Asianet News BanglaAsianet News Bangla

Vivah Panchami 2021: প্রস্তুতি চলছে বিবাহ পঞ্চমী উৎসবের, জেনে নিন কবে ও কখন হবে এই পুজো

ছট পুজো, প্রদোষ ব্রত (Prodosh Brata) থেকে কাল ভৈরব জয়ন্তী (Kaal Bhairav Janyanti)- রয়েছে একাধিক উৎসব। এমনই একটি হল বিবাহ পঞ্চমী (Vivah Panchami)। চলতি মাসের ৭ ডিসেম্বর পালিত হবে বিবাহ পঞ্চমী।

See the date time and significant of Vivah Panchami
Author
Kolkata, First Published Dec 6, 2021, 10:55 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাঙালির ১২ মাসে ১৩ পার্বন। পৌষ সংক্রান্তি, ইতু পুজো, শিবরাত্রি এছাড়া লক্ষ্মীপুজো (Laxmi Puja), দুর্গাপুজোর (Durga Puja) মতো উৎসব তো আছেই । এছাড়াও প্রতি মাসে পালিত একাধিক পুজোর ব্রত। শুধু বাঙালিদের নয়, সকল হিন্দু পরিবারে প্রতি মাসেই পালিত হয় নানা রকম উৎসব। ছট পুজো, প্রদোষ ব্রত (Prodosh Brata) থেকে কাল ভৈরব জয়ন্তী (Kaal Bhairav Janyanti)- রয়েছে একাধিক উৎসব। এমনই একটি হল বিবাহ পঞ্চমী (Vivah Panchami)। চলতি মাসের ৭ ডিসেম্বর পালিত হবে বিবাহ পঞ্চমী। পঞ্চমী তিথিতে  পালিত হল এই উৎসব। 

চলতি মাসের ৭ ডিসেম্বর পালিত হতে চলেছে বিবাহ পঞ্চমী (Vivah Panchami)। ৭ ডিসেম্বর রাত ১১.৪০ থেকে ৮ ডিসেম্বর রাত ৯.২৫ পর্যন্ত রয়েছে এই পুজোর তিথি। এই শুভ মুহূর্তে রাম ও সীতার বিবাহ উৎসব পালিত হয়। মূলত উত্তর ভারতের বিভিন্ন অঞ্চল, নেপালে সাড়ম্বরে পালিত হয় বিবাহ পঞ্চমী উৎসব।  পঞ্চাঙ্গ অনুসারে, মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় বিবাহ পঞ্চমী (Vivah Panchami) উৎসব। প্রচলিত কাহিনি অনুসারে, এদিন ভগবান রাম ও দেবী সীতার বিয়ে হয়েছিল। এই বিশেষ তিথিতে রাম ও সীতার বিবাহবার্ষিকী উদযাপন করেন ভক্তরা। 

আরও পড়ুন: Mahabharat Katha: মহাভারতের মহাযুদ্ধের পর কেন অর্জুনের রথ পুড়ে ছারখার হয়ে গিয়েছিল, জেনে নিন অজানা গল্প

আরও পড়ুন: Hindu Festival: এক নয় একাধিক পুজো রয়েছে ডিসেম্বরের শুরুতেই, জেনে নিন কী কী

প্রচলিত আছে যে, রাজা জনক তাঁর কন্যা সীতার জন্য স্বয়ম্বর সভার আয়োজন করেছিলেন। এই সভায় অংশ গ্রহণ করেন একাধিক রাজা ও রাদপুত্ররা। অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন শ্রী রাম ও তাঁর ছোট ভাই লক্ষ্মণ। উপস্থিত ছিলেন গুরু বিশ্বামিত্রও। স্বয়ম্বর সভায় ভগবান শিবের পিনাক ধনুক উত্তোলন করার কথা বলা হয় অংশগ্রহণকারী সদস্যদের। সকলে এই ধনুক উত্তোলনে ব্যর্থ হলেও একমাত্র রাজা রাম ধনুক অনায়াসে তুলে তা দুভাগ করে দেন। এরপরই শ্রী রাম (Sree Ram) ও মাতা সীতার (Mata Sita) বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হয়।   
 
সেই থেকে মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চম দিন পালিত হয় রাম ও সীতার বিবাহবার্ষিকী। এদিন ভারতের বিভিন্ন রাম-সীতা মন্দির ও ধর্মস্থলে পালিত হয় বিভা পঞ্চমী বা বিবাহ পঞ্চমী (Vivah Panchami) উৎসব। এবছর ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হতে চলেছে বিবাহ পঞ্চমী উৎসব। ৮ ডিসেম্বর সারা দিন রয়েছে পুজোর তিথি। অযোধ্যা, জনকপুরে ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে পুজোর প্রস্তুতি। সেখানে সকল মন্দির সেজে উঠছে ফুল ও প্রদীপে। প্রতিবছর এই শুভ লগ্নে রামজীর শোভাযাত্রা বের হয় এই সকল অঞ্চলে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios