করোনাভাইরাস LIVE Updates: থাবা বসালো পোপের দেশেও, বন্ধ ভুটানের দরজা

Coronavirus Outbreak LIVE Updates, India on high alert

3:36 PM IST

ভুটানের আক্রান্ত পর্যটক এসেছিলেন কলকাতাতেও

শুক্রবারই ভুটানে প্রথম করোনভাইরাস আক্রান্তের সন্ধান মিলেছে। এক মার্কিন পর্যটক এই রোগে আক্রান্ত বলে জানিয়েছে বুটান। তবে ওই পর্যটক বুটান যাওয়ার আগে এসেছিলেন ভারতের মুম্বই, কলকাতা এবং অসমে।

3:36 PM IST

বাতিল শুটিং বিশ্বকাপ

করোনভাইরাস নিয়ে উদ্বেগে, শুক্রবার নয়াদিল্লিতে আসন্ন শুটিং বিশ্বকাপ স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হল।

3:30 PM IST

করোনায় মৃত্যু বিদেশমন্ত্রীর উপদেষ্টার

ইরানের বিদেশমন্ত্রীর উপদেষ্টার মৃত্যু হল করোনাভাইরাস-এর প্রদুর্ভাবে। এখনও পর্যন্ত ইরানে ৩,৫১৩ জনকে আক্রান্ত এবং কমপক্ষে ১০৭ জনের মৃত্যু হয়েছে।

3:30 PM IST

পোপের দেশে করোনা হানা

ভ্যাটিকান সিটি অর্থাৎ খ্রিস্টান সম্প্রদায়ের পবিত্র শহরে প্রথম করোনভাইরাস-এ আক্রান্তের খবর এল। এর আগে, করোনাভাইরাসে পোপ ফ্রান্সিস নিজেই আক্রান্ত হয়েছেন বলে গুজব রটেিল সোশ্যাল মিডিয়ায়। পরে জানা যায় সেটা নেহাতই গুজবই।

3:14 PM IST

ইরান থেকে ফিরছেন ৩০০ ভারতীয়

করোনাভাইরাস আক্রান্ত ইরানে আটকে বেশ কিছু  ভারতীয়। সেখান থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে কেন্দ্রীয় সরকার ইরানি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করছে। জানা গিয়েছে ইরান থেকে একটি বিমান শুক্রবার রাতেই প্রায় ৩০০ ভারতীয়কে নিয়ে দেশে ফিরবে। এই যাত্রীদের বিচ্ছিন্ন করে রাখার জন্য পুরোপুরি প্রস্তুতি রয়েছে।

3:14 PM IST

স্থগিত আইফা ২০২০

করোনভাইরাস উদ্বেগের কারণে মধ্যপ্রদেশ সরকারের সঙ্গে আলোচনা করে আইফা পুরস্কার ২০২০ অনুষ্ঠানটি আপাতত স্থগিত রাখা হচ্ছে। এই অনুষ্ঠানটি মার্চ মাসের শেষের দিকে হওয়ার কথা ছিল। নতুন তারিখ শীঘ্রই ঘোষণা করা হবে।

3:14 PM IST

বন্ধ ভুটানের দরজা

আগামী দুই সপ্তাহের জন্য বিদেশি পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করলো ভুটান। ড্রুক এয়ার-এর বিমানও দুই সপ্তাহের জন্য বাতিল করা হয়েছে। এদিনই এই দেশে প্রথম করোনাভািরাস আক্রান্তের সন্ধান মিলেছে।

3:14 PM IST

অমৃতসরের হোটেলে বিচ্ছিন্ন ১৩ ইরানি পর্যটক

ইরান থেকে আসা ১৩ জন পর্যটকদের একটি দলকে অমৃতসরের একটি হোটেলে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। তাদের মেডিকেল পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত বাইরে যেতে দেওয়া হচ্ছে না। বৃহস্পতিবার রাতেই তারা অমৃতসর পৌঁছান। হোটেলের ঘরেই তাদের থাকতে বলা হয়েছে।

3:11 PM IST

কোথা থেকে এল করোনাভাইরাস?

