Asianet News Bangla

কোভিশিল্ড নিয়েছেন? এই সব জায়গাগুলিতে ঘুরতে যাওয়ায় মিলবে ছাড়

বড়সড় সুখবর। যাঁরা কোভিশিল্ডের ডোজ নিয়েছে বিশেষ কিছু জায়গায় ঘুরতে যাওয়ার ছাড়পত্র পাবেন।

Jabbed with Covishield? You may visit these 16 European nations bpsb
Author
Kolkata, First Published Jul 18, 2021, 10:04 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বড়সড় সুখবর। যাঁরা কোভিশিল্ডের ডোজ নিয়েছে বিশেষ কিছু জায়গায় ঘুরতে যাওয়ার ছাড়পত্র পাবেন। সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা জানিয়েছেন যেসব ব্যক্তি কোভিশিল্ডের ডোজ নিয়েছেন, তাঁরা ঘুরতে যেতে পারবেন বিভিন্ন দেশে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ডকে ছাড়পত্র দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন সদস্যভুক্ত দেশগুলি। তাই ভারতে যাঁরা কোভিশিল্ড নিয়েছেন, ইউরোপীয় ইউনিয়ন সদস্যভুক্ত দেশগুলিতে নিশ্চিন্তে ঘুরতে যেতে পারবেন তাঁরা। 

বিশ্বের মোট ১৬টি দেশের ছাড়পত্র পেয়েছে কোভিশিল্ড। অর্থাৎ আপনি যদি কোভিশিল্ডের ডোজ নিয়ে থাকেন, তবে এই ১৬টি দেশে ঘুরতে যেতে পারবেন। ১৬টি দেশ হল অস্ট্রিয়া, বেলজিয়াম, বুলগেরিয়া, ফিনল্যান্ড, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আইসল্যান্ড, আয়ারল্যান্ড, লাটভিয়া, নেদারল্যান্ডস, শ্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, ফ্রান্স। 

উল্লেখ্য জুলাইয়ের শুরুতেই কোভিশিল্ডকে মান্যতা দেয় বিশ্বের নটি দেশ। জানানো হয় রাশিয়ার স্পুটনিক ভি, মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি মর্ডানার মতই ভারতীয়দের ভ্রমণের জন্য কোভিশিল্ডকে স্বীকৃতি দেওয়া হয়েছে। এস্তোনিয়া, অস্ট্রিয়া, জার্মানি, আইসল্যান্ড, স্পেন, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, গ্রিস, স্লোভেনিয়া ভারতের তৈরি কোভিশিল্ড ইনসুলেটেড ভারতীয় নাগরিকদের তাদের দেশে সফরের অনুমতি দেয়।

ইউউ-র গ্রিন পাস কোভিশিল্ডকে

ভারত সরকারে পক্ষ থেকে ইউরোপিয়ান ইউনিয়নকে সরকারিভাবে কোভিশিল্ড এবং কোভাক্সিন টিকাকে 'গ্রিন পাসপোর্ট' (যে টিকাগুলি নিয়ে ওইসব দেশে যাওয়া যাবে) -এর অন্তর্ভুক্ত করার অনুরোধ জানিয়েছিল। অনুরোধ না বলে অবশ্য চাপ দেওয়া বলাই ভাল। কারণ মোদী সরকার সাফ জানিয়েছিল, এটা না করা হলে, ভারত সরকার এই দেশে আগত ইউরোপীয় নাগরিকদের জন্য 'কোয়ারেন্টাইন বিধি' বাধ্যতামূলক করতে বাধ্য করবে। ইইউ সদস্য দেশগুলিকে সরকার কোউইন পোর্টালের মাধ্যমে জারি করা টিকাদানের শংসাপত্র গ্রহণ করার আর্জি জানিয়েছিল। ভারত বলেছিল, এই শংসাপত্রগুলির সত্যতা কোউইন অ্যাপের মাধ্যমেই যাচাই করা যেতে পারে।

ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য দেশগুলিতে কোন কোন টিকা গ্রহণকারীদের মহামারিকালে সেইসব দেশে ভ্রমণ করতে দেবে তা ঠিক করে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি বা ইএমএ (EMA)। তারা এখনও পর্যন্ত এই তালিকায় শুধুমাত্র চারটি করোনাভাইরাস ভ্যাকসিনকে অন্তর্ভুক্ত করেছে - ফাইজার-বায়োএনটেক, মডার্না, জনসন অ্যান্ড জনসন এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাস টিকা। এই ভ্যাকসিনগুলি যারা পেয়েছে শুধুমাত্র তাদেরকেই মহামারী চলাকালীন ইইউ দেশগুলিতে ভ্রমণে অনুমতি দেওয়া হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios