টানটান উত্তেজনা ফুটছে ক্রিকেট বিশ্ব। রাত পোহালেই শুরু ক্রিকেট বিশ্বকাপ। আর প্রথম মোকাবিলাতেই নামছে ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা দুই শক্তি ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। কাগজে কলমে এই ম্যাচের আগে অনেক এগিয়ে রয়েছে ইংল্যান্ড দল। তাদেরকেই এইবারের কাপ জেতার প্রধান দাবিদার ধরা হচ্ছে। অপর পক্ষে এইবারই প্রথম ফেবারিটদের তালিকায় নেই প্রোটিয়াদের নাম।

তবে ক্রিকেট মহা অনিশ্চয়তার খেলা। তাই মাঠে নেমে কাগজ-কলমের সব হিসেবই পাল্টে যেতে পারে। তার উপর টুর্নামেন্টটি বিশ্বকাপ - ক্রিকেটের সবচেয়ে বড়, সবচেয়ে সম্মানজনক প্রতিযোগিতা। কাজেই ম্যাচ শেষ হওয়ার আগে কিছু বলাটা মুর্খামি। তার চেয়ে আইসিসি বিশ্বকাপ ২০১৯-এর উদ্বোধনী ম্যাচের আগে জেনে নেওয়া যাক ইতিহাস কী বলছে। ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যে মুখোমুখি দ্বৈরথে কারা এগিয়ে রয়েছে। বিশ্বকাপের পরিসংখ্যানটাই কী।

একদিনের ক্রিকেটের ইতিহাসে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা এই দুই দল পরস্পর মুখোমুখি হয়েছে মোট ৫৬ টি ম্যাচে। এরমধ্যে কিন্তু জয়ের সংখ্যায় এগিয়ে প্রোটিয়ারাই। তারা জয়ী হয়েছে ২৯টি ম্যাচে, আর ইংরেজদের জয়ের সংখ্যা ২৬। একটি ম্যাচ টাই হয়েছে।

আর ক্রিকেট বিশ্বকাপে দুই দল এর আগে মুখোমুখি হয়েছে মোট ৬ বার। এইক্ষেত্রে কিন্তু কোনও দলই এগিয়ে বা পিছিয়ে নেই। দুই দলই ৩টি করে ম্যাচে জয়ী হয়েছে।

ইংল্যান্ডে ইংরেজদের বিরুদ্ধেও দক্ষিণ আফ্রিকার বিশেষ সাফল্য নেই। মোট ২৩টি ম্যাচে প্রোটিয়ারা জয় পেয়েছে মাত্র ৮টিতে। বাকি সব ক্ষেত্রেই ইংল্যান্ড জয়ী হয়েছে।

বৃহস্পতিবার ম্যাচ হচ্ছে লন্ডনের কেনিংটন ওভালে। এই মাঠে এর আগে দুইদল ৬ বার মুখোমুখি হয়েছে। দক্ষিণ আফ্রিকা জিততে পেরেছে মাত্র দুটি ক্ষেত্রে। কিন্তু এর আগে ১৯৯৯ সালে বিশ্বকাপের ম্যাচে কিন্তু ইংল্যান্ডকে প্রোটিয়ারা ১২২ রানে পরাজিত করেছিল। যে ইতিহাস ফাফ ডু প্লেসিস-দের অনুপ্রাণিত করতে পারে।