শুক্রবার চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, করোনাভাইরাস আক্রান্ত নিশ্চিত হওয়ার ঘটনা প্রথম উহান প্রদেশেই মিলেছিল। তবে তার মানে এর উৎস যে চিনেই তা নয়। কোথা থেকে এল এই ভাইরাস তা এখনও অজানা।

12:00 AM IST

আক্রান্ত বেড়ে ৩১

রাজধানী দিল্লিতে  আরও এক ব্যরক্তির করোনাভাইরাসে আক্রান্ত বলে জানা গেল। সব  মিলিয়ে ভারতে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩১-এ। নতুন আক্রান্ত ব্যক্তি থাইল্যান্ড এবং মালয়েশিয়ায় গিয়েছিলেন। তাঁর অবস্থা স্থিতিশীল বলেই জানানো হয়েছে।

11:53 AM IST

গণ জমায়েত বন্ধের পরামর্শ দিল স্বাস্থ্যমন্ত্রক

নভেল করোনাভাইরাস-এর সংক্রমণ রোধে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে রাজ্যগুলিকে আপাতত জনসমাগম বন্ধ করতে উপদেশ দেওয়া হল।

11:46 AM IST

ভুটানে পা দিল করোনাভাইরাস

ক্রমে একের পর এক দেশ চলে যাচ্ছে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কবলে। শুক্রবার ভুটানে প্রথম করোনাভাইরাস আক্রান্তের সন্ধান মিলল। শুক্রবার সেই দেশের প্রধানমন্ত্রী জানিয়েছেন এক মার্কিন পর্যটকের দেহে করোনভাইরাসের উপস্থিতির প্রমাণ পাওয়া গিয়েছে।

11:44 AM IST

হাসপাতাল থেকে পালালেন ২ জন সন্দেহভাজন

বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরের এক সরকারী হাসপাতালের বিচ্ছিন্ন ওয়ার্ড থেকে পালিয়ে গেলেন হাসপাতাল থেকে ইতালি ও দক্ষিণ কোরিয়া থেকে সদ্য দেশে ফেরা দু'জন ব্যক্তি। তাঁরা কোভিড-১৯'এ আক্রান্ত কিনা তা পরীক্ষা করার জন্য তাদের বিচ্ছিন্ন করে রাখা হয়েছিল। তবে শুক্রবার তাঁদের আবার হাসপাতালে পিরিয়ে আনা হয়েছে।

9:59 AM IST

ছড়াচ্ছে ১৭ গুণ দ্রুত

চিনের বাইরে কোভিড-১৯ সংক্রামিত হচ্ছে ১৭ গুণ দ্রুত, জানালো ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন।

9:52 AM IST

ভারত দাঁড়িয়ে ৩০-এই

বৃহস্পতিবার বিকেলে উত্তরপ্রদেশের গাজিয়াবাদে আরও একজনের দেহে করোনাভািরাসের উপস্থিতি পাওয়ায় সব মিলিয়ে ভারতে এই রোগে আক্রান্তের সংখ্যা গিয়ে পৌঁছেছিল ৩০-এ। এরমধ্যে ১৬ জন ইতালিয়, বাকিরা সকলেই ভারতীয়। কেরলের প্রথম ৩ আক্রান্ত ইতিমধ্যেই সুস্থ হয়ে গিয়েছেন। শুক্রবার সকাল পর্যন্ত ভারতে নতুন করে কারোর কোভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার খবর আসেনি।

9:48 AM IST

চিনে আরও ৩০ জনের মৃত্যু

শুক্রবার সকালে চিন আরও ৩০ জনের মৃত্যুর খবর জানিয়েছে। সবমিলিয়ে এখন পর্যন্ত চিনে এই রোগে মোট ৩,০৪২ জনের মৃত্যু হয়েছে।

9:48 AM IST

ইউরোপে করোনার এপিসেন্টার ইতালি

বিশ্বে জাপানের পরে ইতালিতেই সবচেয়ে বেশি পৌঢ়ের বসবাস। তাই এই দেশে কোভিড -১৯ এ আক্রান্ত ও মৃতের সংখা্যাও অনেক বেশি। সব মিলিয়ে ১৪৮ জনের মৃত্যু হয়েছে। ইউরোপের করোনভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল হয়ে উঠেছে এই দেশ।

9:46 AM IST

দক্ষিণ কোরিয়ায় মৃতের সংখ্যা বেড়ে ৪২

বৃহস্পতিবারের দক্ষিণ কোরিয়ায় আরও ১৯৬ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। শুক্রবার সকালে সেই দেশের সরকার জানিয়েছে সব মিলিয়ে দেশে মোট ৬,২৮৪ জন আক্রান্ত। বৃহস্পতিবার আরও সাতজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সবমিলিয়ে মৃত্যু মিছিল পৌঁছেছে ৪২ জনে।

9:43 AM IST

মার্কিন যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে ১২

ওয়াশিংটনের কিং কাউন্টিতে আরও এক ব্যক্তির মৃত্যু হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মৃতের সংখ্যা বেড়ে ১২ হয়েছে। মার্কিন মুলুকে আরও ৫৩জন নতুন করে এই রোগে আক্রান্ত হয়েছেন।

