Asianet News BanglaAsianet News Bangla

শ্রাবণ মাসে সমস্ত কাজের বাধা কাটাতে শ্রীকৃষ্ণের নাম জপ করুন, রাশি অনুযায়ী জেনে নিন মন্ত্র

এই সময় ভগবান ভোলেনাথের পূজার সঙ্গে সঙ্গে শ্রীকৃষ্ণেরও পূজা করা হয়, তাহলে দ্বিগুণ ফল পাওয়া যায়। আসুন জেনে নিই শ্রাবণ মাসে ভগবান কৃষ্ণ সঙ্গে সম্পর্কিত বিশেষ কিছু কথা।
 

In Sawan chant Sri Krishna naam to overcome all obstacles know the mantra according to the zodiac BDD
Author
Kolkata, First Published Jul 13, 2022, 1:08 PM IST

আষাঢ় মাসের দেবশয়নী একাদশী থেকে চাতুর্মা শুরু হয়েছে। চাতুর্মাসের চার মাসে শ্রাবণ, ভাদ্রপদ, আশ্বিন ও কার্তিক মাস আসবে। ১৪ জুলাই থেকে শুরু হচ্ছে শ্রাবণ। পূর্ণ ভক্তি সহকারে শ্রাবণ মাসে ভগবান শিবের পূজা করা হয়। এই মাস থেকেই শিবের সঙ্গে শ্রীকৃষ্ণেরও বিশেষ সম্পর্ক রয়েছে। এই সময় ভগবান ভোলেনাথের পূজার সঙ্গে সঙ্গে শ্রীকৃষ্ণেরও পূজা করা হয়, তাহলে দ্বিগুণ ফল পাওয়া যায়। আসুন জেনে নিই শ্রাবণ মাসে ভগবান কৃষ্ণ সঙ্গে সম্পর্কিত বিশেষ কিছু কথা।

শ্রাবণ শ্রী কৃষ্ণ সম্পর্কিত বিশেষ জিনিস:

ধর্মীয় গ্রন্থ অনুসারে, শ্রাবণ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী থেকে ভাদ্রপদ কৃষ্ণপক্ষের অষ্টমী পর্যন্ত, অর্থাৎ এক মাস শ্রীকৃষ্ণের পূজা করার বিধান রয়েছে। ভোদের কৃষ্ণ জন্মাষ্টমী পর্যন্ত কানহা পূজা করলে মোক্ষ লাভ হয় বলে বিশ্বাস করা হয়। ভগবান কৃষ্ণকে ভগবান বিষ্ণুর চতুর্থ এবং সবচেয়ে জনপ্রিয় অবতার বলে মনে করা হয়। চাতুর্মাসকে তপস্যা ও ধ্যানের প্রতীক মনে করা হয়। এমন পরিস্থিতিতে, শ্রাবণ থেকে ভাদোর কৃষ্ণপক্ষের অষ্টমী পর্যন্ত, ভগবান শ্রীকৃষ্ণকে খুশি করতে হরে রাম হরে কৃষ্ণ হরে মন্ত্র জপ করা উচিত।

শ্রী কৃষ্ণের এই মন্ত্রে ব্যক্তির মনকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা রয়েছে। শ্রাবণে শ্রীকৃষ্ণের এই মন্ত্র জপ করলে মানসিক শান্তি পাওয়া যায়। জীবন-মৃত্যুর চক্র থেকে মুক্তি পেতে এই মন্ত্রটি অত্যন্ত ফলপ্রসূ প্রমাণিত হয়। শ্রাবণ দ্বারকাধীশ রূপে পূজিত হন ভগবান শ্রীকৃষ্ণ। বিশ্বাস অনুসারে, মথুরায় জন্মগ্রহণকারী ভগবান শ্রীকৃষ্ণ বসতি স্থাপনের জন্য দ্বারকা নগরীকে বেছে নিয়েছিলেন। শ্রাবণে শিবের পাশাপাশি পুজো করা। শাস্ত্র মতে বসন্তের পর এই মাসে শ্রীকৃষ্ণ রাস সৃষ্টি করেন। বিশেষ করে ভগবান কৃষ্ণ, মথুরা, গোকুল, বরসানা এবং বৃন্দাবন শহরে কৃষ্ণ জন্মাষ্টমী পর্যন্ত শ্রাবণ উৎসব ধুমধাম করে পালিত হয়।

আরও পড়ুন- গুরু পূর্ণিমা উৎযাপন করতে, আপনার শিক্ষক বা গুরুকে পাঠান পবিত্র এই তিথির শুভেচ্ছা বার্তা

আরও পড়ুন- ২০২২ সালের গুরু পূর্ণিমা অত্যন্ত গুরুত্বপূর্ণ, জেনে নিন কারণ ও বিশেষত্ব

আরও পড়ুন- গুরু পূর্ণিমায় ৪টি রাজযোগ গঠিত হচ্ছে, শুভ সময়ে পুজো করুন সব কাজে সাফল্য পাবেন


শ্রাবণ মাসে রাশি অনুসারে মন্ত্র জপ করে শ্রী কৃষ্ণের কৃপা লাভ করুন 
মেষ - ওম বিশ্বরূপায় নমঃ
বৃষ - ওম উপেন্দ্র নমঃ
মিথুন - ওম অনন্তায় নমঃ
কর্কট রাশি - ওম দয়ানিধি নমঃ:
সিংহ রাশিচক্র - ওম জ্যোতিরাদিত্য নমঃ।
কন্যা - ওম অনিরুদ্ধায় নমঃ
তুলা রাশিচক্র - ওম হিরণ্যগর্ভায় নমঃ।
বৃশ্চিক রাশির চিহ্ন - ওম অচ্যুতায় নমঃ
ধনু - ওম জগৎগুরুভে নমঃ:
মকর - ওম অজয় ​​নমঃ
কুম্ভ - ওম অনাদিয়া নমঃ
মীন রাশি - ওম জগন্নাথায় নমঃ:

Follow Us:
Download App:
  • android
  • ios