110

যাত্রা শুরু 
দ্বিতীয় দফার যাত্রা শুরু করল আএএস বিক্রান্ত। দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধ বিমানবাহী রণতরী। ২৪-২৮ পর্যন্ত বিদেশী স্থাপনার অংশ হিসেবে প্রথম ট্রেনিং স্কোটাড্রনের জাহাজ শ্রীলঙ্কা সফর করছে। 

Subscribe to get breaking news alerts

210

ভারতীয় নৌবাহিনীর জাহাজ 
আইএএস বিক্রান্ত ভারতীয় নৌ বাহিনীর জাহাজ। এটি দেশের নৌবাহিনীর জাহাজ সুজাতা, তরঙ্গিনী ও সুদর্শিনী কোস্টের সঙ্গে ২৪ অক্টোবরই শ্রীলঙ্কার ক্রিনকোমালি বন্দরে পৌঁছে গেছে। 

310

সফরেই মহড়া 
সফরের সময়ই ভারতীয় নৌবাহিনীর জাহাজগুলি শ্রীলঙ্কার নৌবাহিনীর সঙ্গে দ্বিপাক্ষিক প্রশিক্ষণে অংশ নিয়েছিল। শ্রীলঙ্কার জাহাজগুলি সংশ্লিষ্ট বন্দরে প্রদেশের আগেই মহড়ায় অংশ নিয়েছিল। সঙ্গে ছিল ভারতীয় যুদ্ধ জাহাজগুলিও। 
 

410

পরীক্ষা হবে
চলতি মহড়ায় বিক্রান্তের পাওয়ার জেনারেশন ও ডিস্ট্রিবিউশন সহায়ক যন্ত্রপাতিগুলি পরীক্ষা ররা হবে। ভারতীয় নৌ বাহিনীর ভাইস অ্যাডমিলার একে চাওলার নেতৃত্বেই এই পরীক্ষাগুলি হবে। 
 

510

আত্মনির্ভর ভারতের প্রথম পদক্ষেপ 
আইএএস বিক্রান্ত আত্ননির্ভর ভারতের প্রতিরক্ষা খাতে  প্রথম পদক্ষেপ। এই রণতরীটি সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি হয়েছে। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের কথায় দেশীয় পদ্ধতিতে তৈরি এটি সবথেকে জটিল যুদ্ধ জাহাজ। 

610

বিক্রান্তের আকার
বিক্রান্ত লম্বায় ২৬২ মিটার। এটির প্রস্থ ৬২ মিটার। সুপার স্ট্রাকটারসহ এটি উচ্চতায় ৫৯ মিটার। এটিতে ১৪টি ডোক রয়েছে। যার মধ্যে পাঁচটি সুপারস্ট্রাকটার।

710

বহন ক্ষমতা 
এই জাহাজ  ১৭শ জন যাত্রী ও ক্রু মেম্বারদের জন্য ২৩০০ টি বগি রয়েছে। পুরুষ ও মহিলা- উভয়ের ব্যবহার যোগ্য আবাসন রয়েছে। এই ক্যারিয়ারটি আইএনএস বিক্রামাদিত্যের পরিপূরক। এটি ভারতের একমাত্র অপারেশন ক্যারিয়ার।  
 

810

 নৌবাহিনীর দাবি
দেশের নৌবাহিনীর পক্ষ থেকে আরও বলা হয়েছে, আত্মনির্ভর ভারত বা মেক ইন ইন্ডিয়া উদ্যেগের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। দেশীয় এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার নির্মাণের সঙ্গে  বিশেষ ক্ষমতা সম্মন্ন এই যুদ্ধ জাহাজ পুরোপুরি দেশীয় পদ্ধতিতে আর দেশেই তৈরি হয়েছে।
 

910

প্রাচীন যুদ্ধ জাহাজ
আগেই ভারতীয় নৌবাহিনী সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছে, ১৯৭১ সালে যুদ্ধ জয়ে বিশেষ ভূমিকা গ্রহণ করেছিল বিক্রিন্তের পূর্বসূরী। সেই যুদ্ধের ৫০ বছর পর আবারও একাধিক চ্যালেঞ্জ মোকাবিলায় তৈরি হয়েছে বিক্রান্ত। তাই ভারতের কাছে এটি একটি বিশেষ দিন। ২৩ হাজার কোটি টাকা খরচ করে  কোচি শিফইয়ার্ডে এই রণতরী তৈরি হয়েছে। এটি থেকে মিগসহ একাধিক যুদ্ধ বিমান ওঠা নামা করতে পরে। 

1010

 কেনা হয়েছিল ৬১ সালে 
আইএনএস বিক্রান্ত প্রথম ভারতীয় রণতরী। এটি ১৯৬১ সালে নেওয়া হয়েছিল ব্রিটেন থেকে। ১৯৭১ এর যুদ্ধে সেই পুরনো বিক্রান্ত যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।শক্রপক্ষের নজর এড়িয়ে সেই সময় বিক্রান্তেই নিয়ে যাওয়া হয়েছিল ৬টি যুদ্ধ বিমানকে। বিক্রান্তের তৎপরতায় সেই সময় চট্টগ্রাম বন্দর ধ্বংস করা সহজ হয়েছিল।