Asianet News BanglaAsianet News Bangla

Covid Vaccine Booster Dose: আমেরিকায় সবাইকে বুস্টার ডোজ, তাহলে কি করোনা টিকা কাজ করছে না

দেশের সমস্ত প্রাপ্তবয়স্ককেই কোভিড-১৯ টিকার বুস্টার ডোজ (Covid-19 Vaccine Booster Dose) দেওয়ার সিদ্ধান্ত নিল মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। সেই দেশের টিকাগুলি কি কাজ করছে না? 
 

US clears booster dose for all adults, isn't Covid-19 vaccines working  ALB
Author
Kolkata, First Published Nov 20, 2021, 2:28 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশের সমস্ত প্রাপ্তবয়স্কদেরই কোভিড-১৯ টিকার বুস্টার ডোজ  (Covid-19 Vaccine Booster Dose) দেওয়া হবে। শুক্রবার পরিষ্কার করে জানিয়ে দিল মার্কিন খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা (FDA)। এর আগে করোনার সামনে যারা দুর্বল, অর্থাৎ বয়স্ক ও সহ-রোগ থাকা ব্যক্তিদেরই বুস্টার ডোজ দেওয়া হবে বলে জানিয়েছিল মার্কিন প্রশাসন। তবে গত দুই সপ্তাহ ধরে ক্রমবর্ধমান করোনভাইরাস সংক্রমণের মধ্যে, আর ঝুঁকি না নিয়ে সকল প্রাপ্তবয়স্কদেরই সুরক্ষার অতিরিক্ত কবজ দেওয়ার সিদ্ধান্ত নিল মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। 

তবে ফেডেরাল সরকার এই সিদ্ধান্ত গ্রহণের আগেই, অন্তত ১০ টি মার্কিন প্রদেশে সমস্ত প্রাপ্তবয়স্কদেরই বুস্টার ডোজ দেওয়া হচ্ছিল। তবে এদিন মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের এই ঘোষণা, কারা বুস্টার ডোজ পাবে, কোন সংস্থার ডোজ নেবে - এই সমস্ত বিষয়ে বিভ্রান্তি দূর করেছে। এদিন এফডিএ জানিয়েছে, ১৮ বছর বা তার ঊর্ধের যে কেউ, তাদের শেষ ডোজ নেওয়ার ছয় মাস পর যে কোনও সংস্থারই বুস্টার ডোজ নিতে পারবে। প্রথমে তারা যে সংস্থারই ভ্যাকসিনটি নিক না কেন, বুস্টার ডোজের ক্ষেত্রে যে সেই সংস্থারই ডোজ নিতে হবে, তার কোনও মানে নেই। তবে এখনও সিডিসি (CDC) সম্মতি দেওয়া বাকি আছে। তবে, এফডিএ ছাড়পত্র দেওয়ার পর, সিডিসি বাধ সাধবে বলে মনে হয় না। 

আরও পড়ুন - Coronavirus Lockdown - শীত আসতেই ফের বাড়ছে করোনা, টিকাকরণের পরও ফের লকডাউন এই দেশে

আরও পড়ুন - Kamala Harris: ইতিহাস গড়ে মার্কিন প্রেসিডেন্টের ক্ষমতা পাচ্ছেন কমলা, বাইডেনের কি হল

আরও পড়ুন - Pfizer COVID-19 Pill: বিশ্বের ৫৩ শতাংশ মানুষ পাবেন ফাইজারের করোনা বড়ি, ব্রাত্য চিন-ব্রাজিল

মার্কিন যুক্তরাষ্ট্রে ফাইজার (Pfizer) ও মডার্নার (Moderna) তৈরি দুই ডোজের করোনা টিকার পাশাপাশি একক ডোজের জনসন অ্যান্ড জনসনের (Johnson and Johnson) করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে। এই তিনটি কোবিড-১৯ ভ্যাকসিনই করোনার বিরুদ্ধে শক্তিশালী সুরক্ষা প্রদান করে। এই টিকা প্রাপ্তদের করোনা সংক্রমণ হলেও, হাসপাতালে ভর্তি হওয়া বা মৃত্যু বা গুরুতর অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা, নেই বললেই চলে। তবে সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষা সময়ের সঙ্গে সঙ্গে কমছে বলে মনে করা হচ্ছে। গত দুই সপ্তাহে মার্কিন মুলুকে কিন্তু নতুন কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে। বিশেষ করে যে রাজ্যগুলিতে শীত এসে গিয়েছে, মানুষ দরজা জানলা আটকে বাড়িতে সেঁধিয়ে যাচ্ছেন, সেই  প্রদেশগুলিতেই সংখ্যাটা বেশি বাড়ছে।

চলতি সপ্তাহেই ব্রিটেনে (Britain) দেখা গিয়েছে, মধ্যবয়সী এবং বয়স্কদের মধ্যে বুস্টার ডোজ, কোনও টিকার সম্পূর্ণ ডোজের মতোই সুরক্ষা প্রদান করছে। ইজরাইলে (Israel) ইতিমধ্যেই মহামারির আরেকটি তরঙ্গের উত্থান ঠেকাতে ব্যাপকহারে বুস্টার ডোজ দেওয়া হচ্ছে। আমেরিকায় সাড়ে উনিশ কোটিরও বেশি  মানুষ টিকার সম্পূর্ণ ডোজ পেয়েছেন। ইতিমধ্যে ৩ কোটিরও বেশি মানুষ বুস্টার ডোজও পেয়েছেন।

তবে, মহামারি বিশেষজ্ঞরা মনে করছেন বুস্টারের ডোজের প্রতি সমস্ত মনোযোগ চলে গেলে, যে ৬ কোটি যোগ্য আমেরিকান এখনও টিকার সম্পূর্ণ ডোজ পাননি, তাদের টিকাকরণ বাধাগ্রস্ত হতে পারে। এছাড়াও, যেখানে দরিদ্র দেশগুলিতে জনসংখ্যার একটি ব্যাপক অংশ এখনও কোনও টিকাই পাননি, সেখানে ধনী দেশগুলিতে এই বিশাল হারে বুস্টার ডোজ দেওয়া নিয়েও উদ্বেগ রয়েছে। এভাবে আদৌ মহামারিকে (Coronavirus Pandemic) নিয়ন্ত্রণ করা যাবে, নাকি চক্রাকারে বছরের বছর এরকমটাই চলতে থাকবে, এই প্রশ্ন উঠতে শুরু করেছে।
 

Follow Us:
Download App:
  • android
  • ios