জম্মু ও কাশ্মীরের বিশেষ ক্ষমতা প্রদানকারী ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত নেওয়ার পর দীর্ঘ ১২দিন উপত্যকায় যোগাযোগ ব্যবস্থার ওপর নিষেধাজ্ঞা জারি পর শনিবার তা খানিকটা শিথিল করা হয়েছে। আর এরপরই  ৩৭০ ধারাকে চ্য়ালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে ছয় পিটিশনার। 

আর এই ছয় পিটিশনারের মধ্যে একজন হলেন প্রাক্তন এয়ার ভাইস মার্শাল কপিল কাক এবং আর একজন হলেন অবসরপ্রাপ্ত মেজর জেনারেল অশোক মেহতা। সেইসঙ্গে রয়েছে আরও চারজন পিটিশনার। জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল এবং সংবিধানের ৩৭০ ধারা বাতিলের বিষয়টিকে চ্যালেঞ্জ জানিয়েই আদালতের দ্বারস্থ হয়েছেন তাঁরা। 

হাসপাতালে ছানি অপারেশন করাতে এসে বিপত্তি, দৃষ্টি হারালেন ১১ জন রোগী

 

এই পিটিশনটি তুলে ধরেছেন আইনজীবী অর্জুন কৃষ্ণন, কৌস্তভ সিং, রাজলক্ষ্মী সিং এবং সিনিয়র অ্যাডভোকেট প্রশান্ত সেন। প্রসঙ্গত ইতিমধ্যেই উপত্যকার পরিস্থিতি আগের থেকে অনেকটাই স্বাভাবিক হয়েছে। সেইসঙ্গে ৫০ হাজারেরও বেশি ল্যান্ডলাইন সংযোগ চালু করা হয়েছে। সেইসঙ্গে বজায় রাখা হয়েছে রেশন পরিষেবাও। 

প্রসঙ্গত এর আগেও  সংবিধানের ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে একটি পিটিশন দায়ের করা হয়। কিন্তু দায়ের হওয়া ওই পিটিশনে ত্রুটি রয়েছে জানিয়ে তা ফিরিয়ে দেয় শীর্ষ আদালত  এবং এর কারণ হিসাবে সুপ্রিম কোর্টের তরফে জানানো হয় যে, কাশ্মীরের মতো একটি সিরিয়াস ইস্যুকে কেন্দ্র করে দায়ের করা পিটিশনে ভুল থাকার জন্যই তা ফিরিয়ে দেওয়া হয়েছে।