Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021, 2nd Semifinal: পাকিস্তান বনাম অস্ট্রেলিয়া - কোথায় তাদের শক্তি, কোথায়ই বা দুর্বলতা


বৃহস্পতিবার, টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) দ্বিতীয় সেমিফাইনালে, দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে মুখোমুখি অস্ট্রেলিয়াই (Australia) এবং পাকিস্তান (Pakistan)। দেখে নিন দুই দলের শক্তি ও দুর্বলতা।

T20 World Cup 2021, 2nd Semifinal, Pakistan vs Australia - strengths and weaknesses ALB
Author
Kolkata, First Published Nov 11, 2021, 1:45 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বৃহস্পতিবার, টি২০ বিশ্বকাপ ২০২১-এর  সেমিফাইনাল ২০০৯ সালের টি২০ বিশ্বকাপের সেমিফাইনালের কথা মনে করিয়ে দিচ্ছে। সেইবারও সেমিফাইনালে পাকিস্তান এবং অস্ট্রেলিয়াই মুখোমুখি হয়েছিল। সেবার অজিদের হারিয়েই ফাইনালে গিয়েছিল পাকিস্তান এবং তাদের প্রথম এবং একমাত্র টি২০ ট্রফি জিতেছিল। তারই পুনরাবৃত্তি ঘটাতে চাইছেন বাবর আজমরা। অন্যদিকে, অস্ট্রেলিয়া রয়েছে তাদের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের সন্ধানে। আবুধাবিতে এই জমজমাট ম্যাচের আগে দেখে নেওয়া যাক, দুই দলের কোথায় শক্তি, কোথায়ই বা রয়েছে দুর্বলতা - 

পাকিস্তানের শক্তি:

টুর্নামেন্টে একমাত্র অপরাজিত দল পাকিস্তান। পাশাপাশি, পাঁচটি জেতা ম্যাচে পাকিস্তান দলের পাঁচজন ভিন্ন ভিন্ন খেলোয়াড় প্লেয়ার অফ দ্য ম্যাচের পুরস্কার জিতেছে - শাহীন শাহ আফ্রিদি, হারিস রউফ, আসিফ আলি, মহম্মদ রিজওয়ান এবং শোয়েব মালিক। পাকিস্তানের দলে যে প্রচুর ম্যাচ উইনার রয়েছে তা এই তথ্যেই প্রমাণিত। অর্থাৎ, তারা জেতার জন্য কোনও একজন বা দুইজন খেলোয়াড়ের উপর নির্ভরশীল নয়। আর এই তালিকায় না থাকা বাবর আজম পরপর চারটি ম্যাচে অর্ধশতরান করেছেন। এই ফর্মে থাকা ম্যাচ উইনাররাই পাকিস্তান দলের সবথেকে বড় শক্তি। 

পাকিস্তানের দুর্বলতা:

বেশিরভাগ খেলোয়াড়ই ফর্মে থাকায় পাকিস্তান দলের এই মুহূর্তে, দুর্বলতা বলতে গেলে কিছুই নেই। তবে, যে ৫ টি ম্য়াচ তারা জিতেছে, তারমধ্যে আফগানিস্তান ম্যাচ বাদ দিলে, কোনও ম্যাচেই খুব একটা কঠিন পরিস্থিতিতে পড়েনি। সেই ক্ষেত্রে তারা কীরকম মানসিক কাঠিন্য দেখাতে পারে, তা এখনও অজ্ঞাত।

অস্ট্রেলিয়ার শক্তি:

ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পার - দুজনেই যাকে বলে রেড হট ফর্মে আছেন। ওয়ার্নার দীর্ঘদিন ফর্মে ফেরার জন্য লড়াই করছিলেন। এই টুর্নামেন্টে দুটি অর্ধশতক সহ ৪৬.৭৫ গড়ে ১৮৭ রান করে ফেলেছেন। অন্যদিকে অ্যাডাম জাম্পা ১১ টি উইকেট সংগ্রহ করে এখনও পর্যন্ত টুর্নামেন্টের দ্বিতীয়-সর্বোচ্চ উইকেট সংগ্রাহক। এই বিশ্বকাপে তিনিই একমাত্র এক ম্যাচে ৫ উইকেট শিকার করেছেন। শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার জয়ে, ম্যাচের সেরা ছিলেন তিনিই। অজিদের সেমিফাইনালে জেতার সম্ভাবনা নির্ভর করছে এই দুজনের উপরই। 

অস্ট্রেলিয়ার দুর্বলতা:

মিডল অর্ডার ব্যাটার গ্লেন ম্যাক্সওয়েলের ফর্ম নিয়ে চিন্তা তৈরি হয়েছে অজি শিবিরে। আইপিএল ২০২১-এ দুর্দান্ত ফর্মে ছিলেন তিনি। কিন্তু, তার ঠিক পরেই চলতি বিশ্বকাপে, ম্যাক্সিকে সেই জায়গায় দেখা যাচ্ছে না। গত পাঁচ ম্যাচে তাঁর রান - ০, ০, ৬, ৫ এবং ১৮। অস্ট্রেলিয়ার টপ অর্ডার রান পেলেও, তাদের ধারাবাহিকতার অভাব রয়েছে। তাই ম্যাক্সওয়েলের উপর অনেকটাই নির্ভর করছিল দল। কিন্তু, তিনি এখনও পর্যন্ত প্রত্যাশা পূরণে ব্যর্থ।
 

Follow Us:
Download App:
  • android
  • ios