Automobile Budget 2023: কমবে আমদানিকৃত গাড়ির দাম, দেখে নিন কী রয়েছে এই বছরের বাজেটে

| Feb 03 2023, 12:04 AM IST

automobile

সংক্ষিপ্ত

বিভিন্ন বিভাগে জরুরি বদলের কথা ঘোষণা করা হয়েছে এই বছরের বাজেটে। দেখে নিন অটোমোবাইল বিভাগে কী বদল আসতে চলেছে।

মধ্যেই চলতি আর্থিক বছরের বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বিভিন্ন পণ্যের দাম, আয়কর, পেনশন থেকে শুরু করে বিভিন্ন বিষয় চমক পেয়েছে সাধারণ মানুষ। সাধারণের জন্য একাধিক সুবিধার কথা প্রকাশ করে হয়েছে বাজেটে। বিভিন্ন বিভাগে জরুরি বদলের কথা ঘোষণা করা হয়েছে এই বছরের বাজেটে। দেখে নিন অটোমোবাইল বিভাগে কী বদল আসতে চলেছে।

২০২৩ সালের বাজেট অধিবেশনে আমদানি করা গাড়ির ওপর ট্যাক্স হ্রাস করার কথা বলা হয়েছে। যার ফলে সিবিইউ (CBU) রুটের মাধ্যমে আমাদের আসা গাড়িগুলো দাম কমবে। রেঞ্জ রোভার, মার্সিডিজ বেঞ্জ, ভক্সওয়াগেন, স্কোডা অডি, পোর্শে, বিএমডাব্লি ও আরও অনেক ব্র্যান্ড তাদের গাড়ি CBU দ্বারা ভারতে আমদানি করে। নতুন এই নিয়মের সঙ্গে এই ধরনের মডেলের দাম কমতে পারে। আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেছেন, বৈদ্যুতিক গাড়ির ব্যাটারিতে ভর্তুকি আরও ১ বছরের জন্য বাড়ানো হবে। তাই ভারতে ইভিগুলোকে সস্তা করা হবে। তিনি বলেন, আমি ব্যাটারির জন্য লিথিয়াম-আয়ন কোষের ওপর আরও এক বছরের জন্য ছাড়ের শুল্ক অব্যাহত রাখার প্রস্তাব করছি।

Subscribe to get breaking news alerts

এবার বৈদ্যুতিক গাড়ি সস্তায় পাওয়া যাবে। এই সকল গাড়ি অধিক বিক্রি করার লক্ষ্যে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সে কারণে গাড়ির বিভিন্ন পার্টসের দাম কমানো হবে। এবছর কেবল গাড়ি বিক্রি নয়, বৈদ্যুতিন গাড়ি বিক্রিকে উৎসাহ করার উদ্যোগ নিল সরকার।

১৫ বছরের পুরনো গাড়ি বাতিল করা হবে। এছাড়াও, পুরনো যানবাহনের কারণে সৃষ্ট দূষণ রোধ করার লক্ষ্যে, সরকার গাড়ি স্ক্র্যাপিং নীতির অধীনে পুরনো যানবাহন প্রতিস্থাপনে রাজ্যগুলোকে সহায়তা করার ঘোষণা করেছে। পুরনো যানবাহনের কারণে সৃষ্ট দূষণ রোধ করার জন্য নেওয়া হয়েছে এমন সিদ্ধান্ত। সরকার গাড়ি স্ক্র্যাপিং নীতির অধীনে পুরনো যানবাহন প্রতিস্থাপনে রাজ্যগুলোকে সাহায্য করার কথাও ঘোষণা করেছেন।

আজ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। অটোমোবাইল সংক্রান্ত বিবৃতিতে বলেন, ‘পুরনো দূষণকারী যানবাহন প্রতিস্থাপন করা আমাদের অর্থনীতিকে উন্নত করবে। ২০২১-২২ বাজেটে উল্লিখিত যানবাহন স্ক্র্যাপিং নীতির উন্নতির জন্য, আমি কেন্দ্রীয় সরকারের পুরনো যানবাহন স্ক্র্যাপ করার জন্য পর্যাপ্ত তহবিল বরাদ্দ করেছি। পুরনো যানবাহন ও অ্যাম্বুলেন্স প্রতিস্থাপনে রাজ্যগুলোকেও সহায়তা করা হবে।’ এমনই উল্লেখ আছে এই বছরের বাজেটে। আজ বিভিন্ন সেক্টরে জরুরি পরিবর্তন আসতে চলেছে। এর মধ্যে রয়েছে অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে।

 

আরও পড়ুন

বাজেটের ফলে বিয়ের মৌসুমে সোনা-রুপোর দাম কেমন প্রভাব পড়ল, মধ্যবিত্তের চিন্তা ঘুচলো কি না দেখে নিন

Budget Highlights: বাজেটে পেশ অর্থমন্ত্রীর, কোন ক্ষেত্রগুলি সুবিধা পাচ্ছে?

Budget 2023: দাম বাড়ছে গয়না-গাড়ির, দাম কমছে সাইকেল-সহ অনেক জিনিসের- রইল পুরো তালিকা