পঞ্চম দফার লোকসভা ভোট চলছে। তারই মধ্যে উত্তপ্ত হয়ে উঠল কাশ্মীর। পুলওয়ামায় ফের গ্রেনেড হামলা করল একদল জঙ্গি।

পুলওয়ামা জেলার অনন্তনাগ লোকসভা এদিন পঞ্চম দফায় ভোটগ্রহণ। ভোট শুরু হতে কিছু বিক্ষুব্ধ মানুষ এদিন গ্রেনেড ছোড়ে পুলওয়ামার রোহমো পুলিশ স্টেশনের দিকে। পুলিশ সূত্রে জানা গিয়েছে এই ঘটনায় কেউ আহত হননি। গোটা এলাকা ঘিরে ফেলেছে নিরাপত্তা বাহিনী। লোকসভা ভোট চলাকালীন এই প্রথমবার কোনও পুলিশ বুথে হামলা চালাল জম্মু কাশ্মীরের জঙ্গীরা। 

পুলওয়ামায় ১৪ ফেব্রুয়ারি ঘটে যাওয়া গ্রেনেড হামলা ভোলেনি সাধারণ মানুষ। দেশের নির্বাচনী ইস্যুই হয়ে দাঁড়িয়েছে পুলওয়ামা হামলা এবং তার বদলায় বালাকোটে সার্জিক্যাল  সংক্রান্ত সরকারী বয়ান। ব্যাপক পুলিশি ধরপাকড়ে পরিস্থিতি কিছুটা সামাল দেওয়া গেলেও, কাশ্মীরের মানুষ ভোটে অংশগ্রহণ করতেই চায়নি। এমনটাই বলছে সংখ্যাতত্ত্ব। ভোটদানের শতকরা হিসেব অনেক জায়গায় দুই অঙ্কের ঘরেও পৌঁছয়নি। এদিনও তার বাত্যয় হবে না বলেই মনে করেন কাশ্মীরে ভোটগ্রহণকারীরা।  

৫১ কেন্দ্রে  ৬৭৪ প্রতিনিধির ভাগ্য নির্ধারণকারী এই পঞ্চম দফায় অনন্তনাগের সবচেয় স্পর্শকাতর অংশকে রাখা হয়েছিল। সোফিয়ান ও পুলওয়ামা জেলায় স্বাভাবিক নিরাপত্তারক্ষীর মোতায়েনের পরেও আরও ২০০ কোম্পানি সশস্ত্র সেনা ও সশশ্ত্র পুলিশ মোতায়েন করা হয় কোনও রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে। তারপরেও শেষরক্ষা হল না। এদিন সকালেই পুলওমায়া হামলা চালায় একদল জঙ্গী। হামলার পর পুলিশের তরফে ফের নতুন করে ধরপাকড় শুরু হয়েছ।