15

শিক্ষায় থাবা বসিয়েছে করোনাভাইরাস। রাজ্যের প্রান্তিক জেলাগুলিতে উচ্চশিক্ষার জন্য বাধায় পড়েছেন মেধাবী ছাত্র-ছাত্রীরা। পুরুলিয়া প্রত্যন্ত গ্রামের সেই সব মেধাবী ছাত্র-ছাত্রীদের অনলাইন পড়াশুনার জন্য বিদ্যাসাগর পোর্টার চালু করল জেলা প্রশাসন।

Subscribe to get breaking news alerts

25

বিদ্যাসাগরের জন্মদিনে এই বিদ্যাসাগর পোর্টালের উদ্বোধন করেন জেলাশাসক রাহুল মজুমদার। এই পোর্টালেন ইতিহাস, গণিত, রসায়ন, পদার্থবিদ্যা সহ প্রতিটি বিষয়ের উপর ভিডিও আপলোড করা হয়েছে এই পোর্টালে।

35

বিদ্যাসাগর পোর্টালে প্রথম অনলাইন ক্লাস করে দুই ছাত্রী। কোটাশিলার একলব্য মডেল স্কুলের শতরূপা সোরেন ও মিলি মাণ্ডি প্রথমবার ক্লাস করতে পেরে খুবই খুশি। উচ্চশিক্ষায় স্বপ্নের উড়ান তৈরি হল তাঁদের কাছে।

45

পড়াশুনার জন্য এই পোর্টাল যাতে পুরুলিয়ায় প্রতিটি কোনে পৌঁছায় সেজন্য কন্যাশ্রী ভবনে ওয়াইফাই বসানো হয়েছে। এই পোর্টালে ক্লাস নেবেন পুরুলিয়া রামকৃষ্ণ মিশনের বিশিষ্ট শিক্ষকরা।

55

মোট ১৮০টি ক্লাস হবে বিদ্যাসাগর অনলাইন পোর্টালে। এর মধ্যে বিভিন্ন বিষয়ের উপর ৬০টি ভিডিও ইতিমধ্যেই আপলোড করা হয়েছে। ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যাল পড়াশুনায় এই পোর্টালের পড়ুয়াদের বিশেষ উপযোগী বলে জানালেন শিক্ষকরা।