02:16 PM (IST) Sep 09
সাত দিনের রাজকীয় শোক

শুক্রবার বাকিংহাম প্যালেস জানিয়েছে, রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে সাত দিন স্থায়ী হবে রাজকীয় শোক। এই সাত দিন বাকিংহাম প্যালেস পতাকা অর্ধনমিত থাকবে। লন্ডনের হাইডপার্কে ভারতীয় সময় ৫টা ৩০এ রানিকে গানস্যালুট দেওয়া হয়। সেই সময় রাজকীয় বন্দুক থেকে ৯৬টি গুলি করা হবে। রানির প্রতিটি বছরের জন্য একটি করে গুলি বরাদ্দ। 

12:40 PM (IST) Sep 09
সৌদির রাজার শোক প্রকাশ

সৌদি আরবের রাজা সলমন বিন আবদুল্লাহ আজিজ রানির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। বলেছেন রানি ছিলেনে নেতৃত্বের পূর্ণ প্রতীক। তিনি রানিকে রোল মডেল হিসেবে ব্যাখ্যা করেছেন। বলেছেন  দ্বিতীয় এলিজাবেথের নেতৃত্ব আর সৌজন্যবোধ তাঁকে বরাবরই মুগ্ধ করেছে। 

 

12:30 PM (IST) Sep 09
রানির মৃত্যুতে শোক প্রকাশ চিনা প্রেসিডেন্টের

চিন সরকার ও চিনের বাসিন্দাদের তরফে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন চিনের প্রেসিডেন্ট শি জিংপিং। তিনি বলেছেন রানির মৃত্যুতে ব্রিটিশ নাগরিকদের অপুরণীয় ক্ষতি হল। 

12:28 PM (IST) Sep 09
রজার ফেডেরার শোক প্রকাশ

শোক প্রকাশ করেছেন রজার ফেডেরার। তিনি বলেছেন,ব়্যয়াল ম্যাজেস্ট্রির মৃত্যুতে তিনি শোকস্তব্ধ। ২০১০ সালে লন্ডনে উইম্বলডন খেলতে যাওয়ার সময় তাঁর সঙ্গে রানির দেখা হয়েছিল বলেও জানিয়েছেন।

12:23 PM (IST) Sep 09
চার্লসের সঙ্গে দেখা করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

৭৩ বছর বয়সী  চার্লস যুবরাজ হয়েছিল ১৯৫৩ সালে। তাঁর উপাধি প্রিন্স ওব ওয়েলেস। বর্তমান এই উপাধি তাঁর বড়ছেলে উইলিয়ামের। বর্তমানে রাজপরিবারের দায়িত্ব সামলাবেন চার্লস। একই সঙ্গে রানির শেষকৃত্যের তদরকিও করবেন তিনি। ইতিমধ্যেই এই দায়িত্বে থাকা কর্মী ও আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন। পাশাপাশি তিনি এদিনই চার্লসের সঙ্গে দেখা করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস। 

12:17 PM (IST) Sep 09
রানির উত্তরসুরী চার্লস

রানির মৃত্যুর পর শুক্রবার প্রজাদের সম্বোধন করলেন নতুন রাজা তৃতীয় চার্লস। রানির মৃত্যুর পর তিনি হলেন ব্রিটেনের নতুন রাজা। ৭৩ বছরের চার্লস রানির মৃত্যুর পর রাজা হন। 

08:52 AM (IST) Sep 09
রানির প্রয়াণে সোশ্যাল মিডিয়া জুড়ে পোস্টের ছয়লাপ

৭০ বছর ধরে রানি-র পদে আসিন থেকে দ্বিতীয় এলিজাবেথ ঠিক কতটা বর্ণময় বিভিন্ন ঘটনাক্রমের সাক্ষী তা বলে শেষ করা যাবে না, রানি হওয়ার আগেই তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধকে চাক্ষুষ করেছিলেন এবং এতে ব্রিটেনের ভূমিকা নিয়ে নিজেও বিভিন্নভাবে মিত্র শক্তির সঙ্গে যোগাযোগ রক্ষায় কাজ করেছিলেন, দেখেছেন আমেরিকায় ১৩ জন প্রেসিডেন্টকে, কোল্ড ওয়ার, বার্লিন ওয়ালের পতন- সবতেই রানি দ্বিতীয় এলিজাবেথের দৃষ্টিভঙ্গি ও পদক্ষেপ আন্তর্জাতিক কূটনীতিকে প্রভাবিত করেছিল। 

 

08:46 AM (IST) Sep 09
১৯৫২ সাল থেকে ২০২২-রানি যাত্রার পথে দ্বিতীয় এলিজাবেথ

৭০ বছর ধরে রানি, ব্রিটেনের রাজ সিংহাসনে দেখেছেন ১৫ জন ব্রিটিশ প্রধানমন্ত্রী-কে, রানি এলিজাবেথ মানেই এক গরিমায় ভরা ঐতিহ্যশালী রাজ কাহিনি 
 

01:43 AM (IST) Sep 09
রানির প্রয়াণে শোক জ্ঞাপন উয়েফার

স্কটল্যান্ডে চ্যাম্পিয়নস শিগের খেলায় মুখোমুখি হয়েছিল আর্সেনাল ও এফ সি জুরিখ, রানির প্রয়াণের খবর আসতেই মাঝপথে খেলা থামিয়ে শোক জ্ঞাপন করে উয়েফা

01:35 AM (IST) Sep 09
শুক্রবার লন্ডনে আসছে রানির মরদেহ

বার্কিংহাম প্যালেসের ঘোষণায় জানানো হয়েছে যে স্কটল্যান্ডের বালমোল প্রাসাদেই আপাতত শায়িত থাকবে রানির মরদেহ, শুক্রবার তা লন্ডনে ফিরিয়ে আনা হবে, শেষকৃত্য কবে হবে তা নিয়ে এই মুহূর্তে কোনও সুনির্দিষ্ট তথ্য দেওয়া হয়নি। 

01:32 AM (IST) Sep 09
ব্রিটেনের রাজা হলেন প্রিন্স চার্লস

ব্রিটেনের রাজ সিংহাসনে আদৌ বসবেন কি না বা তাঁর মধ্যে রাজা হওয়ার গুণগুলি রয়েছে কি না তা নিয়ে একটা সময় বিতর্ক চরম আকার নিয়েছিল। এখন সেই প্রিন্স চার্লস-ই হলেন ব্রিটেনের রাজা এবং তাঁর স্ত্রী ক্যামেলা এই মুহূর্তে রানি। যে ক্যামেলাকে নিয়ে একটা সময় ডায়নার জীবীতকালেই কথা উঠেছিল, সেই তিনিও পেয়ে গেলেন রানির সিংহাসন। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু নিশ্চিত হতেই তা ঘোষণা করে দেন প্রিন্স চার্লস।  
 

01:15 AM (IST) Sep 09
সাংবাদিক সম্মেলনের আগে টুইট করেছিলেন ব্রিটেনের প্রাইম মিনিস্টার

রানি দ্বিতীয়. এলিজাবেথের প্রয়াণের খবর টুইটারে শেয়ার করেছিলেন ব্রিটেনের প্রাইম মিনিস্টার লিজ ট্রাস। সেই পোস্টের এক ঝলক 

 

01:12 AM (IST) Sep 09
যুক্তরাজ্যকে এক শক্তিশালী দেশে পরিণত করেছেন রানি- বললেন ব্রিটেনের প্রধানমন্ত্রী

প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথকে এক অসামান্য অনুপ্রেরণা বলে অভিহিত করলেন ব্রিটেনের নবনিযুক্ত প্রাইম মিনিস্টার লিজ ট্রাস। লন্ডনে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে রানি প্রয়াণের খবর ঘোষণার সময় লিজ জানান যে রানি এলিজাবেথ আর অন্য় ব্রিটিশদের মতো তাঁর কাছে এক অনুপ্রেরণা ছিলেন, রানি জীবন থেকে তিনি নিজেও অনেক কিছু শিখেছেন বলে জানান লিজ।