে দর্শনার্থীরা অনলাইনে ইশ্বরের দর্শন করতে পারেন, তার জন্য অনলাইনে রথযাত্রা দেখার ব্যবস্থা রেখেছে মায়াপুরের ইস্কন মন্দির। এই প্রথম বিশ্বে ডিডিটাল রথযাত্রা আয়োজন করল মায়াপুর। সকাল আটটা থেকেই শুরু হয়েছে পুজো। এর জন্য ইস্কনের তরফ থেকে ব্যবস্থা রাখা হয়েছে ডিজিটাল মিটিং রুম এর। ইস্কন মন্দিরের তরফ থেকে এই ডিজিটাল উৎসবের নাম দেওয়া হয়েছে 'মার্সি অন হুইলস'। দেখে নিন ভিডিওটি-