Asianet News Bangla

Covid-19 alert, উত্তরপ্রদেশে মিলল করোনার অতি সংক্রামক কাপা ভেরিয়েন্ট

করোনার  দ্বিতীয় তরঙ্গে ভাটার টান

তা সত্ত্বেও জিমোন সিকোয়েন্সিং চালিয়ে যাচ্ছে উত্তরপ্রদেশ

করোনাভাইরাসের কাপা ভেরিয়েন্ট সনাক্ত হল ২টি ক্ষেত্রে

ডেল্টা প্লাস ভেরিয়য়েন্ট মিলেছে ১০৭টি ক্ষেত্রে

 

Two Cases Of Kappa Covid Variant Detected In Uttar Pradesh ALB
Author
Kolkata, First Published Jul 9, 2021, 4:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাসের অত্যন্ত সংক্রমণযোগ্য রূপ কাপা ভেরিয়েন্ট। আর এই কাপা ভেরিয়েন্টই উত্তরপ্রদেশে  অন্তত দুইজনের দেহে সনাক্ত করা গিয়েছে। শুক্রবার, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কোভিড পর্যালচনা বৈচকের পরই উত্তরপ্রদেশর সরকারের পক্ষ থেকে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

জানা গিয়েছে, লখনউয়ের কিং জর্জ মেডিকেল কলেজে রাজ্যের বিভিন্ন এলাকা থেকে বেশ কয়েকি নমুনা নিয়ে সেগুলির জিনোম সিকোয়েন্সিং করা হয়েছে। তাতেই দুটি কাপা ভেরিয়েন্ট এবং ১০৭টি নমুনায় করোনার ডেল্টা প্লাস রূপ ধরা পড়েছে। তবে কাপা বা ডেল্টা প্লাস - করোনার দুটি রূপই এর আগেও এই রাজ্যে সনাক্ত হয়েছিল বলে জানিয়েছে উত্তরপ্রদেশ সরকার। বর্তমানে, রাজ্যে দৈনিক ইতিবাচক হার 0.04 শতাংশ। মহামারির দ্বিতীয় তরঙ্গে ভাটার টান চললেও, ডেল্টা, আলফা এবং কাপার মতো করোনার আরও সংক্রমণযোগ্য রূপগুলি সনাক্ত করতে উত্তরপ্রদেশ সরকার জিনোম সিকোয়েন্সিং প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে এবং এর জন্য আরও কেন্দ্র খোলা হচ্ছে।

জিনোম সিকোয়েন্সিং একটি পরীক্ষা প্রক্রিয়া। এর মধ্য দিয়ে করোনাভাইরাস বা যে কোনও ভাইরাসের রূপান্তরগুলিকে চিহ্নিত করা হয়। মহামারির প্রকোপ কোন এলাকায় কতটা পড়বে, তা সনাক্ত করতে সাহায্য করে এই প্রক্রিয়া।

তবে কাপা ভেরিয়েন্ট নিয়ে চিন্তার কিছু নেই বলেই জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাঁরা জানিয়েছেন, করোনভাইরাসের কাপা রূপভেদ-এ আক্রান্ত হলেও তার চিকিত্সা করা সম্ভব। তাই অযথা উদ্বেগের কিছু নেই। এর আগেও উত্তরপ্রদেশে করোনার কাপা রূপভেদটি ধরা পড়েছিল। তবে আতঙ্ক ছড়াতে পারে বলে উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে কোন কোন জেলায় এই রূপবেদটি সনাক্ত করা হয়েছে, তা জানানো হয়নি।

Follow Us:
Download App:
  • android
  • ios