Asianet News BanglaAsianet News Bangla

Ambani-সম্পত্তির ভবিষ্যৎ মালাকানা নিয়ে পরিকল্পনা মুকেশ আম্বানির,ওয়ালটন পরিবারকে অনুসরণ রিল্যায়েন্স কর্তার

বিশ্বের সবথেকে বড় বিপনন সংস্থা ওয়ালমার্টের মালিক ওয়ালটন। তিনি যেভাবে পারিবারিক ব্যবসাকে পরবর্তী প্রজন্মের হাতে তুলে দিয়েছেন, সেই রাস্তাই অনুসরণ করছেন মুকেশ আম্বানিও।

Mukesh Ambani Got Serious About Sharing His Wealth, Liked the way of Walton Family
Author
Kolkata, First Published Nov 29, 2021, 1:35 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোটি টাকার সম্পত্তির মালিকদের তাঁদের সম্পত্তি(Wealth) নিয়ে ভবিষ্যত প্ল্যানিং(Future Planning) একটি বিরাট বড় চিন্তার বিষয়। এবার সেই চিন্তার ভাঁজ বিজনেজ টাইকুন মুকেশ আম্বানির কপালে(Mukesh Ambani)। তাঁর বিশাল সাম্রাজ্যের মালিকানা ভবিষ্যতে কে বা কারা সামলাবেন এবং কিভাবে সামলাবেন সেই ছক কষতে শুরু করে দিয়েছেন হাজার কোটি টাকার সম্পত্তির মালিক মুকশ আম্বানি। তবে একটা কথা মনে রাখতে হবে, তিনি কিন্তু মুকেশ আম্বানি। তাঁর ব্যাবসায়িক বুদ্ধির ধারে আজ রিয়্যালেন্স ইন্ডাস্ট্রি(Reliance) যে সাম্রাজ্য বিস্তার করেছে তা নিয়ে নতুন করে কিছু বলার অপেক্ষা রাখে না। ঠিক সেই রকমই নিজের গচ্ছিত সম্পত্তির ভবিষ্যতের ক্ষেত্রেও তীক্ষ্ণ বুদ্ধিদীপ্ততার পরিচয় দিয়েছেন রিল্যায়েন্স সংস্থার মালিক। উল্লেখ্য,বিশ্বের সবথেকে বড় বিপনন সংস্থা ওয়ালমার্টের(Walmart) মালিক ওয়ালটন পরিবার(Walton Family) যেভাবে নিজেদের ব্যবসাকে পরবর্তী প্রজন্মের হাতে তুলে দিয়েছে, সেই পরিকল্পনাকে অনুসরণ করেই এগোতে চাইছেন মুকেশ অম্বানীও।

আম্বনি শুধু দেশেরই সব থেকে ধনী ব্যক্তি নন, বিশ্বের সর্বাধিক ধনী ১০জন ব্যক্তির তালিকাতেও নাম রয়েছে অম্বানী পরিবারের (Ambani Family)। কয়েক হাজার কোটি টাকার সম্পত্তির মালিক মুকেশ অম্বানী  (Mukesh Ambani) নিজের পরিশ্রমে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ(Reliance Industries)-কে আজকের জায়গায় নিয়ে গেলেও ধীরে ধীরে পরবর্তী প্রজন্ম অর্থাৎ মুকেশ অম্বানীর ছেলে-মেয়েও ব্য়বসার ভার গ্রহণ করেছে। জানা গিয়েছে, তিনি নাকি বিগত বেশ কয়েক বছর ধরেই অন্যান্য কোটিপতি পরিবারগুলির উপর নজর রেখেছেন, যারা তাদের বিপুল সাম্রাজ্য়কে পরবর্তী প্রজন্মের হাতে তুলে দিয়েছেন। ওয়াল্টন থেকে শুরু করে কোচ, বিশ্বের ধনীতম পরিবারগুলি কীভাবে পরবর্তী প্রজন্মের হাতে তাঁদের সাম্রাজ্যকে হস্তান্তর করেছেন এবং কীভাবে তাতে আরও প্রতিপত্তি এসেছে,সেই বিষয়ে একপ্রকার আদা জল খেয়ে পরীক্ষা নিরীক্ষা করেছেন মুকেশ অম্বানী।

