নয়া অর্থবর্ষ জিডিপি গ্রোথের গ্রাফ হবে নিম্নমুখী, ঘোষণা আরবিআই গভর্নরের

| Apr 08 2022, 11:54 AM IST

নয়া অর্থবর্ষ জিডিপি গ্রোথের গ্রাফ হবে নিম্নমুখী, ঘোষণা আরবিআই গভর্নরের

সংক্ষিপ্ত

নতুন অর্থবর্ষে  আরবিআইয়ের জিডিপি গ্রোথের গ্রাফ নিম্নমুখী হবে। ৭.৮ শতাংশ থেকে জিডিপি গ্রোথ কমে হবে ৭.২ শতাংশ। ঘোষণা আরবিআই গভর্নর শক্তিকান্ত দাসের। 
 

নতুন অর্থবর্ষ অর্থাৎ ২০২২-২৩ সালে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মানিটারি পলিসি কমিটির নতুন ঘোষণা। এই কমিটির তরফে মনে করা হচ্ছে নয়া আর্থিক বছরে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার জিডিপি গ্রোথ বেশ খানিকটা কমমতে পারে। ৭.৮ শতাংশ থেকে জিডিপি গ্রোথের গ্রাফ নিম্নমুখী হওয়ার সম্ভবনা রয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস জানিয়ছেন, নতুন আর্থিক বছরে আরবিআইয়ের জিডিপি গ্রোথ ৭.৮ থেকে নেমে হতে পারে ৭.২ শতাংশ। প্রসঙ্গত, ২০২২ সালের এপ্রিল থেকে জুন মাসে অর্থাৎ প্রথম ত্রৈমাসিকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার জিডিপি গ্রোথ ছিল ১৬.২ শতাংশ। জুলাই থেকে সেপ্টেম্বরে দ্বিতীয় ত্রৈমাসিকে রিজার্ভ ব্যাঙ্কের জিডিপি গ্রোথ ছিল ৬.২ শতাংশ এবং অক্টোবর থেকে ডিসেম্বরে তৃতীয় ত্রৈমাসিকে এই জিডিপি ছিল ৪.১ শতাংশ। আর চতুর্থ ত্রৈমাসিক অর্থাৎ ২০২৩ সালের জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত  আরবিআই-য়ের জিডিপি গ্রোথ হবে ৪ শতাংশ। মনে করা হচ্ছে, প্রতি ব্যারেল তেলের দাম হতে পারে ১০০ ডলার। 

মানিটারি পলিসি কমিটির মিটিং আজকের দিনে বিশষ গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। রাশিয়-ইউক্রেন যুদ্ধের জেরে যখন গোটা বিশ্বের পরিস্থিতি  উথাল পাথাল হয়ে গিয়েছে সেই রকম পরিস্থিতিতে মানিটারি পলিসির বৈঠক হওয়া খুবই জরুরি। জ্বালানির উর্ধ্বমুখী দাম, দৈননন্দিন জিনিসের আকাশছোঁয়া দাম এবং মুদ্রাস্ফিতির জেরে রিজার্ভ ব্যাঙ্কের মানিটাারি পলিসির বৈঠক খুবই গুরুত্বপূর্ণ।  ইউক্রেন-রাশিয়া যুদ্ধের জেরে গোটা বিশ্বজুড়ে সাপ্লাই চেন ব্যহত হচ্ছে। মাত্রাতিরিক্ত জ্বালানির দাম বৃদ্ধি, নিত্য প্রয়োজনীয় জিনিসের দর বৃদ্ধি, মুদ্রাস্ফিতির হার বৃদ্ধির জেরে জিডিপি গ্রোথের হর ক্রমশ কমছে। উল্লেখ্য, মার্কিন মুলুকে ইতিমধ্যেই জিডিপি গ্রোথের হার কমতে শুরু করেছে। 

Subscribe to get breaking news alerts

আরও পড়ুন-বিগ বাম্পার, আকাশছোঁয়া সোনার দাম বাড়ল না কমল, জেনে নিন ২২ ও ২৪ ক্যারেটের দর

আরও পড়ুন-মাত্র ১৬ টাকায় ৩০ দিন ডেটা ও কলিং পরিষেবা, দারুণ অফার এই মোবাইল নেটওয়ার্কে

আরও পড়ুন-'দেশীয় স্ট্র্যাটেজিতে মিলবে সাফল্য' টুইটারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় আত্মবিশ্বাসী কু

বলা বাহুল্য, প্রতি দুই মাস অন্তর রিজর্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মানিটরি পলিসি কমিটির ছয় জন  সদস্যেরর একটি দল এই বৈঠকে অংশ গ্রহণ করেন। আলোচনার মাধ্যমে এই কমিটির পলিসিকে রিভিউ করা হয়। প্রতি আর্থিক বছরে রিজার্ভ ব্যাঙ্কের মানিটরি পলিসি কমিটি গঠিত হয় ছয় বার। এই কমিটিতে বিভিন্ন জিনিসের দাম নির্ধারণের ব্যাপারের বিষয় প্রথমবার চূড়ান্ত সিদ্ধান্ত নিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর সূর্যকান্ত দাস। ৬ এপ্রিল থেকে ৮ এপ্রিল পর্যন্ত চলেছে রিজার্ভ ব্যাঙ্কের মানিটরি পলিসির বৈঠক। 

Read more Articles on
null