Asianet News BanglaAsianet News Bangla

Tesla Factory-টেসলার ওপর আমদানি শুক্ল কমানোর অনুরোধ, ভারতেই তৈরি হবে এই গাড়ি তৈরির কারখানা

ভারতে টেসলার গাড়ি পাঠানোর জন্য সেই গাড়ির আমদানি শুল্ক প্রায় ৪০ শতাংশ কমা করার অনুরোধ জানিয়েছে সংস্থা। টেসলার এই অনুরোধ রাখলেই তারা ভারতে শুরু করে দিতে পারে এই গাড়ির ট্রায়াল রান।

Tesla Wants To Reduce Import Duty For Making Tesla Factory In India
Author
Kolkata, First Published Dec 18, 2021, 4:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অতিমারি করোনা পরিস্থিতিতে গোটা বিশ্বেই কর্মসংস্থান গুলোর টালমাটাল অবস্থা হয়েছে। বর্তমানে অবশ্য পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হওয়ায় ধীরে ধীরে পুরনো ছন্দে ফেরার চেষ্টা করছে পৃথিবী। সেই তালিকা থেকে স্বাভাবিকভাবেই বাদ যাচ্ছে না ভারত। এদেশে যদি নতুন কোনও গাড়ি কারখানা তৈরি হয় তাহলে সেই সঙ্গে তৈরি হবে কর্মসংস্থানের সুযোগও। প্রসঙ্গত, বিশ্বের সব থেকে ধনী ব্যক্তি এলন মাস্ক এই বছরের শুরুর দিকে জানিয়েছিলেন যে, যদি ভারতে বিদেশী টেসলা কোম্পানির গাড়ি আমদানি করার অনুমতি পাওয়া যায় তাহলে এদেশেই তৈরি করা হতে পারে টেসলা কোম্পানির কারখানা। কয়েকটি সূত্র মারফত জানা যাচ্ছে, এই টেসলা কোম্পানি ভারতে তাদের গাড়ি পাঠানোর জন্য সেই গাড়ির আমদানি শুল্ক প্রায় ৪০ শতাংশ কমানোর অনুরোধ জানান হয়েছে।  ভারতের কেন্দ্রীয় সরকার বা মোদী সরকার আমেরিকার কোম্পানি টেসলার এই অনুরোধ রাখলেই তারা ভারতে শুরু করে দিতে পারে এই গাড়ির ট্রায়াল রান। এই বিষয়ে একটা কথা না বললেই নয়, ভারতের মত দেশে যদি টেসলার মত কোনও বিদেশী কোম্পানির কারখানা তৈরি হয় তাহলে বেকারত্বের পরিমানও অনেকটা ঘুচবে। সেই সঙ্গে ভারতের গাড়ি বাজারে পরিস্থিতি উন্নতির সঙ্গে আর্থিক পরিস্থিতির গ্রাফও হবে উর্ধ্বমুখী। 

বিশ্বের সবথেকে ধনী ব্যক্তি এলন মাস্কের (Elon Musk) বৈদ্যুতিক গাড়ি ম্যানুফ্যাকচারিং কোম্পানির নাম টেসলা। এই সংস্থার তরফেই বৈদ্যুতিক গাড়ি (Tesla Electric Car)খুব শীঘ্রই ভারতে লঞ্চ করা হতে পারে বলে মনে করা হচ্ছে।  ২০২১ সালের অগাস্ট মাসে ভারতে Tesla কোম্পানির ৪ ধরনের বৈদ্যুতিক গাড়িকে (Tesla Electric Car) লঞ্চ করার অনুমতি আগেই দিয়েছিল। ইতিমধ্যে এই কোম্পানি হোমোলোগেশন সার্টিফিকেটও পেয়ে গিয়েছে। সম্প্রতি টেসলা কোম্পানির নতুন ৩ ধরনের বৈদ্যুতিক গাড়িকে লঞ্চ করার অনুমতি দেওয়া হয়েছে। এর ফলে টেসলা কোম্পানির মোট ৭ ধরনের বৈদ্যুতিক গাড়ি (Tesla Electric Car)ভারতের হোমোলোগেশন সার্টিফিকেট পাবে। নতুন ভ্যারিয়ান্টের ৩টি বৈদ্যুতিক গাড়ি সম্পর্কে টেসলা কোম্পানির তরফে আনুষ্ঠানিকভাবে  কিছু জানানো হয়নি। তবে ভারতের রাস্তায় দেখা গিয়েছে টেসলা কোম্পানির মডেল ৩এস (3S) এবং মডেল ওয়াইএস (YS) গাড়ি। এর ফলে মনে করা হচ্ছে খুব শীঘ্রই ভারতে লঞ্চ করা হতে পারে এই মডেলগুলি । 

আরও পড়ুন-Elon Musk: 'পৃথিবীর সিংহাসনে বসে মঙ্গলের স্বপ্ন', 'টাইম'এর বিচারে বছরের সেরা ব্যক্তি এলন মাস্ক

আরও পড়ুন-করোনা নিয়ে এসেছে বিশ্বের গাড়ি শিল্পের বাজারে অভূতপূর্ব সংকট, সবচেয়ে বড় বিপর্যয়ের মুখে ইউরোপ

আরও পড়ুন-কথা বলা গাড়ি আর কল্পনা নয় হচ্ছে তার বাস্তব রূপায়ণ, দাবি এলন মাস্কের

ভারতের রাস্তায় টেসলা কোম্পানির কয়েকটি টেস্টিং গাড়িকেও দেখতে পাওয়া গিয়েছে। কিন্তু আমেরিকার এই বৈদ্যুতিক গাড়ির কোম্পানি এখনও ভারতে লোকাল প্রোডাকশন শুরু করার জন্য কোনও রকম পদক্ষেপ গ্রহণ করেনি।  টেসলা কোম্পানির তরফে কেন্দ্রীয় সরকারের সঙ্গে এখনও কথাবার্তা চলছে আমদানি শুল্ক কমানোর জন্য। ভারতের রাস্তায় টেসলা কোম্পানির বৈদ্যুতিক গাড়ি নামানোর জন্য কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা পর্ব চলছে। এখন অপেক্ষা যদি মোদী সরকার এই গাড়ির ওপর আমদানী শুল্ক কম করে কিনা। যদি শুল্ক কমানোয় রাজি হয়ে যান তাহলে ভারতের গাড়ি বাজার থেকে চাকরি বাজার সব ক্ষেত্রেই উন্নতির নতুন দ্বার উন্মোচন হবে সে কথা বলাই বাহুল্য। 

Follow Us:
Download App:
  • android
  • ios