Asianet News BanglaAsianet News Bangla

IND VS SA TEST: প্রোটিয়াদের বিরুদ্ধে জয়, ICC WTC টেবিলে পাকিস্তানের আরও কাছে ভারত

ভারত বনাম দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) প্রথম টেস্টের পঞ্চম দিনের খেলা। লাঞ্চের আগেই ৩ উইকেট নেয় বিরাট কোহলির (Virat Kohli) দল। লাঞ্চের পরই ১৯১ রানে অল আউট হয়ে যায় ডিন এলগারের (Dean Elger) দল।  এই ম্য়াচ জয়ের ফলে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (ICC World Test Championship)টেবিলে কিছুটা উন্নতি করল ভারত।

Ind vs SA Test, Indian cricket team in the 4th place  of icc wtc table spb
Author
Kolkata, First Published Dec 30, 2021, 10:34 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সেঞ্চুরিয়ন টেস্টে (Cenurion Test) দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) বিরুদ্ধে ঐতহাসিক জয় পেয়েছে ভারতীয় দল (Indian Team)। ডিন এলগারের  (Dean Elger) দলকে ১১৩ রানে হারিয়েছে বিরাট কোহলির (Virat Kohli) দল। ভারতীয় দলের দেওয়া ৩০৫ রানের টার্গেট তাড়া করতে নেমে ১৯১ রানে শেষ হয় প্রোটিয়া ব্রিগেডের ইনিংস। এই টেস্ট জয়ের ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে (ICC World Test Championship) তালিকায় নিজেদের অবস্থান আরও মজবুত করল ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket team)। আইসিরি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ তালিকায় ম্য়াচ জয় পয়েবনেটের নিরিখে আগে থেকেই শীর্ষ স্থানে ছিল বিরাট কোহলি, কেএল রাহুলরা। বক্সিং ডে টেস্টে (Boxing Day Test) দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সেই জায়গা আরও পাকা করেছে ভারতীয় ক্রিকেট দল। কিন্তু যেহেতু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট দুই দল নির্বাচিত হয় জয়ের শতাংশের বিচারে। সেখানে কিছুটা পিছিয়ে ছিল ভাপত। সেঞ্চুরিয়ন টেস্ট জিতে সেই জায়গাতেও অনেকটা উন্নতি করল টিম ইন্ডিয়া (Team India)। একইসঙ্গে ঘাড়ে নিঃশ্বাস ফেলতে শুরু করেছে চিরপ্রতীদ্বন্দ্বী পাকিস্তানের ঘাড়ে।

জয়ের শতাংশের বিচারে চতুর্থ স্থানে রয়েছে ভারতীয় দল। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে জয়ের পর ৭ টেস্টে চারটি জয় ২ ড্র ও একটি হারতে হয়েছে টিম ইন্ডিয়াকে। জয়ের শতাংশের নিরিখে ৬৪.২৮ গড়ে ৫৪ পয়েন্ট সংগ্রহ করেছে ভারত। বর্তমানে লিগ টেবিলের চতুর্থ স্থানে রয়েছে বিরাট কোহলির দল। পাকিস্তান ৪ টেস্টে ৭৫.০০ শতাংশ হারে ৩৬ পয়েন্ট সংগ্রহ করেছে। শতাংশের নিরিখে বাবার আজমের দল রয়েছে তৃতীয় স্থানে। অস্ট্রেলিয়া আগের মতোই তিন টেস্টে ১০০ শতাংশ হারে ৩৬ পয়েন্ট সংগ্রহ করে লিগ টেবিলের শীর্ষে রয়েছে। শ্রীলঙ্কা ২ টেস্টে ১০০ শতাংশ হারে ২৪ পয়েন্ট সংগ্রহ করে দ্বিতীয় স্থানে অবস্থান করছে। এর পরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ এখনও একটিও জয় পায়নি।

 

 

প্রসঙ্গত, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরুর পর প্রথমে  নিয়ম করা হয়েছিল পয়েন্ট বিচারে যেই দল প্রথম দুইয়ে থাকবে তারাই সুযোগ পাবে সরাসরি ফাইনালে খেলার। কিন্তু পরিবর্তী সময়ে সই নিয়মের পরিবর্তন করে আইসিসি। কারণ  সব দেশ যেহেতু সমান সংখ্যক সিরিজ খেলে না  তাই পয়েন্টের বিচার গলে সেটা ন্য়ায্য হবে না। তাই নিয়ম পরিবর্তন করে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা নতুন নিয়ম করে। মোট সিরিজ বা ম্যাচ খেলে যে দল জয়ের শতাংশের নিরিখে এগিয়ে থাকবে তাদেরকেই ব়্যাঙ্কিংয়ে উপরের দিকে রাখা হবে। সেই হিসেবেই বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের থেকে একটু  অনেকটা এগিয়ে রয়েছে পাকিস্তান। তবে পয়েন্টের বিচারে এখনও  শীর্ষে রয়েছে ভারতীয় ক্রিকেট দল।

Follow Us:
Download App:
  • android
  • ios