Asianet News BanglaAsianet News Bangla

করোনার প্রাদুর্ভাবে স্বাধীনতা দিবস উদযাপনে বিশেষ কড়াকড়ি, রাজ্যগুলিকে কী নির্দেশ দিল কেন্দ্র?

দেশের করোনা বাড়বাড়ন্তের আবহে একটি বার্তায় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, "কোভিড ১৯-এর বিরুদ্ধে সতর্কতা মাথায় রেখে সমস্ত অনুষ্ঠানে বড় জমায়েত এড়ানো উচিত। কোভিড নির্দেশিকা অনুসরণ করা অপরিহার্য।” 

Central Government urges to avoid large gatherings on Independence Day 2022 ANBSS
Author
Kolkata, First Published Aug 12, 2022, 1:10 PM IST

২০২২-এ দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসে রাজ্যগুলিকে সাধারণ মানুষের জমায়েত যথা সম্ভব এড়িয়ে যাওয়ার পরামর্শ দিল কেন্দ্র সরকার। যেহেতু বর্তমানে ভারতে প্রত্যেক দিন গড়ে ১৫ হাজারেরও বেশি করোনা ভাইরাস কেসের রেকর্ড হয়ে চলেছে, তাই প্রত্যেক রাজ্যের প্রশাসকমণ্ডলীকে কেন্দ্র ও স্বাস্থ্য মন্ত্রক বিশেষভাবে স্বাধীনতা দিবস উদযাপনের বড় জমায়েত এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে এবং নিশ্চিত করতে বলা হয়েছে যে, প্রত্যেক রাজ্যবাসী যেন সঠিক কোভিড প্রোটোকল অনুসরণ করে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে স্বচ্চতা অভিযানের উদ্দেশ্যে এক বিশেষ ক্যাম্পেন চালানোর নির্দেশ দিয়েছে। এই ক্যাম্পেনে নির্দেশিত কাজ হল, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিটি জেলার একটি বিশেষ স্থান থেকে সাধারণ মানুষের জন্য 'স্বচ্ছ ভারত' মিশনের প্রচার চালানো এবং নিজের রাজ্যকে 'স্বচ্ছ' রাখার জন্য বারবার সাপ্তাহিক এবং মাসিক ঘোষণা করা। স্বেচ্ছায় নাগরিক কর্মের মাধ্যমে এই বার্তা পৌঁছে দেওয়ার লক্ষ্য রেখেছে কেন্দ্র।

দেশের করোনা বাড়বাড়ন্তের আবহে একটি বার্তায় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, "কোভিড ১৯-এর বিরুদ্ধে সতর্কতা মাথায় রেখে সমস্ত অনুষ্ঠানে বড় জমায়েত এড়ানো উচিত। কোভিড নির্দেশিকা অনুসরণ করা অপরিহার্য।”

শুক্রবার শেষ আপডেট করা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে ভারতে ১৬ হাজার ৫৬১টি নতুন করোনা আক্রান্তের কেস লিপিবদ্ধ হয়েছে এবং এর সঙ্গে বর্তমানে দেশের কোভিড কেসের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ৪২ লক্ষ ২৩ হাজার ৫৫৭। তবে, অ্যাকটিভ কেসের সংখ্যা কমে গিয়ে হয়েছে ১ লক্ষ ২৩ হাজার ৫৩৫। শেষ পাওয়া খবর অনুযায়ী কোভিডে মৃত্যু হয়েছে ৪৯ জনের। ফলে দেশে মৃতের সংখ্যা দাঁড়াল ৫ লক্ষ ২৬ হাজার ৯২৮। যার মধ্যে ১০টি মৃত্যু হয়েছে কেরালা রাজ্যে।
 
স্বাধীনতা দিবসের প্রাক্কালে করোনা সচেতনতার পাশাপাশি নয়াদিল্লি থেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক দেশের সমস্ত সরকারি বিভাগ এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে অনুকূল পরিবেশ সংরক্ষণের লক্ষ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য বৃক্ষরোপণ কর্মসূচিও চালাতে বলেছে। 


আরও পড়ুন-
হর ঘর তিরঙ্গায় উড়ল ৩০০ মিটারের পতাকা, অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে বিশাল মানববন্ধন 
গান্ধিজির ভারত ছাড়ো আন্দোলন কীভাবে হয়ে উঠেছিল ব্রিটিশরাজের কফিনের শেষ পেরেক?
ভারত ছাড়ো আন্দোলনে অংশ নিয়ে শহিদ হয়েছিলেন অসমের এই মহিলারা

Follow Us:
Download App:
  • android
  • ios