Asianet News BanglaAsianet News Bangla

২২টি ঐতিহ্যবাহী গাছ সরানো হয়েছে, সংসদে আলোচনায় সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট

সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের গুরুত্বপূর্ণ রাস্তার জন্য ২২টি গাছ সরানো হয়েছে। সংসদে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। 

central vista project modi govt says at parliament only 22 heritage trees relocated bsm
Author
Kolkata, First Published Jul 23, 2021, 5:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের জন্য মাত্র ২২টি ঐতিহ্যবাহী গাছই স্থানান্তরিত করতে হয়েছিল। শুক্রবার সংসদে একথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার। বর্তমানে দেশের পাওয়ার প্রজেক্ট হিসেবেই চিহ্নিত হয়েছে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পটি। রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত তিন কিলোমিটার রাস্তার পুননির্মান এই প্রকল্পের আওতায় পড়। এই এলেকায় প্রচুর গাছ রয়েছে। যারমধ্যে বেশকিছু প্রাচিন আর ঐতিহ্যবাহী গাছও আছে। সেই গাছগুলি কী করা হবে- এই জাতীয় একটি প্রশ্নের উত্তরেই একথা জানিয়েছে মোদী সরকার। 

একমাত্র রান্নার তেলই পারে বাল্যবিবাহ বন্ধ করতে, মার্কিন গবেষণায় চাঞ্চল্যকর তথ্য

একটি ত্রিভূজাকার সংসদ ভবন, সাধারণ কেন্দ্রীয় সচিবালয় আর প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতির নতুন বাসভবন  তৈরিও সেন্ট্রাল ভিস্তা পরিকল্পনার অধীনে রয়েছে। লোকসভায় এক প্রশ্নের জবাবে কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী ভূপেন্দ্র যাদব জানিয়েছেন সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের জন্য ২২টি গাছ সরিয়ে নেওয়া হয়েছে। বদরপুরের ইকোপার্ক আর সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ থেকে গাছ সরানোর আর কোনও প্রস্তাব আসেনি। তিনি আরও জানিয়েছেন উপড়ে ফেরা বা সরানো প্রতিটি গাছের জন্য় ১০টি করে চারা লাগানোর প্রস্তাব রয়েছে। সেগুলি বদরপুরের ইকোপার্কে লাগান হবে। 

পেগাসাস নিয়ে মিথ্যা তথ্য দিয়েছেন, কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের নোটিশ মহুয়া মৈত্রর

অন্য আরেকটি প্রশ্নের জবাবে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন সাম্প্রতিক অতীরে এই দেশে গাছের গণনা হয়নি। তবে কেন্দ্রীয় সরকার বন জরিপ, জাতীয় বন তালিকা কর্মসূচির অধীনে দেশের বন আর বলেন বাইরে গাঠের তালিকাভিক্তিক নমুনা প্লট পরিচালনা করছে। তিনি আরও বলেথেন জাতীয় বনায়ন গবেষণা ও শিক্ষা কাউন্সিল একটি গবেষণা করছে যার বিষয় হল কোনও গাছ যদি এক স্থান থেকে অন্যস্থানে নিয়ে গিয়ে বসানো হয় কবে সেই গাছটি বাঁচার সম্ভাবনা কতটা। ইতিমধ্যেই একটি রিপোর্টও জমা পড়েছে। 

central vista project modi govt says at parliament only 22 heritage trees relocated bsm

জলের তোড়ে ভেসে গেছে বাড়ি-রাস্তা, উদ্ধারে হেলিকপ্টার, ছবিতে দেখুন মহারাষ্ট্রের প্রাকৃতিক দুর্যোগ

সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের জন্য এই এলাকায় প্রচুর গাছ কেটে ফেলতে হবে বলে আগেই জানান হয়েছে। সেই তালিকায় ছিল শতাব্দী প্রাচিন জাম গাছও। যা নিয়ে তীব্র আপত্তি জানিয়েছেন দেশের পরিবেশ প্রেমীরা। যার পরিপ্রেক্ষিতে মে মাসে বেশ কয়েকটি গাছও লাগান হয়েছিল।  সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের জন্য ১৩,৪৫০ কোটি টাকা খরচ হবে। ২০২২ সালের মধ্যে প্রজেক্টের কাজ শেষ করার জন্যই একাধিক পদক্ষেপও নেওয়া হচ্ছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios