Asianet News BanglaAsianet News Bangla

RBI On Crypto-দেশের অর্থনৈতিক স্থিতি নষ্ট করতে পারে ক্রিপটো মার্কেট, সতর্কবার্তা RBI গভর্নরের

ক্রিপ্টোকারেন্সি দেশের অর্থনৈতিক স্থিতির জন্য মোটেই সুবিধেজনক নয়। গোটা বিশ্বেই ক্রিপ্টোকারেন্সির রমরমার সঙ্গে সঙ্গে বাড়ছে অপরাধমূলক কাজকর্মে ক্রিপ্টো যোগ। এমনটাই মন্তব্য করেছেন RBI গভর্নর শক্তিকান্ত দাস।

RBI Governor Shaktikanta Das Sounds Alert On Cryptocurrency market
Author
Kolkata, First Published Nov 12, 2021, 12:51 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রতিনিয়তই জনপ্রিয় হচ্ছে ক্রিপটোকারেন্সির(Cryptocurrency) দুনিয়া। সম্প্রতি ২৪ ঘন্টায় ৩ ট্রিলিয়ন রেকর্ড (3 Trillion Record) গড়ে তাক লাগিয়ে দিয়েছে ক্রিপটো মার্কেট(Crypto Market)। কিন্তু দেশের অর্থনীতির সুরক্ষার জন্য ক্রিপটোর রমারমা বাজার ডেকে আনতে পারে বিপদ। এমনই সবুজ সংকেত দিয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গর্ভনর শক্তিকান্ত দাস(Shaktikanta Das, RBI Governor)।  ক্রিপ্টোকারেন্সি দেশের অর্থনৈতিক স্থিতির(Financial Stability) জন্য মোটেই সুবিধেজনক নয়। পাশাপাশি, ক্রিপ্টোর(Crypto) এই ধরণের স্থিতি নষ্ট করারও ক্ষমতা আছে। এছাড়া বর্তমানে গোটা বিশ্বে ক্রিপ্টো সংক্রান্ত যে যে সমস্যাগুলি রয়েছে তার নিরাপত্তা থেকে দুর্নীতি, সমস্তটার দিকেই আঙুল তুলেছেন তিনি।  ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India) বা RBI এর গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das) ক্রিপ্টোর এই রমরমা নিয়ে দেশকে সতর্ক করে দিয়েছেন। সম্প্রতি তিনি জানিয়েছেন, দেশে ক্রিপ্টোকারেন্সির এই রমরমা সম্পর্কে তিনি অবগত। একইসঙ্গে ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগে যে অসুবিধাগুলি রয়েছে সেগুলি নিয়েও দেশকে সতর্ক(Sounds Alarm) করেছেন তিনি। উল্লেখ্য, বর্তমানে, গোটা বিশ্বেই ক্রিপ্টোকারেন্সি রমরমার সঙ্গে সঙ্গে বাড়ছে অপরাধমূলক কাজকর্মে ক্রিপ্টো যোগ। উল্লেখ্য, শক্তিকান্ত দাস(Shaktikanta Das) কিন্তু একা নন। এর আগে ক্রিপ্টোকারেন্সি নিয়ে দেশকে সতর্ক করেছিলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন ( Raghuram Rajan,Ex-Governor of RBI)।

crypto market cap tops 3 trillion-২৪ ঘন্টায় রেকর্ড গড়ল ক্রিপটো মার্কেট, প্রথমবার ৩ ট্রিলিয়ন রেকর্ড ক্রিপটোর

ভারত সরকার যদিও এখনও ক্রিপ্টোকারেন্সিকে(Cryptocurrency0 আইনত মান্যতা দেয়নি। এখনও দেশে কোনও সঠিক আইন নেই ক্রিপ্টোকারেন্সি নিয়ে। কিন্তু, সুপ্রিম কোর্টের(Supreme Court) বর্তমান রায় অনুযায়ী দেশে নাগরিকরা চাইলে বেসরকারিভাবে বিনিয়োগ করতে পারেন। ঠিক সেই কারণেই বিনিয়োগের রমরমাও কমছে না। প্রসঙ্গত, শক্তিকান্ত দাসের(Shaktikanta Das) মন্তব্য এমন সময় এসেছে যে সময় গোটা দেশ প্রায় ক্রিপ্টো হাওয়ায় মেতেছে। নানা স্তর থেকে বিনিয়োগ বাড়ছে। ক্রিপ্টোয় উৎসাহী হচ্ছে ছোট স্টার্ট-আপ(Startup) থেকে একাধিক রিটেল সেক্টর(Retal sector)। বিভিন্ন কোম্পানি ক্রিপ্টো লেনদেনের কথা ভাবছে। বিষয়টি নিয়ে আগ্রহ দেখিয়েছে খোদ পেটিএম (Paytm)-ও। ঠিক সেই সময় ক্রিপ্টো(Crypto) নিয়ে এমন কথা কেন তা নিয়ে উঠেছে প্রশ্ন। বর্তমানে ক্রিপটোকারেন্সি সারা বিশ্বে এবং ভারতে বেশ আলোচিত নাম। গোটা পৃথিবীজুড়েই বাড়ছে বিনিয়োগ। পশ্চিমী দুনিয়া থেকে তৃতীয় বিশ্ব- সমস্ত জায়গাতেই ক্রিপ্টোর রমরমা। ভারত(India) তো ক্রিপ্টো- মালিকানায় বিশ্বে দ্বিতীয়(2nd Place in India)। আগামী দিনে ক্রিপটো মার্কেট কোন দিকে মোড় নেয় এখন সেটাই বিবেচ্য বিষয়।

Follow Us:
Download App:
  • android
  • ios