110

সরকারি নির্দেশ অনুসারে এখন সব জায়গাতেই আধার কার্ড বাধ্যতামূলক। তবে সরকারের এই নির্দেশের অপব্যবহার করছে কিছু অসাধু ব্যক্তি এবং সংস্থা। অপব্যবহার করে সেখান থেকে ফায়দা তোলার চেষ্টা করছে। ফলে যেখানে প্রয়োজন নেই সেখানেও আধার ব্যবহার করতে বাধ্য করা হচ্ছে। 

Subscribe to get breaking news alerts

210

এমনকী, করোনার সময় টিকাকরণের ক্ষেত্রেও আধার বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়াও একাধিক ক্ষেত্রেই প্রয়োজন রয়েছে আধারের। আর তার ফলে এখন যে কোনও কারও আধার কার্ড অনেক বেশি সহজলভ্য হয়ে গিয়েছে। 

310

আপনার আধার নম্বর ব্যবহার করে কেউ কোথাও ফায়দা তোলার চেষ্টা করছে কিনা তা খুব সহজেই জেনে নিতে পারেন। এমনকী, কোথায় কোথায় আপনার এই নম্বর ব্যবহার করা হয়েছে তাও জানতে পারবেন খুব সহজেই। কীভাবে তা জানবেন জেনে নিন।

410

তা জানার জন্য আপনাকে সবার প্রথমে যেতে হবে uidai.gov.in ওয়েবসাইটে। সেখানে my aadhaar ‌অপশনে গিয়ে ক্লিক করতে হবে। এরপর আধার সার্ভিসেস-‌এ গিয়ে অথেন্টিক হিস্ট্রিতে যেতে হবে। 

510

এরপর সেখানে আপনার ১২ সংখ্যার আধার নম্বর বা ১৬ সংখ্যার ভার্চুয়াল আইডি দেবেন। তার সঙ্গে সঙ্গেই আপনার আধারের সঙ্গে মোবাইল লিঙ্ক করা নম্বরে একটি ওটিপি আসবে। ক্যাপচা দিয়ে সেই ওটিপি দিতে হবে। 

610

ওটিপি দেওয়ার সঙ্গেই খুলে যাবে একটি উইন্ডো। সেটা খুললেই দেখতে পারবেন যে কোন কোন ক্ষেত্রে আপনার আধার কার্ড ব্যবহার করা হয়েছে। আপনি যদি কোনও ক্ষেত্রে কার্ড ব্যবহার করে নাও থাকেন তাও জানতে পারবেন এই প্রক্রিয়ার মাধ্যমে।

710

কোন তারিখ থেকে কোন তারিখের মধ্যে কোথায় কোথায় আপনার আধার কার্ড ব্যবহার করা হয়েছে তা জানার জন্য সেই তারিখ বেছে নিতে পারেন। এর ফলে নির্দিষ্ট সময়ের সম্পূর্ণ ইতিহাস আপনি জানতে পারবেন। আর যদি দেখেন যে আপনার অজান্তে কোথাও আধার কার্ড ব্যবহার করা হয়েছে তার বিরুদ্ধে পদক্ষেপ করুন। 

810

তবে আধারের সঙ্গে মোবাইল যোগ করে নেওয়া খুবই প্রয়োজন। তার ফলে আপনার অনেক কাজই সহজ হয়ে যাবে। অবশ্য আধারের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্ত করতে আপনাকে আধার কেন্দ্রে যেতে হবে। আসলে এই কাজ অনলাইনে সম্ভব নয়। আধারের সঙ্গে ফোন নম্বর সংযোগ করতে কোনও নথির প্রয়োজন হবে না। এই কাজের জন্য আপনার বায়োমেট্রিক অথেন্টিকেশন বাধ্যতামূলক।

910

আধারের সঙ্গে মোবাইলের সংযোগ করা এখন খুবই সহজ। তার জন্য টেলিকম অপারেটর আউটলেটে আপনার আধারের অ্যাটেস্টেড কপি নিয়ে যেতে হবে। এরপর আপনার মোবাইল নম্বরটি অপারেটরকে দিতে হবে। তারপর স্টোর এগজিকিউটিভ আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি পাঠাবেন। সেই ওটিপি এগজিকিউটিভকে দিতে হবে।

1010

ওটিপি দেওয়ার পর এগজিকিউটিভ আপনার ফিঙ্গার প্রিন্ট নেবেন। টেলিকম অপারেটর কনফার্মেশনের জন্য আপনাকে একটি এসএমএস পাঠানো হবে। আর সেই এসএমএসের জবাবে আপনাকে Y টাইপ করে পাঠাতে হবে। তারপরই সম্পূর্ণ হবে আপনার ই-কেওয়াইসি।