Asianet News BanglaAsianet News Bangla

Winter Care: শীতকালে বৃদ্ধি পায় এই ৪ সমস্যা, মুক্তি পেতে মেনে চলুন বিশেষজ্ঞদের পরামর্শ

শীতের মৌসুমে সব রোগ বাসা বাঁধে। এর কারণ দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা। জেনে নিন সেই সব সাধারণ রোগ এবং আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করার উপায় সম্পর্কে। 
 

These 4 problems increase in winter take this as precautions to increase Immunity BDD
Author
Kolkata, First Published Dec 11, 2021, 3:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শীত মৌসুম এলেই জ্বর-সর্দি-কাশিতে আক্রান্ত হয় অনেকেই। বিশেষজ্ঞদের মতে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদের রোগের প্রবণতা বেশি। ঠাণ্ডা ও ফ্লুর সময় দুর্বলতা, মাথাব্যথা, শরীরে ব্যথা বা শক্ত হয়ে যাওয়া অনুভূত হতে পারে। শীতের মৌসুমে সব রোগ বাসা বাঁধে। এর কারণ দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা। জেনে নিন সেই সব সাধারণ রোগ এবং আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করার উপায় সম্পর্কে। 
রোগ সংক্রামক জীবাণুগুলি খুব দ্রুত বৃদ্ধি বা বংশবিস্তার লাভ করে ইমিউনিটি দুর্বল থাকলে, আবার অনেক প্রতিরক্ষা উপাদানও একইভাবে উন্নতি করে রোগ সংক্রামক জীবাণুকে শনাক্ত ও প্রশমিত করতে পারে। সাধারণ এককোষী যেমন ব্যাক্টেরিয়াতে ব্যাক্টেরিওফাজের সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধী এনজাইরূপে অপরিণত ইমিউনিটি থাকে। মানুষের ক্ষেত্রে জিনগত রোগের যেমন গুরুতর যৌগিক অনাক্রম্যহীনতা সিভিয়ার কম্বাইন্ড ইমিউনোডেফিশিয়েন্সি কারণেও হতে পারে, আবার বাইরে থেকে জীবাণু অর্জন করার কারণেও যেমন এইচ আই ভি, এইডস এই সমস্ত রোগ হতে পারে বা এমন ওষুধ ব্যবহারের কারণেও ইমিউনিটি দুর্বল হয়ে যেতে পারে।
যাদের জয়েন্টে পেইনের সমস্যা আছে তাদের জন্য শীতের দিনগুলো খুবই কঠিন। আবহাওয়া ঠাণ্ডা হওয়ার সঙ্গে সঙ্গে তাদের সমস্যাও বাড়ে। বিশেষজ্ঞদের মতে, শীতকালে বায়ুমণ্ডলীয় চাপ কমে যাওয়ার কারণে শরীরের পেন রিসেপ্টরগুলো বেশি সংবেদনশীল হয়ে পড়ে। এই কারণে জয়েন্টে ফুলে যায় এবং ব্যথা বেড়ে যায়।
শীতকালে চুলকানির পাশাপাশি কান বন্ধ হয়ে যাওয়া এবং ব্যথার সমস্যাও দেখা যায়। এই সময় অতিরিক্ত ঠান্ডার কারণে কানে ইনফেকশনের সমস্যা হয়। এমন পরিস্থিতিতে, সময় মতো বিশেষজ্ঞকে দেখাতে হবে যাতে কোনও গুরুতর পরিস্থিতি সৃষ্টি না হয়।
অল্পবয়সী শিশু এবং শিশুরা ব্রঙ্কিওলাইটিস নামক ফুসফুসের সংক্রমণের ঝুঁকিতে থাকে। এর কারণে, ফুসফুসের ক্ষুদ্রতম বায়ুপথে শ্লেষ্মা তৈরি হতে শুরু করে। এটি ব্যক্তি থেকে ব্যক্তিতে ছড়িয়ে পড়ে, তাই সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ।
এই ক্ষেত্রে, বিশেষজ্ঞরা মনে করেন যে সমস্ত সমস্যা দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে হয়। এই সমস্যাগুলি প্রতিরোধ করার জন্য, রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করা প্রয়োজন। এমন অবস্থায় তুলসীর ক্বাথ পান করা উচিত। নিয়মিত ব্যায়াম করুন এবং যোগব্যায়াম করুন। ঠান্ডা থেকে নিজেকে রক্ষা করার জন্য সঠিকভাবে গরম কাপড় পরুন। বাইরের খাবার খাওয়া থেকে বিরত থাকুন। সবুজ শাকসবজি ও ফলমূল খান। অস্থিসন্ধিতে হালকা গরম সরিষার তেল লাগিয়ে এক বা দুই ফোঁটা কানে দিন, জয়েন্টগুলো ঢেকে রাখুন।

আরও পড়ুন- বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, জেনে নিন কতটা শক্তিশালী আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

আরও পড়ুন: Health Tips: গর্ভধারণের প্ল্যান করছেন, সবার আগে খাদ্যতালিকা থেকে বাদ দিন এই কয়টি খাবার

আরও পড়ুন: Health Tips: পিসিওডি মানে বন্ধ্যাত্ব নয়, এধরনের রোগীরা মা হওয়ার আগে এই কয়টি জিনিস মেনে চলুন

Follow Us:
Download App:
  • android
  • ios