110

কয়েক শতাব্দী ধরে স্ক্যান্ডানেভিয়ান দেশটির ক্রিসমাসের প্রতীক হল 'ইউল ছাগল'। ১৯৬৬ সালে একটি বিশালাকার খড়ের ছাগল তৈরি করা হয়েছিল এবং একটি সর্বজনীন স্থানে সাজানো হয়েছিল। সেই থেকে, প্রতীকটিকে 'গাভল ছাগল' হিসাবে উল্লেখ করা হয়। প্রতি বছর, একই জায়গায় তৈরি করা হয় এই বিশালাকর খড়ের ছাগল। 
 

Subscribe to get breaking news alerts

210

দক্ষিণ গোলার্ধের দেশ, তাই নিউজিল্যান্ডে বড় দিনটা বিশ্বের অন্যান্য অংশের থেকে অনেকটাই আলাদা। কিউইদের জন্য ক্রিসমাস আসে গ্রীষ্মকালে। পোহুতুকাওয়া গাছে ডিসেম্বরে গ্রীষ্মে উজ্জ্বল লাল রঙের ফুল ফোটে। এই উজ্জ্বল লাল ফুলই কিউইদের ক্রিসমাস ঐতিহ্য।
 

310

ফিনল্যান্ডের দীর্ঘদিনের ঐতিহ্য, বড়দিনের সকালে চাল, দুধ, মাখন এবং দারচিনি দিয়ে তৈরি পরিজ (পায়েস জাতীয় খাবার) তৈরি করে খাওয়া। তবে, মজার বিষয় হল, এই পরিজ খাওয়ার ক্ষেত্রে খাওয়াটা মূল উদ্দেশ্য তাকে না, উদ্দেশ্য থাকে, পরিজের ভিতরে লুকোনো বাদাম খুঁজে বের করা।
 

410

বার্ষিক 'ক্যাভালকেড অফ লাইটস' বা আলোর শোভাযাাত্রা হল কানাডার টরন্টোর ক্রিসমাস ঐতিহ্য। অন্টারিওর নাথান ফিলিপস স্কোয়ারে টরন্টো সরকারের পক্ষ থেকে অফিসিয়াল ক্রিসমাস ট্রি এই আলোকসজ্জার মূল ফোকাসে থাকে। ১৯৬৭ সাল থেকে প্রতি বছর এই আলোকসজ্জা করা হয়। প্রায় ৩ লক্ষের বেশি এলইডি লাইট দিয়ে সাজানো হয় পুরো স্কোয়ার এবং ক্রিসমাস ট্রি-টি। 
 

510

সুইস পরিবারগুলির ক্রিসমাসের ঐতিহ্য হাতে করে অ্যাডভেন্ট ক্যালেন্ডার তৈরি করা। বাড়ির বড়রা সেই ক্যালেন্ডার শিশুদের উপহার দেয়। ক্রিসমাস আসার আগের ২৪ দিনের জন্য ২৪টি মোড়কে মোড়ানো ২৪টি উপহার থাকে।    
 

610

অস্ট্রিয়ান ক্রিসমাস ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে রয়েছে ক্র্যাম্পাস নামে একটি শয়তান-সদৃশ প্রাণী। ৬ ডিসেম্বর সেন্ট নিকোলাস উৎসব। লোককথা অনুযায়ী ভাল শিশুদের সেন্ট নিকোলাস মিষ্টি এবং বাদাম দিয়ে পুরস্কৃত করেন। আর দুষ্টু বাচ্চাদের বড়দিনের সকালে ধরে নিয়ে যায় 'ক্র্যাম্পাস'।
 

710

জুলেবর্ড হল বড়দিনের মরসুমে একটি স্ক্যান্ডিনেভিয়ান ভোজ। এই ভোজে বিভিন্ন ক্রিসমাসের খাদ্য এবং পাণীয় পরিবেশন করা হয়। ৩ ডিসেম্বর থেকে জুলেবোর্ড শুরু হয়। পুরো ডিসেম্বর মাস ধরেই এই ভোজ চলে। বুফের আকারে খাদ্য ও পানী সাজানো থাকে, গোটা পরিবার মিলে তা খায়। 
 

810

নরওয়েতে আরও একটি অদ্ভূত ক্রিসমাস প্রথা রয়েছে। এটি ক্রিসমাস ইভ অর্থাৎ ২৪ ডিসেম্বর রাতের ঐতিহ্য। ওই রাতে নরওয়ের মানুষ তাদের বাড়ির সমস্ত ঝাড়ু লুকিয়ে রাখে। লোক-বিশ্বাস ডাইনি এবং অশুভ আত্মারা ঝাড়ু খুঁজতে বের হয়, কারণ তারা ঝাড়িতে চড়েই দূর দূরান্তে যাত্রা করতে পারে। 
 

910

ক্রিসমাসের ১৩ দিনে ১৩ জন ইউল ল্যাড নেমে আসেন আইসল্যান্ডে। লোককথাই এমনটাই বলা হয়েছে। কারা এই ইউল ল্যাড? তারা হল ১৩ জন ধুর্ত প্রকৃতির রাক্ষস, যারা পাহাড়ের অনেক উপরে থাকে। আইসল্যান্ডের শিশুরা ইউল ল্যাডদের জন্য জানালার পাশে একটি জুতা ঝুলিয়ে রাখে। যে শিশুরা ভাল হয়ে থাকে, তাদের উপহার দিয়ে যায় ইউল ল্যাডরা। আর দুষ্টু শিশুদের জন্য জুতোয় রাখে পচা আলু।
 

1010

মেক্সিকোতে ক্রিসমাস মরসুম শুরু হয় 'লাস পোসাডাস' দিয়ে। লাস পোসাডাস হল ধর্মীয় শোভাযাত্রা। এই শোভাযাত্রায় মেরি এবং জোসেফ সেজে ক্রিসমাস গল্প অভিনয় করে মানুষ। এই অভিনয়কে বলা হয় পাস্তোরেলাস বা শেফার্ডস প্লে।