4:49 PM IST

বন্ধ রাজধানীর স্কুল

করোনো ভাইরাস সংক্রমণ ঠেকাতে শুক্রবার থেকে ৩১ মার্চ পর্যন্ত পঞ্চম শ্রেণি পর্যন্ত সব সরকারী ও বেসরকারী স্কুল বন্ধ থাকবে বলে জানিয়েছেন উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া

 

4:30 PM IST

পিছিয়ে গেল প্রধানমন্ত্রীর সফর

করোনাভাইরাস গোটা বিশ্ব-কে হুমকির মুখে ফেলেছে। এই অবস্থায় বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস-এ ভারত ইউরোপিয় ইউনিয়নের শীর্ষ বৈঠক পিছিয়ে দেওয়া হল। 

4:28 PM IST

আপাতত বন্ধ বায়োমেট্রিক

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আপাতত দিল্লি সরকার তাদের অফিসে বায়োমেট্রিক অ্যাটেন্ডেন্স বা বায়োমেট্রিক পদ্ধতিতে উপস্থিতির জানান দেওয়া আপাতত বন্ধ রাখছে। 

3:28 PM IST

ভারতে আরও বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা

উত্তরপ্রদেশের গাজিয়াবাদে আরও একজন ভারতীয়ের দেহে নভেল করোনাভাইরাসে উপস্থিতির প্রমাণ পাওয়া গেল। জানা গিয়েছে ওই ব্যক্তি সম্প্রতি ইরান থেকে ফিরেছিলেন। 

11:33 AM IST

পাঁচ দেশের ভিসা বাতিল, ভারতীয়দের ভ্রমণে সতর্কতা

চিন, দক্ষিণ কোরিয়া, ইতালি, এবং ইরান আগেই ছিল, এদিন রাজ্যসভায় কেন্জ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন সেই তালিকায় আরও একটি দেশের নাম জুড়লেন, জাপান। এই পাঁচ দেশে এখন ভ্রমণের বিরুদ্ধে ভারতীয় নাগরিকদের  সতর্ক করল ভারত সরকার। এই পাঁচ দেশ থেকে ভারতে আসা ব্যক্তিদের ভিসা বাতিল করা হচ্ছে। দক্ষিণ কোরিয়া, জাপান, ইতালি ও ইরান-এর যাত্রীদের ৩ মার্চের পর থেকে আর চিনের ক্ষেত্রে ৫ ফেব্রুয়ারির পর থেকে দেওয়া ভিসা অবিলম্বে বাতিল করা হচ্ছে।

11:25 AM IST

রাজ্যসভায় করোনা-প্রস্তুতির বিবরণ

রাজ্যসভায় করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় ভারত সরকার কিনি ব্যবস্থা নিচ্ছে বিষদে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। তিনি জানিয়েছেন ৪ মার্চ পর্যন্ত ভারতে মোট আক্রান্তের সংখ্যা ২৯ জন। এর মধ্যে ১৩ জন ভারতীয় বাকি ১৬ জন ইতালীয়। প্রতিটি আন্তর্জাতিক বিমানবন্দরে সব বিদেশি যাত্রীদের পরীক্ষা করা হবে। স্বাস্থ্যমন্ত্রী ও একটি মন্ত্রীগোষ্ঠী বিষয়টি নজরদারি করছেন। এখনও পর্যন্ত মোট ২৮৫২৯ জনকে করোনভাইরাস আক্রান্ত সন্দেহে পরীক্ষা করা হয়েছে।

11:12 AM IST

চিনে মৃত্যু মিছিল ৩০০০ ছাপিয়ে গেল

চিনে করোনাভাইরাস সংক্রমণে মৃতের সংখ্যা ৩০০০ ছাড়িয়ে গেল। বৃহস্পতিবার সকালে নতুন করে আরও ৩১ প্রাণহানির খবর নিশ্চিত করা হয়েছে চিন সরাকরে পক্ষ থেকে। সব মিলিয়ে গোটা বিশ্বজুড়ে ৯৫০০০-এর বেশি হয়ে গিয়েছে।

10:28 AM IST

ইতালিয়দের আনা হল দিল্লি-তে

করোনাভাইরাসের আক্রান্ত ১৬জন ইতালিয়-র মধ্যে ১৪ জনকে আইটিবিপি-র শিবির থেকে দিল্লির চাওলা এলাকার মেদান্ত হাসপাতালে স্থানান্তর করা হল। হাসপাতালের একটি পৃথক তলে তাদের বিচ্ছিন্ন করে রাখা হচ্ছে। যে ভারতীয় চালক তাঁদের নিয়ে আসেন তিনি নিজেও এই ভাইরাসে আক্রান্ত। যে কন্ডাক্টর এবং গাইড তাদের সংস্পর্শে ছিলেন তাঁদের-ও পরীক্ষা ও চিকিত্সার জন্য সফদরজং হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

10:28 AM IST

ইতালিয়দের আনা হল দিল্লি-তে

করোনাভাইরাসের আক্রান্ত ১৬জন ইতালিয়-র মধ্যে ১৪ জনকে আইটিবিপি-র শিবির থেকে দিল্লির চাওলা এলাকার মেদান্ত হাসপাতালে স্থানান্তর করা হল। হাসপাতালের একটি পৃথক তলে তাদের বিচ্ছিন্ন করে রাখা হচ্ছে। যে ভারতীয় চালক তাঁদের নিয়ে আসেন তিনি নিজেও এই ভাইরাসে আক্রান্ত। যে কন্ডাক্টর এবং গাইড তাদের সংস্পর্শে ছিলেন তাঁদের-ও পরীক্ষা ও চিকিত্সার জন্য সফদরজং হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

10:21 AM IST

বদলে যাচ্ছে করোনাভাইরাসের প্রকৃতি

চি্নের গবেষকরা জানিয়েছেন, নভেল করোনভাইরাস নিজেকে বদলে ফেলছে। বর্তমানে কমপক্ষে দুটি ধরণের ভাইরাসের প্রকোপ দেখা যাচ্ছে। ৭০ শতাংশ আক্রান্ত অতি আক্রমণাত্মক ভাইরাসে আক্রান্ত, বাকিদের দেহে থাকা ভাইরাসের প্রকৃতি অতটা আক্রমণাত্মক নয়।

10:21 AM IST

ক্রীড়াক্ষেত্রে বিশেষ সতর্কতা জারি

ভারত সরকারের পক্ষ থেকে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষিতে জাতীয় ক্রীড়া ফেডারেশনকে (এনএসএফ)  ক্রীড়াবিদদের বিদেশে প্রতিযোগিতা এবং প্রশিক্ষণের পরিকল্পনা করার সময় সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে। স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার (এসএআই) সমস্ত এনএসএফকে এই উপদেষ পাঠানো হয়েছে।

10:18 AM IST

ইস্কন মন্দিরে নিষিদ্ধ হল বিদেশীদের প্রবেশ

মথুরায় ইস্কন মন্দির চত্বরে বিদেশী তীর্থযাত্রীদের প্রবেশ দুই মাসের জন্য নিষিদ্ধ করা হল। বিধবা সম্প্রদায়ের দোল উৎসবও বাতিল করা হয়েছে।

10:07 AM IST

ডিজিটাল লেনদেন এর পরামর্শ 'হু'-এর

তেদ্রোস আধানম গেবিয়াসেস। তিনি ১ জুলাই, ২০১৭ তারিখে নিযুক্ত হয়েছেন। এই বিশ্ব স্বাস্থ্য সংস্থা-এর তর...

Read more at: https://bangla.asianetnews.com/health/who-suggest-for-digital-transactions-because-corona-virus-can-be-spread-through-money-digital-transactions-q6pczc
তেদ্রোস আধানম গেবিয়াসেস। তিনি ১ জুলাই, ২০১৭ তারিখে নিযুক্ত হয়েছেন। এই বিশ্ব স্বাস্থ্য সংস্থা-এর তর...

Read more at: https://bangla.asianetnews.com/health/who-suggest-for-digital-transactions-because-corona-virus-can-be-spread-through-money-digital-transactions-q6pczc

ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশনের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে টাকার মাধ্যমেও করোনাভাইরাস সংক্রমিত হতে পারে। তাই, ভালো হয় েই সময় ডিজিটাল লেনদেন বেশি করলে।

বিস্তারিত পড়ুন - টাকার মাধ্যমে ছড়াতে পারে করোনা ভাইরাস, ডিজিটাল লেনদেন এর পরামর্শ 'হু'-এর

10:01 AM IST

১২ বছর আগেই পূর্বাভাস

১২ বছর আগেই করোনাভাইরাসের মতো হুবহু এক রকমের একটি রোগের বিশ্বব্যপী প্রাদুর্ভাবের পূর্বাভাস করা হয়েছিল এন্ড অব ডেজ নামে একটি বইয়ে।

আরও পড়ুন - ১২ বছর আগেই এসেছিল করোনাভাইরাস-এর ভবিষ্যদ্বাণী, তাহলে কি সত্যিই এবার পৃথিবীর শেষ

9:57 AM IST

আক্রান্ত পেটিএম কর্মী

দিল্লির পানখা রোডের বাসিন্দা ২৬ বছরের এক পেটিএম কর্মীও এই মারণরোগে আক্রান্ত হয়েছেন।

8:54 AM IST

নজরে উত্তরাখণ্ডের দুজন

উত্তরাখণ্ডের দেরাদুনের এক বেসরকারী হাসপাতালে এবং হলদওয়ানির এক ব্যক্তিও আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে। দ্বিতীয়জন কয়েকদিন আগে জাপান থেকে ফিরেছিলেন।

8:52 AM IST

স্বাস্থ্যের উন্নতি

তেলেঙ্গানায় করোনাভাইরাস-এ আক্রন্ত হয়েছিলেন হায়দরাবাদের এক তথ্যপ্যুক্তি কর্মী। ২৪ বছরের ওই যুবকের অবস্থা স্থিতিশীল বলে জানা গিয়েছে। ৮৮ জনের ওই য়ুবকের সংস্পর্শে এসেছিলেন বলে জানা গিয়েছে। তাদের পরীক্ষা করা হচ্ছে।

10:29 AM IST:

শুক্রবারই ভুটানে প্রথম করোনভাইরাস আক্রান্তের সন্ধান মিলেছে। এক মার্কিন পর্যটক এই রোগে আক্রান্ত বলে জানিয়েছে বুটান। তবে ওই পর্যটক বুটান যাওয়ার আগে এসেছিলেন ভারতের মুম্বই, কলকাতা এবং অসমে।

10:29 AM IST:

করোনভাইরাস নিয়ে উদ্বেগে, শুক্রবার নয়াদিল্লিতে আসন্ন শুটিং বিশ্বকাপ স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হল।

10:29 AM IST:

ইরানের বিদেশমন্ত্রীর উপদেষ্টার মৃত্যু হল করোনাভাইরাস-এর প্রদুর্ভাবে। এখনও পর্যন্ত ইরানে ৩,৫১৩ জনকে আক্রান্ত এবং কমপক্ষে ১০৭ জনের মৃত্যু হয়েছে।

10:29 AM IST:

ভ্যাটিকান সিটি অর্থাৎ খ্রিস্টান সম্প্রদায়ের পবিত্র শহরে প্রথম করোনভাইরাস-এ আক্রান্তের খবর এল। এর আগে, করোনাভাইরাসে পোপ ফ্রান্সিস নিজেই আক্রান্ত হয়েছেন বলে গুজব রটেিল সোশ্যাল মিডিয়ায়। পরে জানা যায় সেটা নেহাতই গুজবই।

10:29 AM IST:

করোনাভাইরাস আক্রান্ত ইরানে আটকে বেশ কিছু  ভারতীয়। সেখান থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে কেন্দ্রীয় সরকার ইরানি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করছে। জানা গিয়েছে ইরান থেকে একটি বিমান শুক্রবার রাতেই প্রায় ৩০০ ভারতীয়কে নিয়ে দেশে ফিরবে। এই যাত্রীদের বিচ্ছিন্ন করে রাখার জন্য পুরোপুরি প্রস্তুতি রয়েছে।

10:29 AM IST:

করোনভাইরাস উদ্বেগের কারণে মধ্যপ্রদেশ সরকারের সঙ্গে আলোচনা করে আইফা পুরস্কার ২০২০ অনুষ্ঠানটি আপাতত স্থগিত রাখা হচ্ছে। এই অনুষ্ঠানটি মার্চ মাসের শেষের দিকে হওয়ার কথা ছিল। নতুন তারিখ শীঘ্রই ঘোষণা করা হবে।

10:29 AM IST:

আগামী দুই সপ্তাহের জন্য বিদেশি পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করলো ভুটান। ড্রুক এয়ার-এর বিমানও দুই সপ্তাহের জন্য বাতিল করা হয়েছে। এদিনই এই দেশে প্রথম করোনাভািরাস আক্রান্তের সন্ধান মিলেছে।

10:29 AM IST:

ইরান থেকে আসা ১৩ জন পর্যটকদের একটি দলকে অমৃতসরের একটি হোটেলে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। তাদের মেডিকেল পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত বাইরে যেতে দেওয়া হচ্ছে না। বৃহস্পতিবার রাতেই তারা অমৃতসর পৌঁছান। হোটেলের ঘরেই তাদের থাকতে বলা হয়েছে।

10:29 AM IST:

শুক্রবার চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, করোনাভাইরাস আক্রান্ত নিশ্চিত হওয়ার ঘটনা প্রথম উহান প্রদেশেই মিলেছিল। তবে তার মানে এর উৎস যে চিনেই তা নয়। কোথা থেকে এল এই ভাইরাস তা এখনও অজানা।

10:29 AM IST:

রাজধানী দিল্লিতে  আরও এক ব্যরক্তির করোনাভাইরাসে আক্রান্ত বলে জানা গেল। সব  মিলিয়ে ভারতে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩১-এ। নতুন আক্রান্ত ব্যক্তি থাইল্যান্ড এবং মালয়েশিয়ায় গিয়েছিলেন। তাঁর অবস্থা স্থিতিশীল বলেই জানানো হয়েছে।

10:29 AM IST:

নভেল করোনাভাইরাস-এর সংক্রমণ রোধে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে রাজ্যগুলিকে আপাতত জনসমাগম বন্ধ করতে উপদেশ দেওয়া হল।

10:29 AM IST:

ক্রমে একের পর এক দেশ চলে যাচ্ছে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কবলে। শুক্রবার ভুটানে প্রথম করোনাভাইরাস আক্রান্তের সন্ধান মিলল। শুক্রবার সেই দেশের প্রধানমন্ত্রী জানিয়েছেন এক মার্কিন পর্যটকের দেহে করোনভাইরাসের উপস্থিতির প্রমাণ পাওয়া গিয়েছে।

10:29 AM IST:

বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরের এক সরকারী হাসপাতালের বিচ্ছিন্ন ওয়ার্ড থেকে পালিয়ে গেলেন হাসপাতাল থেকে ইতালি ও দক্ষিণ কোরিয়া থেকে সদ্য দেশে ফেরা দু'জন ব্যক্তি। তাঁরা কোভিড-১৯'এ আক্রান্ত কিনা তা পরীক্ষা করার জন্য তাদের বিচ্ছিন্ন করে রাখা হয়েছিল। তবে শুক্রবার তাঁদের আবার হাসপাতালে পিরিয়ে আনা হয়েছে।

10:29 AM IST:

চিনের বাইরে কোভিড-১৯ সংক্রামিত হচ্ছে ১৭ গুণ দ্রুত, জানালো ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন।

10:29 AM IST:

বৃহস্পতিবার বিকেলে উত্তরপ্রদেশের গাজিয়াবাদে আরও একজনের দেহে করোনাভািরাসের উপস্থিতি পাওয়ায় সব মিলিয়ে ভারতে এই রোগে আক্রান্তের সংখ্যা গিয়ে পৌঁছেছিল ৩০-এ। এরমধ্যে ১৬ জন ইতালিয়, বাকিরা সকলেই ভারতীয়। কেরলের প্রথম ৩ আক্রান্ত ইতিমধ্যেই সুস্থ হয়ে গিয়েছেন। শুক্রবার সকাল পর্যন্ত ভারতে নতুন করে কারোর কোভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার খবর আসেনি।

10:29 AM IST:

শুক্রবার সকালে চিন আরও ৩০ জনের মৃত্যুর খবর জানিয়েছে। সবমিলিয়ে এখন পর্যন্ত চিনে এই রোগে মোট ৩,০৪২ জনের মৃত্যু হয়েছে।

10:29 AM IST:

বিশ্বে জাপানের পরে ইতালিতেই সবচেয়ে বেশি পৌঢ়ের বসবাস। তাই এই দেশে কোভিড -১৯ এ আক্রান্ত ও মৃতের সংখা্যাও অনেক বেশি। সব মিলিয়ে ১৪৮ জনের মৃত্যু হয়েছে। ইউরোপের করোনভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল হয়ে উঠেছে এই দেশ।

10:29 AM IST:

বৃহস্পতিবারের দক্ষিণ কোরিয়ায় আরও ১৯৬ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। শুক্রবার সকালে সেই দেশের সরকার জানিয়েছে সব মিলিয়ে দেশে মোট ৬,২৮৪ জন আক্রান্ত। বৃহস্পতিবার আরও সাতজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সবমিলিয়ে মৃত্যু মিছিল পৌঁছেছে ৪২ জনে।

10:29 AM IST:

ওয়াশিংটনের কিং কাউন্টিতে আরও এক ব্যক্তির মৃত্যু হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মৃতের সংখ্যা বেড়ে ১২ হয়েছে। মার্কিন মুলুকে আরও ৫৩জন নতুন করে এই রোগে আক্রান্ত হয়েছেন।

10:29 AM IST:

করোনো ভাইরাস সংক্রমণ ঠেকাতে শুক্রবার থেকে ৩১ মার্চ পর্যন্ত পঞ্চম শ্রেণি পর্যন্ত সব সরকারী ও বেসরকারী স্কুল বন্ধ থাকবে বলে জানিয়েছেন উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া

 

10:29 AM IST:

করোনাভাইরাস গোটা বিশ্ব-কে হুমকির মুখে ফেলেছে। এই অবস্থায় বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস-এ ভারত ইউরোপিয় ইউনিয়নের শীর্ষ বৈঠক পিছিয়ে দেওয়া হল। 

10:29 AM IST:

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আপাতত দিল্লি সরকার তাদের অফিসে বায়োমেট্রিক অ্যাটেন্ডেন্স বা বায়োমেট্রিক পদ্ধতিতে উপস্থিতির জানান দেওয়া আপাতত বন্ধ রাখছে। 

10:29 AM IST:

উত্তরপ্রদেশের গাজিয়াবাদে আরও একজন ভারতীয়ের দেহে নভেল করোনাভাইরাসে উপস্থিতির প্রমাণ পাওয়া গেল। জানা গিয়েছে ওই ব্যক্তি সম্প্রতি ইরান থেকে ফিরেছিলেন। 

10:29 AM IST:

চিন, দক্ষিণ কোরিয়া, ইতালি, এবং ইরান আগেই ছিল, এদিন রাজ্যসভায় কেন্জ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন সেই তালিকায় আরও একটি দেশের নাম জুড়লেন, জাপান। এই পাঁচ দেশে এখন ভ্রমণের বিরুদ্ধে ভারতীয় নাগরিকদের  সতর্ক করল ভারত সরকার। এই পাঁচ দেশ থেকে ভারতে আসা ব্যক্তিদের ভিসা বাতিল করা হচ্ছে। দক্ষিণ কোরিয়া, জাপান, ইতালি ও ইরান-এর যাত্রীদের ৩ মার্চের পর থেকে আর চিনের ক্ষেত্রে ৫ ফেব্রুয়ারির পর থেকে দেওয়া ভিসা অবিলম্বে বাতিল করা হচ্ছে।

10:29 AM IST:

রাজ্যসভায় করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় ভারত সরকার কিনি ব্যবস্থা নিচ্ছে বিষদে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। তিনি জানিয়েছেন ৪ মার্চ পর্যন্ত ভারতে মোট আক্রান্তের সংখ্যা ২৯ জন। এর মধ্যে ১৩ জন ভারতীয় বাকি ১৬ জন ইতালীয়। প্রতিটি আন্তর্জাতিক বিমানবন্দরে সব বিদেশি যাত্রীদের পরীক্ষা করা হবে। স্বাস্থ্যমন্ত্রী ও একটি মন্ত্রীগোষ্ঠী বিষয়টি নজরদারি করছেন। এখনও পর্যন্ত মোট ২৮৫২৯ জনকে করোনভাইরাস আক্রান্ত সন্দেহে পরীক্ষা করা হয়েছে।

10:29 AM IST:

চিনে করোনাভাইরাস সংক্রমণে মৃতের সংখ্যা ৩০০০ ছাড়িয়ে গেল। বৃহস্পতিবার সকালে নতুন করে আরও ৩১ প্রাণহানির খবর নিশ্চিত করা হয়েছে চিন সরাকরে পক্ষ থেকে। সব মিলিয়ে গোটা বিশ্বজুড়ে ৯৫০০০-এর বেশি হয়ে গিয়েছে।

10:29 AM IST:

করোনাভাইরাসের আক্রান্ত ১৬জন ইতালিয়-র মধ্যে ১৪ জনকে আইটিবিপি-র শিবির থেকে দিল্লির চাওলা এলাকার মেদান্ত হাসপাতালে স্থানান্তর করা হল। হাসপাতালের একটি পৃথক তলে তাদের বিচ্ছিন্ন করে রাখা হচ্ছে। যে ভারতীয় চালক তাঁদের নিয়ে আসেন তিনি নিজেও এই ভাইরাসে আক্রান্ত। যে কন্ডাক্টর এবং গাইড তাদের সংস্পর্শে ছিলেন তাঁদের-ও পরীক্ষা ও চিকিত্সার জন্য সফদরজং হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

10:29 AM IST:

করোনাভাইরাসের আক্রান্ত ১৬জন ইতালিয়-র মধ্যে ১৪ জনকে আইটিবিপি-র শিবির থেকে দিল্লির চাওলা এলাকার মেদান্ত হাসপাতালে স্থানান্তর করা হল। হাসপাতালের একটি পৃথক তলে তাদের বিচ্ছিন্ন করে রাখা হচ্ছে। যে ভারতীয় চালক তাঁদের নিয়ে আসেন তিনি নিজেও এই ভাইরাসে আক্রান্ত। যে কন্ডাক্টর এবং গাইড তাদের সংস্পর্শে ছিলেন তাঁদের-ও পরীক্ষা ও চিকিত্সার জন্য সফদরজং হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

10:29 AM IST:

চি্নের গবেষকরা জানিয়েছেন, নভেল করোনভাইরাস নিজেকে বদলে ফেলছে। বর্তমানে কমপক্ষে দুটি ধরণের ভাইরাসের প্রকোপ দেখা যাচ্ছে। ৭০ শতাংশ আক্রান্ত অতি আক্রমণাত্মক ভাইরাসে আক্রান্ত, বাকিদের দেহে থাকা ভাইরাসের প্রকৃতি অতটা আক্রমণাত্মক নয়।

10:29 AM IST:

ভারত সরকারের পক্ষ থেকে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষিতে জাতীয় ক্রীড়া ফেডারেশনকে (এনএসএফ)  ক্রীড়াবিদদের বিদেশে প্রতিযোগিতা এবং প্রশিক্ষণের পরিকল্পনা করার সময় সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে। স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার (এসএআই) সমস্ত এনএসএফকে এই উপদেষ পাঠানো হয়েছে।

10:29 AM IST:

মথুরায় ইস্কন মন্দির চত্বরে বিদেশী তীর্থযাত্রীদের প্রবেশ দুই মাসের জন্য নিষিদ্ধ করা হল। বিধবা সম্প্রদায়ের দোল উৎসবও বাতিল করা হয়েছে।

10:29 AM IST:
তেদ্রোস আধানম গেবিয়াসেস। তিনি ১ জুলাই, ২০১৭ তারিখে নিযুক্ত হয়েছেন। এই বিশ্ব স্বাস্থ্য সংস্থা-এর তর...

Read more at: https://bangla.asianetnews.com/health/who-suggest-for-digital-transactions-because-corona-virus-can-be-spread-through-money-digital-transactions-q6pczc
তেদ্রোস আধানম গেবিয়াসেস। তিনি ১ জুলাই, ২০১৭ তারিখে নিযুক্ত হয়েছেন। এই বিশ্ব স্বাস্থ্য সংস্থা-এর তর...

Read more at: https://bangla.asianetnews.com/health/who-suggest-for-digital-transactions-because-corona-virus-can-be-spread-through-money-digital-transactions-q6pczc

ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশনের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে টাকার মাধ্যমেও করোনাভাইরাস সংক্রমিত হতে পারে। তাই, ভালো হয় েই সময় ডিজিটাল লেনদেন বেশি করলে।

বিস্তারিত পড়ুন - টাকার মাধ্যমে ছড়াতে পারে করোনা ভাইরাস, ডিজিটাল লেনদেন এর পরামর্শ 'হু'-এর

10:29 AM IST:

১২ বছর আগেই করোনাভাইরাসের মতো হুবহু এক রকমের একটি রোগের বিশ্বব্যপী প্রাদুর্ভাবের পূর্বাভাস করা হয়েছিল এন্ড অব ডেজ নামে একটি বইয়ে।

আরও পড়ুন - ১২ বছর আগেই এসেছিল করোনাভাইরাস-এর ভবিষ্যদ্বাণী, তাহলে কি সত্যিই এবার পৃথিবীর শেষ

10:29 AM IST:

দিল্লির পানখা রোডের বাসিন্দা ২৬ বছরের এক পেটিএম কর্মীও এই মারণরোগে আক্রান্ত হয়েছেন।

10:29 AM IST:

উত্তরাখণ্ডের দেরাদুনের এক বেসরকারী হাসপাতালে এবং হলদওয়ানির এক ব্যক্তিও আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে। দ্বিতীয়জন কয়েকদিন আগে জাপান থেকে ফিরেছিলেন।

10:29 AM IST:

তেলেঙ্গানায় করোনাভাইরাস-এ আক্রন্ত হয়েছিলেন হায়দরাবাদের এক তথ্যপ্যুক্তি কর্মী। ২৪ বছরের ওই যুবকের অবস্থা স্থিতিশীল বলে জানা গিয়েছে। ৮৮ জনের ওই য়ুবকের সংস্পর্শে এসেছিলেন বলে জানা গিয়েছে। তাদের পরীক্ষা করা হচ্ছে।

ক্রমেই গোটা বিশ্বের সঙ্গে ভারতেও বাড়ছে করোনাভাইরাসের প্রাদুর্ভাব

আক্রান্তের সংখ্যা ২৯ হতেই জারি উচ্চ সতর্কতা

বিদেশি সব পর্যটককে বিমানবন্দরগুলিতেই পরীক্ষা করা হবে। ভারত ও বিশ্বে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সর্বেশেষ খবর জানতে চোখ রাখুন এখানে।