Asianet News BanglaAsianet News Bangla

Covishield-Covaxin মিশিয়ে দিলে ফল হিতে বিপরীত হতে পারে, সতর্ক করলেন সাইরাস পুনাওয়ালা

দুটি করোনা টিকার ডোজ মিশিয়ে দেওয়া ঠিক নয়। সমস্যা আরও বাড়তে পারে বলে সতর্ক করলেন সেরামের প্রধান সাইরাস পুনাওয়ালা।
 

mixing of covid vaccine is bad idea says serum institute chief Cyrus poonawalla bsm
Author
Kolkata, First Published Aug 13, 2021, 5:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দুটি কোভিড ১৯ টিকার ডোজ মিশিয়ে দেওয়া খুবই ভুল। একটি খারাপ পদ্ধতি। এই পদ্ধতিতে চলতে থাকলে টিকা প্রস্তুতকারক সংস্থাগুলি একে অপরকে দোষারোপ করতে থাকবে। করোনাভাইকাসের টিকার দুটি ডোজ মিশিয়ে দেওয়ার তীব্র সমালোচনা করলেন সেরাম ইনস্টিটিউটের প্রধান সাইরাস পুনাওয়ালা। পুনের সেরামই বিশ্বের সবথেকে বড় টিকা তৈরির সংস্থা। 

mixing of covid vaccine is bad idea says serum institute chief Cyrus poonawalla bsm

সম্প্রতি ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল (DCGI) ভারতে প্রস্তুত কোভিশিল্ড আর কোভ্যাক্সিনের দুটি ডোজ মিশিয়ে ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি দিয়েছে। শুধুনমাত্র ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিক্যাল কলেজ এই ক্লিনিক্যাল ট্রায়াল চালাতে পারবে। ৩০০ জন স্বস্থ্যবান স্বেচ্ছাসেবীদের মধ্যেই পরীক্ষাটি করা হবে। গবেষণার মূল উদ্দেশ্য হল একজন ব্যক্তিকে দুটি ভিন্ন কোম্পানির টিকা দেওয়া। করোনাভাইরাস সংক্রমণ রুখতে ভারতের তৈরি কোভিশিল্ড আর কোভ্যাক্সিনের দুটি ডোজ নেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসক। কিন্তু নতুন এই পরীক্ষার মাধ্যমে এক ব্যক্তির শরীরে একবার কোভিশিল্ডের টিকার একটি ডোজ যাওয়ার পরে দ্বিতীয় টিকাটি দেওয়া হবে কোভ্যাক্সিনের। একই মানুষের শরীরে দুটি ভিন্ন ডোজের টিকা কতটা কার্যকর তা দেখতেই এই পরীক্ষা করা হচ্ছে। 

Twitterএর সঙ্গে মোদী সরকারকে একহাত নিলেন রাহুল, বললেন রাজনীতির সংজ্ঞা নির্ধারণ করছে টুইটার

করোনা টিকা নিলে মানুষ হবে শিম্পাঞ্জি, এই মন্তব্য করে ফেসবুকের কোপে ৩০০

Crime News: দাদুকে দুমড়ে মুচড়ে ফ্রিজে রেখেছিল নাতি, নজর কি শুধুই পেনশনের টাকা

সেরামের প্রধানের কথায় ডোজ মিশ্রিত করার কোনও প্রয়োজন নেই। এই পদ্ধতিতে যদি কিছু ভুল হয় তাহলে দুই টিকা প্রস্তুতকারক সংস্থা একে অপরের ঘাড়ে দায় চাপিয়েই ছাড় পাওয়ার চেষ্টা করবে। তিনি আরও বলেন এখনও পর্যন্ত এজাতীয় পরীক্ষায় সাফল্য মোটেও প্রমাণিত হয়নি। তবে সম্প্রতি আইসিএমআর এজাতীয় একটি গবেষণা চালিয়েছিল। সেই গবেষণায় বলা হয়েছে, দুটি টিকার ডোজ মিশিয়ে দিলে রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো তৈরি হয়। 

mixing of covid vaccine is bad idea says serum institute chief Cyrus poonawalla bsm

Follow Us:
Download App:
  • android
  • ios