মাঘ মাসের চতুর্দশী অমাবস্যায় হয়ে থাকে এই কালী পুজো। ভিন্ন তিথিতে ভিন্ন রূপে পূজিত হন মা কালী। আজ অর্থাৎ ১০ ফেব্রুয়ারি মাঘ মাসের চতুর্দশী অমাবস্যা, ফলে আজ বিভিন্ন স্থানে আয়োজিত হয়েছে রটন্তী কালী পুজোর। তবে কেন এই পুজোর নাম হল রটন্তী কালী পুজো। জেনে নিন এই পুজোর প্রবর্তনের কাহিনী।

আরও পড়ুন- ৫৯ বছর পর এক রাশিতে শনি-সহ ৫টি গ্রহের যোগ, জেনে নিন এর শুভ-অশুভ ফল

'রটন্তী' কথার প্রচলন হওয়ার একটি জনশ্রুতি রয়েছে। মনে করা হয় এই বিশেষ তিথিতেই এই দেবীর মহিমা ধরাধামে রটে যায়। 'রটনা'- এই শব্দটিকে কেন্দ্র করেই এই রটন্তী কালী পুজোর নামের সূত্রপাত। আমার মনে করা হয় এই বিশেষ তিথিতে মায়ের আরাধনা করলেই সকল মনের কামনা পূরণ হয়। রটন্তী কালী পুজোর সূচণা কাল- ১০ ফেব্রুয়ারি বুধবার রাত ১২ টা বেজে ৪২ মিনিট শুরু হবে অমাবস্যার যোগ চলবে পরদিন ১১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাত ১২ টা বেজে ১১ মিনিট পর্যন্ত। 

আরও পড়ুন- ফেব্রুয়ারি মাস কেমন কাটবে ধনু রাশির, দেখে নিন 

মায়ের এই বিশেষ তিথিতে আরাধনার ফলে ফিরতে পারে ভাগ্য। অনেকে আবার এই বিশেষ তিথিতেই আবির্ভাব হয়েছিল মা কালীর আরও এর রূপ ছিন্নমস্তার। মনে করা হয় এই বিশেষ তিথিতে মায়ের আরাধনার ফলে দাম্পত্য সমস্যা, প্রেম সম্পর্কিত অযাতিচ সমস্যা, প্রেমে বিচ্ছেদ এই সংক্রান্ত সমস্যার থেকে মুক্তি লাভ হয়। কারণ শাস্ত্র মতে মনে করা হয় এই দিনেই রাধার স্বামী আয়ান এই দিনেই বুধতে পেরেছিলেন যে রাধা স্বয়ং আদ্যাশক্তি।