বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২২ লক্ষ ছাড়িয়েছে। দিনে দিনে বাড়ছে মারণ ভাইরাসের প্রকোপ। এর মধ্যেই জীবনেক ঝুঁকি নিয়ে লড়াই করে চলেছেন এই শ্রেণির মানষ। কোভিড ১৯ প্রাদুর্ভাবের মধ্যে কঠোর পরিশ্রম করে চলে এই মানুষগুলির জন্য গিগল বানিয়েছে "ধন্যবাদ করোনাভাইরাস হেল্পার্স" নামের বিশেষ একটি ডুডল সিরিজ। শনিবার গুগলের সেই ডুডল সিরিজে ধন্যবাদ জানান হল শিক্ষকদের। করোনার বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বব্যাপী শিক্ষা ও সচেতনতা ছড়িয়ে দিচ্ছেন শিক্ষকরাই। 

করোনভাইরাস মহামারীর মধ্যেও শিক্ষার্থীদের যাতে না ক্ষতি হয় তারজন্য পড়াচ্ছেন শিক্ষকরা। সেই কৃতজ্ঞতা জানাতেই  "ধন্যবাদ করোনাভাইরাস হেল্পার্স" সিরিজে এদিন ডুডলে ফুটিয়ে তোলা হয়েছে শিক্ষকদের। 

ভারতীয় নৌবাহিনীর অন্দরেও এবার করোনার থাবা, একসঙ্গে আক্রান্ত কমপক্ষে ২০ জন আধিকারিক

দেশে একসঙ্গে করোনা আক্রান্ত ৪২৯ জন তবলিগি, পরিস্থিতি সামলাতে দিশেহারা ইসলামাবাদ

মোদীর পর এবার ইমরানের দিকে সাহায্যের হাত, পাকিস্তানকে ৮.৪ মিলিয়ন ডলার দিলেন ট্রাম্প

করোনাভাইরাসের সংক্রমণের মাঝেও জুম ভিডিও কল এবং অন্যান্য ধরণের ভিডিও কলিং অ্যাপসের মতো আধুনিক প্রযুক্তি ব্যবহার করে শিক্ষার প্রক্রিয়া বন্ধ না করার জন্য যথাসাধ্য চেষ্টা করছেন শিক্ষকরা। মহামারী হওয়া সত্ত্বেও শিক্ষকরা শিক্ষার্থীদের পড়াচ্ছেন এবং সচেতনতা চালিয়ে যাচ্ছেন। তাই এদিন  গুগল আকর্ষণীয় অ্যানিমেটেড ডুডল ডিজাইনের মাধ্যমে শিক্ষক এবং শিশু যত্ন কর্মীদের ধন্যবাদ জানিয়েছেন। 

 গুগল গুরুত্বপূর্ণ দিনগুলিতে বিশেষ ডুডল নিয়ে আসে। কয়েকদিন আগে তারা চিকিৎসকদের প্রশংসা করেছে এবং ডেলিভারি বয়, কৃষকদের উৎসর্গ করে ডুডল তৈরি করেছে। আজ ১৭ এপ্রিল ২০২০ সারা বিশ্বে শিক্ষকদের জন্য উত্সর্গীকৃত একটি গুগল ডুডল রয়েছে!

গুগল ডুডলের অনন্য এই চিত্রে দেখা যাচ্ছে,  একজন শিক্ষক বাড়ি থেকেই পড়ুয়াদের শিক্ষা দিচ্ছেন। তাঁর সামনে রয়েছে একটি ল্যাপটপ,  আর পেছনে ব্ল্যাকবোর্ড। এভাবেই  জ্ঞানের বিকাশ ঘটিয়ে চলেছেন তাঁরা।   শিক্ষকদের এই উদ্যোগ  শিক্ষার্থীদের কোভিড-১৯ সম্পর্কিত যে কোনও উদ্বেগ থেকে তাদের মনকে সরিয়ে দিতে সহায়তা করছে।

শুক্রবার, গুগল সমস্ত খাদ্য পরিষেবা ডেলিভারি কর্মীদের জন্য তার ডুডলকে উৎসর্গ করেছিল। বিশ্বের ত্রাস কোভিড -১৯ কে রুখতে জাতি-ধর্ম-বর্ণ ভুলে মানব সভ্যতাকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে মানুষ এগিয়ে এসেছে , একে অপরকে সাহায্য করছে। যারা কোভিড-১৯-এর বিরুদ্ধে এই যুদ্ধে নেমেছেন তাদের সঙ্গেই  ডুজলের মাধ্যমে পরিচয় করাচ্ছে গুগল। একই সঙ্গে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছে তাঁদের লড়াইকে। গুগল এই  ধন্যবাদ জানাতেই বানিয়েছে সিরিজ। সেখানে তারা এর আগে সামনে এনেছিল চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের। এবারের সিরিজে তারা সামনে আনছেন  বাকি করোনা সৈনিকদের। যাঁরা নীরবে নিরলস পরিশ্রম করেছেন রাতদিন। 
 
১৬ এপ্রিলের ডুডলে খাদ্য পরিষেবা, কৃষিকাজ, মুদিখানা এবং গবেষকদের কথা তুলে ধরা হয়েছিল। আগামী সপ্তাহ পর্যন্ত এই সিরিজ চলবে বলে জানিয়েছে গুগল।

গুগল লিখেছে, "কোভিড -১৯ বিশ্বব্যাপী মানব সম্প্রদায়ের উপর যেমন প্রভাব ফেলছে, লোকেরা একে অপরকে এখনকার চেয়ে আরও বেশি পরিমাণে সাহায্য করতে এগিয়ে আসছে। আমরা তাই যাঁরা আমাদের প্রাণ বাঁচাচ্ছেন তাঁদের নতুন করে চিনতে, জানতে ও সম্মান জানাতে একটি ডুডল সিরিজ চালু করেছি।" এই সিরিজটি চিকিৎসক, বিজ্ঞানী, শিক্ষক, সমাজকর্মী এবং যারা প্রয়োজনীয় জিনিসপত্র এবং পরিষেবা দিচ্ছেন তাঁদের সম্মান জানাবে।