01:58 PM (IST) Jan 26

বসন্ত পঞ্চমীতে মা সরস্বতী এভাবেই মর্তে আবির্ভূত হন, জেনে নিন পৌরাণিক কাহিনী

পৌরাণিক কাহিনী অনুসারে, ব্রহ্মা যখন মহাবিশ্ব সৃষ্টি করছিলেন, তখন পৃথিবীতে কোনও বাচনভঙ্গি ছিল না। তিনি তাঁর কমণ্ডল দিয়ে পৃথিবীতে জল ছিটিয়েছিলেন, যেখান থেকে শক্তির একটি ছয়-বাহু নারী রূপ আবির্ভূত হয়েছিল, তাঁর হাতে একটি পুস্তক, ফুল, কমণ্ডল, বীণা এবং মালা ছিল। দেবী বীণা বাজানোর সঙ্গে সঙ্গে চারিদিকে বেদ মন্ত্র ধ্বনিত হল। এই দেবীর নাম দেওয়া হয়েছিল মা সরস্বতী। যেদিন দেবী শাশ্বতীর জন্ম হয়েছিল, সেই দিনটি ছিল মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী, তখন থেকেই বসন্ত পঞ্চমীতে মা সরস্বতীর পূজার প্রথা শুরু হয়। দেবী সরস্বতীকে ভগবান ব্রহ্মার স্ত্রী বলে মনে করা হয়।

01:12 PM (IST) Jan 26

বসন্ত পঞ্চমীতে সরস্বতী পুজোয় বাড়িতে নিয়ে আসুন এই বিশেষ জিনিসগুলি

বসন্ত পঞ্চমীর দিন বাড়িতে ময়ূর গাছ আনা শুভ। এই গাছটি বাড়ির পূর্ব দিকে জোড়ায় জোড়ায় লাগাতে হবে। আপনি যদি গানের প্রতি অনুরাগী হন তবে বসন্ত পঞ্চমীর দিন যে কোনও একটি ছোট যন্ত্র কিনে বাড়িতে নিয়ে আসুন। এই দিনে একটি ছোট বাঁশি কিনেও আপনি মা সরস্বতীকে খুশি করতে পারেন। বসন্ত পঞ্চমীর দিন ঘরে সরস্বতী মায়ের ছবি, মূর্তি বা মূর্তি আনতে হবে। বসন্ত পঞ্চমীর দিনটি নতুন বাড়ি বা বাহন কেনার জন্যও খুব শুভ। এমনটা বিশ্বাস করা হয় যে বসন্ত পঞ্চমীর দিনে কেনা নতুন জিনিস ঘরে আশীর্বাদ নিয়ে আসে।

Read Full Story

Subscribe to get breaking news alerts

12:51 PM (IST) Jan 26

তৃণমূলের জাতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাসভবনের সরস্বতী পুজো

তৃণমূলের জাতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাসভবনের সরস্বতী পুজো করছেন। টুইটারে সকলকে সরস্বতী পূজার শুভেচ্ছাও জানিয়েছেন তিনি।

 

 

11:56 AM (IST) Jan 26

বসন্ত পঞ্চমীতে সরস্বতী পুজায় শুরু হয় মাঙ্গলিক কাজ, জেনে নিন কেন এই দিনে শুভ কাজ করা হয়

বসন্ত পঞ্চমীতে আবুজ মুহুর্তা রয়েছে, এই দিনে শুভ কাজ এবং শুভ কাজ শুরু করা সর্বোত্তম বলে মনে করা হয়। বসন্ত পঞ্চমীর দিনটি শিক্ষিত ছেলে-মেয়েদের শিক্ষা শুরু করার জন্য খুবই শুভ।

10:40 AM (IST) Jan 26

বসন্ত পঞ্চমীতে মা সরস্বতীকে খুশি করতে নিবেদন করুন বাসন্তি ভোগ বা কেশরী ভাত

 

বসন্ত পঞ্চমীর দিন মা সরস্বতীকে খুশি করতে মিষ্টি কেশরী ভাত অর্থাৎ হলুদ চাল নিবেদন করা হয়। আজ হলুদ মিষ্টিও দিতে পারেন। বিশ্বাস করা হয়, এই দিনে বিদ্যার দেবী মা সরস্বতীকে হলুদ রঙের বস্ত্র মিষ্টি নিবেদন করলে তিনি প্রসন্ন হন। এই দিনে মায়ের পূজায় হলুদ ফুল নিবেদন করা উচিত।

09:58 AM (IST) Jan 26

বাস্তু মতে বসন্ত পঞ্চমীতে সরস্বতী পুজোর দিন বাড়িতে নিয়ে আসুন এই বিশেষ জিনিসগুলি

 

বসন্ত পঞ্চমীর দিন বাড়িতে ময়ূর গাছ আনা শুভ। এই গাছটি বাড়ির পূর্ব দিকে জোড়ায় জোড়ায় লাগাতে হবে। আপনি যদি গানের প্রতি অনুরাগী হন তবে বসন্ত পঞ্চমীর দিন একটি ছোট যন্ত্র কিনে বাড়িতে নিয়ে আসুন। এই দিনে একটি ছোট বাঁশি কিনেও আপনি মা সরস্বতীকে খুশি করতে পারেন। বসন্ত পঞ্চমীর দিন ঘরে সরস্বতী মায়ের ছবি, মূর্তি বা মূর্তি আনতে হবে। বসন্ত পঞ্চমীর দিনটি নতুন বাড়ি বা বাহন কেনার জন্যও খুব শুভ। এমনটা বিশ্বাস করা হয় যে বসন্ত পঞ্চমীর দিনে কেনা নতুন জিনিস ঘরে আশীর্বাদ নিয়ে আসে।

 

09:22 AM (IST) Jan 26

আজ বসন্ত পঞ্চমীতে সরস্বতীর পূজার দিন এই ভুলগুলো করবেন না, সমস্যা হতে পারে

বসন্ত পঞ্চমীতে দেরী পর্যন্ত ঘুমানো উচিত নয়। এতে মাতৃদেবীর আশীর্বাদ পাওয়া যায় না। 

এই দিনে মাংস এবং মদ খাওয়া উচিত নয় এবং প্রতিশোধমূলক জিনিস থেকে দূরে থাকা উচিত। 

বসন্ত পঞ্চমীর দিনে ব্রহ্মচর্য পালন করতে হবে। এই দিনে গাছপালা কাটাও নিষিদ্ধ। কাউকে গালি দেওয়া থেকে বিরত থাকুন। 

বসন্ত পঞ্চমীর দিনটি বিদ্যার দেবী সরস্বতীর দিন, তাই এই দিনে ভুল করেও কলম, কাগজ, ওষুধ বা শিক্ষা সংক্রান্ত জিনিসের অপমান করা উচিত নয়। এতে মা সরস্বতী রেগে যান।

08:51 AM (IST) Jan 26

৪ শুভ যোগে সম্পন্ন হতে চলেছে সরস্বতী পূজা, দেখে শুভ যোগের সময় সূচী

 

শিব যোগ - ভোর রাত ৩টে ১০ মিনিট থেকে দুপুর ৩ টে ২৯ মিনিট পর্যন্ত

সিদ্ধ যোগ - ২৬ জানুয়ারি, বৃহস্পতিবার দুপুর ৩ টে ২৯ মিনিট থেকে ২৭ জানুয়ারি দুপুর ১ টা ২২ মিনিট পর্যন্ত

রবি যোগ - ২৬ জানুয়ারি সকাল ৭ টা ১২ মিনিট পর্যন্ত

সর্বার্থ সিদ্ধি যোগ - ২৬ জানুয়ারি, সকাল ৭ টা ১২ মিনিট পর্যন্ত

 

08:08 AM (IST) Jan 26

এক নজরে দেখে নিন সরস্বতী পূজার পদ্ধতি, বসন্ত পঞ্চমীর দিনে মন দিয়ে সারুন দেবী বন্দনা

 

বসন্ত পঞ্চমীর দিন সকালে ঘুম থেকে উঠে স্নান সেরে পরিষ্কার কাপড় পরিধান করুন। সম্ভব হলে এই দিনে হলুদ পোশাক পরুন। এবার পূজার মন্দির বা উপাসনালয় পরিষ্কার করুন এবং গঙ্গাজল ছিটিয়ে এই স্থানটিকে পবিত্র করুন। পূজার চত্বরে একটি হলুদ রঙের কাপড় বিছিয়ে দেবী সরস্বতীর মূর্তি বা ছবি স্থাপন করুন।

দেবী সরস্বতীর পাশে আপনার বই বা শিল্প সম্পর্কিত জিনিস রাখুন। একটি ঘটে জল ভরে তাতে আম পাতা দিন এবং উপরে হরিতকি দিন। সরস্বতী দেবীকে হলুদ ও কুমকুম তিলক লাগান। হলুদ ফুলের মালা ও বস্ত্র অর্পণ। এর পাশাপাশি নৈবেদ্য সাজিয়ে দিন।

পূজায় অক্ষত, ফল, সুপারি, ভোগ ইত্যাদি নিবেদন করুন এবং তারপর ধূপ-প্রদীপ জ্বালান। প্রণাম করে সরস্বতী মন্ত্র জপ করুন। এবার অবশেষে আরতি করে আশীর্বাদ নিন। এই দিনে সরস্বতী পূজা করাও শুভ। পূজা শেষ হলে ভোগ বিতরণ।

07:44 AM (IST) Jan 26

দেবী বন্দনার আগে জেনে নিন কেন সরস্বতী পূজায় হলুদ রঙের কাপড়কে বেশি গুরুত্ব দেওয়া হয়

 

বসন্ত পঞ্চমীর দিন সকালে ঘুম থেকে উঠে স্নান সেরে পরিষ্কার কাপড় পরিধান করুন। সম্ভব হলে এই দিনে হলুদ পোশাক পরুন। এবার পূজার মন্দির বা উপাসনালয় পরিষ্কার করুন এবং গঙ্গাজল ছিটিয়ে এই স্থানটিকে পবিত্র করুন। পূজার চত্বরে একটি হলুদ রঙের কাপড় বিছিয়ে দেবী সরস্বতীর মূর্তি বা ছবি স্থাপন করুন।

 

07:18 AM (IST) Jan 26

বৃহস্পতিবার ২৬ জানুয়ারি পালিত হচ্ছে সরস্বতী পুজো, উৎসবে ইতিমধ্যেই মাতৃ বন্দনায় ব্যস্ত শিক্ষার্থীরা

বসন্ত পঞ্চমীর উত্সব হিন্দু ধর্মে অত্যন্ত ভক্তি ও ভক্তির সঙ্গে পালিত হয়। এই দিনে জ্ঞানের দেবী মা সরস্বতীর বিশেষ পূজা করা হয়। সকল ধর্মেই জ্ঞানের গুরুত্ব বলা হয়েছে। বসন্ত পঞ্চমীর উৎসবও জ্ঞানের গুরুত্বকে প্রতিফলিত করে। পঞ্চাং অনুসারে বসন্ত পঞ্চমীর তিথি শুরু হয়েছে। এটি উদযাপন নিয়ে মানুষের মধ্যে কিছুটা সংশয় রয়েছে। তবে বিশ্বাস অনুযায়ী, বসন্ত পঞ্চমীর উৎসব পালিত হবে ২৬ জানুয়ারি।

বৃহস্পতিবার পালিত হচ্ছে বসন্ত পঞ্চমীর উৎসব। বৃহস্পতিবার ভগবান বিষ্ণুর সঙ্গে সম্পর্কিত। বিশেষ বিষয় হল পঞ্চমীর তিথিকে ভগবান বিষ্ণুর পূজার জন্যও শ্রেষ্ঠ বলে মনে করা হয়। এর পাশাপাশি এই দিনে অনেক শুভ যোগও তৈরি হচ্ছে, যা বসন্ত পঞ্চমীর গুরুত্বকে বহুগুণ বাড়িয়ে দেয়। এই দিনে শিক্ষা শুরু হয়, কোনও শুভ কাজ করতে কোনও প্রকার শুভ সময় পালন করতে হয় না।