Asianet News BanglaAsianet News Bangla

BPCL Charging Stations-ইন্ডিয়ান ওয়েলের পর BPCL,৭০০০পেট্রল পাম্পে চার্জিং স্টেশন গড়ার পরিকল্পনা

চার্জ দেওয়ার জন্য প্রায় ৭০০০টি পেট্রল পাম্পে চার্জিং স্টেশন গড়ে তোলার পরিকল্পনা ভারত পেট্রলিয়ামেরজানিয়েছেন কোম্পানির কর্ণধার। আগামী  কয়েক বছরে গড়ে উঠবে এই চার্জিং স্টেশনগুলো

Bharat Petroleum to Offer 7000 Charging Stations
Author
Kolkata, First Published Nov 6, 2021, 3:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সম্প্রতি ইন্ডিয়ান অয়েল ক্রপের(Indian Oil Crop) তরফে জানানো হয়েছে, বিদ্যুৎ চালিত গাড়ির(Electric Vehicle) জন্য আগামী তিন(Coming 3 years) বছরে সারা দেশে অন্তত ১০,০০০ পেট্রোল পাম্পে চার্জিং স্টেশন(Charging station) তৈরি করার উদ্যেগ নিয়েছে এই সংস্থা। এবার সেই একই পথে হাঁটতে চলেছে আর এক রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থা, ভারত পেট্রলিয়াম(Bharat Petroleum)। চার্জ দেওয়ার জন্য প্রায় ৭০০০টি পেট্রোল পাম্পে চার্জিং স্টেশন(Charging Station) গড়ে তোলার পরিকল্পনা করেছেন কোম্পানির কর্ণধার। সংস্থার তরফে মনে করা হচ্ছে, এই উদ্যেোগ ভবিষ্যতে জ্বালানির বিকল্প ব্যবসার সুযোগ করে দেবে। পেট্রল-ডিজ়েলের মতো প্রথাগত জ্বালানির বাজারের প্রভাব যদি কখনো কমে তখন এই ধরনের চার্জিং স্টেশনের(Charging Station0 চাহিদা হবে আকাশছোঁয়া। আজকের দিনে বিভিন্ন নামী দামী সংস্থা বাজারে আনছে দুচাকা বা চার চাকার বৈদ্যুতিন গাড়ি।

তেল আমদানি খাতে ভারতের বিপুল খরচ কমানোর জন্যই মোদী সরকার(Modi Govt) বারবারই বিদ্যুৎ চালিত গাড়ির ব্যবহার বাড়ানোর ওপর জোর দিচ্ছে। বলা বাহুল্য, গাড়ি-বাজারের হিসাবের নিরিখে গোটা বিশ্বে এমনকি উন্নত দেশেও এমন গাড়ির সংখ্যা খুব একটা বেশি নয়, তবে বর্তমানে এই ধরনের গাড়ি নিয়ে বিভিন্ন সংস্থা চিন্তাভাবনা শুরু করেছে। যে চার্জিং স্টেশনগুলো(Charging Station) রয়েছে সেগুলোর পরিকাঠামোর ঘাটতি এবং গাড়ির চড়া দামের কারনে ক্রেতাদের অনেকেই বৈদ্যুতিন গাড়ি কিনতে ইচ্ছুক থাকলেও ভরসা পান না।

Fuel Prices Fall- কমল জ্বালানির জ্বালা, দীপাবলিতে পেট্রেোল-ডিজেলের দামে পতন,জানুন কোথায় কত দাম

এই পরিস্থিতিতে ভবিষ্যতের কথা ভেবেই টাটা পাওয়ার(Tata Power) বা আইওসি(IOC)-র মতো বহু সরকারি-বেসরকারি সংস্থা চার্জিং স্টেশন গড়তে একেবারে আদা জল খেয়ে ময়দানে নেমেছে। বিপিসিএলের(BPCL) সিনিয়র এমডি(Senior MD) অরুণ কুমার সিং(Arun Kumar Singh) জানিয়েছেন, দেশে তাঁদের মোট ১৯,০০০ পেট্রোল পাম্পের মধ্যে ৭০০০টিতে আগামী কয়েক বছরে চার্জ দেওয়ার পরিকাঠামো অর্থাৎ এনার্জি স্টেশন গড়বেন। যে সব ব্যবসায় বড় বড় সংস্থাগুলো গুরুত্ব দিচ্ছে, এই ব্যবসাটিও তার অন্যতম।

বলা বাহুল্য, ব্যাঙ্গালুরুর(Bangaluru) মত উন্নত শহরেও বিদ্যুৎচালিত গাড়ি তৈরি সংস্থা রয়েছে। সর্বোপরি সম্প্রতি ব্যাঙ্গালুরু ইলেকট্রিক ভিকেইল(Bangalore Electric Vehicle)নির্মাণকারী সংস্থা Ather Energy দিওয়ালি বোনাঞ্জা অফার হিসাবে আগামী ৬ মাসের(Coming Next 6 Months) জন্য তাঁদের সংস্থা Ather Energy- র সমস্ত ই-স্কুটারে (E-Scooter) সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে কানেক্টিভিটি ফিচার(connectivity Feature)। আগামী ১৫ নভেম্বর থেকে চালু হবে এই সুবিধা।

Follow Us:
Download App:
  • android
  • ios