আরও পড়ুন-Reliance Rooftop Theatre,বাণিজ্যনগরীতে বিনোদনে নতুন যোগ JWD, মুম্বইতে JWD-র উদ্ভোধন করল রিলায়েন্স

সম্পত্তি নিয়ে নিজের পরিবারেও ভাঙন দেখেই মুকেশ অম্বানীর পরিকল্পনা, নিজের বিপুল সাম্রাজ্য় তিন ছেলেমেয়ের মধ্যে এমনভাবে ভাগ করা, যাতে পরিবার একত্রিতই থাকে। বিশ্বের সবথেকে বড় বিপনন সংস্থা ওয়ালমার্টের মালিক ওয়ালটন পরিবার যেভাবে নিজেদের ব্যবসাকে পরবর্তী প্রজন্মের হাতে তুলে দিয়েছে, সেই পরিকল্পনা অনুসরণ করেই এগোতে চাইছেন মুকেশ অম্বানীও। জানা গিয়েছে, মুকেশ অম্বানী নিজের পরিবারের যাবতীয় সম্পত্তিকে ট্রাস্ট কাঠামোয় পরিবর্তিত করার পরিকল্পনা করছেন। নতুন এই বাণিজ্যিক কাঠামোয় মুকেশ অম্বানী, তাঁর স্ত্রী নীতা অম্বানী ও তিন ছেলে মেয়ে- ইশা, আনন্দ ও অনন্ত রিলায়েন্সের বোর্ডের সদস্য হবেন। এছাড়াও দীর্ঘদিনের সঙ্গী বিভিন্ন পরামর্শদাতা ও ম্যানেজমেন্টের লোকজনেরাও থাকবে। শুধু মুকেশ অম্বানীই নন, একই পরিকল্পনা রয়েছে এদেশের বিভিন্ন কোটিপতি পরিবারেরও।  

আরও পড়ুন-Hinduja-পারিবারিক সম্পত্তি নিয়ে বিবাদ হিন্দুজা ভাইদের মধ্যে,জল গড়িয়েছে আইনি মামলা পর্যন্ত

একদিকে অম্বানী পরিবার ভবিষ্যত পরিকল্পনা নিয়ে মুখ খুলেছে, অন্যদিকে মুকেশ আম্বানির দুই সন্তান আকাশ ও ইশা অম্বানী বর্তমানে রিলায়েন্স সংস্থায় বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলেও শোনা যাচ্ছে।  জনসন বা হেরমেস ফ্য়াশনের মতো বড় বাণিজ্য়িক সংস্থাগুলি তাদের সন্তান ও পরিবারকে সংযুক্ত ইরাখলেও, বিশ্বের ধনীতম পরিবার ওয়ালটন কেবল সংস্থার বোর্ডের সদস্যপদই নিজেদের হাতে রেখেছেন। ওয়ালটন পরিবার বর্তমানে ওয়ালমার্ট সংস্থার ৪৭ শতাংশ নিয়ন্ত্রণই পরিবারের হাতে রেখেছে, তাও ট্রাস্ট কাঠামোর অধীনে। এই পদ্ধতির একটি বড় সুবিধা হল,সদস্যরা ব্যবসা সামলানোর সঙ্গে সঙ্গে তা কীভাবে আরও বাড়ানো যায় সেই দিকেও নজর রাখতে পারে। বলা বাহুল্য, সম্প্রতি সম্পত্তির ভাগবাটোয়ারা নিয়ে একপ্রকার আইনি সঙ্ঘাত চলছে হিন্দুজা পরিবারের অন্দরে। আগামি দিনে সম্পত্তির ভাগবাটোয়ারা নিয়ে আম্বানি পরিবারের মোড় কোন দিকে ঘোরে সেই দিকে নজর থাকবে সকলেরই। 

Follow Us:
Download App:
  • android
  • ios