করোনাভাইরাস LIVE, রবিবার 'জনতা কার্ফু', বিকেল ৫টায় থালা বাজিয়ে জানান ধন্যবাদ

Coronavirus pendemec live updates of 19th march 2020

8:39 PM IST

মাইনে কাটবেন না

একই সঙ্গে প্রধানমন্ত্রী মোদী বেসরকারি সংস্থাগুলির কাছে আবেদন জানিয়েছেন যাতে এই বিপর্যয়ের সময় কর্মীরা ছিকমতো কাজ করতে না পারলে যেন তাঁদের মাইনে না কাটা হয়, কিংবা অন্য কোনওরকম শাস্তিমূলক ব্যববস্থা না নেওয়া হয়।

8:29 PM IST

নিত্য প্রয়োজনীয় জিনিস মজুত-এর দরকার নেই

করোনাভাইরাস সংক্রমণে কয়েক দিনের মধ্যেই জোগান বন্ধ হয়ে যাবে ভয়ে অনেকেই এখন থেকে নিত্যপ্রয়োজনীয় জিনিস মজুত করা শুরু করেছেন। কিন্তু তার কোনও দরকার নেই বলে জানিয়েছেন নরেন্দ্র মোদী। কারণ নিত্য প্রয়োজনীয় জিনিসের জোগান যাতে বন্ধ না হয় তার জন্য সব ব্যবস্থা নেওয়া হচ্ছে। তাই ভয় পাওয়ার কিছু নেই। 

8:27 PM IST

কোভিড-১৯ ইকোনমিক টাস্ক ফোর্স

করোনাভাইরাসের কড়া কোপ পডতে চলেছে ্র্থনীতিতে। তা সামাল দিতে সরকারে  পক্ষ থেকে কোভিড-১৯ ইকোনমিক টাস্ক ফোর্স গঠন করা হচ্ছে।

8:20 PM IST

প্রথমেই হাসপাতালে যাবেন না

প্রধানমন্ত্রী আরও বলেছেন আপাতত হাসপাতালে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্যকর্মীরা দারুণ ব্যস্ত। তাই এখন খুব দরকার না হলে হাসপাতাল-এ যাওয়া এড়িয়ে যান। চেনা পরিচিত ডাক্তারদের থেকে পরামর্শ নিন। অতি প্রয়োজনীয় অপারেশন না হলে তারও তারিখ পিছিয়ে দিন।

8:20 PM IST

রবিবার ৫টায় ধন্যবাদ

আগামী রবিবর বিকাল ৫টায় বাড়ির ব্যালকনি ও জানলা থেকে করোনাভাইরাস প্রাদুর্ভাবের সময় যারা জরুরী পরিষেবায় য়ুক্ত আছেন তাঁদের ধন্যবাদ দেওযার আহ্বান জানিয়েছেন মোদী। ৫ মিনিট ধরে থালা, ঘন্টা, কাসর, কিংবা হাততালি দিয়ে এই ধন্যবাদ জানানো হবে। 

8:13 PM IST

আগামী রবিবার জনতা কার্ফু

বিশ্বব্যপী ছডি়য়ে পড়া করোনাভাইরাস-এর বিরুদ্ধে লড়ািতে বারত কতটা তৈরি তা দেখিয়ে দেওয়ার জন্য আগামী রবিবার সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রধানমন্ত্রী মোদী 'জনতা কার্ফু' পালন করার আহ্বান জানালেন। জনতার জন্য জনতার দ্বারা স্ববিচ্ছিন্নতার নামই 'জনতা কার্ফু'। এই অনুষ্টান পালনের জন্য রাজ্যগুলিকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি। সেই সঙ্গে দেশের সব সংগঠনকেই এই নিয়ে সচেতনতা প্রচার করতে বলেছেন তিনি। 

8:13 PM IST

৬০-৬৫ বয়সীরা বাড়িতে থেকে বের হবেন না

বিশেষ করে ৬০-৬৫ বছর এবং তার উপরে যাদের বয়স, তাদের সামনের কয়েকটা দিন একেবারেই বাড়ি থেকে না বের হওয়ার পরামর্শ দিলেন মোদী।

8:13 PM IST

সামনের কয়েক সপ্তাহ বাড়িতে থাকুন

মোদী আরও বললেন, যদি কেউ মনে করপেন, তিনি তো সুস্থই আছেন, আর সেই ভাবনা থেকে দোকানে বাজারে ঘুরে বেড়ালে তা ভুল হবে। খুব প্রয়োজন না পড়লে বাড়িতে থাকুন। 

8:13 PM IST

করোনা থেকে বাঁচার মন্ত্র সংকল্প ও সংযম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানালেন করোনা-র কোনও ওষুধ যখন এখনও নেই, তখন বাঁচার দুটি পথ হল - সংকল্প ও সংযম। স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশ মেনে চলার সংকল্প নিতে হবে। আর ভিড়ে না যাওায়া, সামাজিক দূরত্ব বজায় রাখার সংযম-এর মধ্য দিয়ে করোনা-কে ঠেকানো যেতে পারে।

8:08 PM IST

করোনার বিস্ফোরণ ঘটে

প্রদানমন্ত্রী জানালেন বেশ কয়েকটি দেশে, যেখানে করোনার প্রাদুর্ভাব ভয়ানক হয়েছে, সেখানে কয়েক সপ্তাহ পরই করোনা সংক্রমণের যেন বিস্ফোরণ ঘটেছে। তাই সামনের কয়েক সপ্তাহ ভারতের জন্য গুরুত্বপূর্ণ।

8:06 PM IST

কয়েক সপ্তাহ চাই

দেশবাসীকে আগামী কয়েক সপ্তাহ স্ব-বিচ্ছিন্নতায় যেতে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী।

8:05 PM IST

বিশ্বযুদ্ধর থেকেও ভয়ঙ্কর

জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী করোনাভাইরাস-এর বিরুদ্ধে যুদ্ধকে প্রথম ও দ্বিতীয় বিশ্বয়ুদ্ধের থেকেও ভয়ঙ্কর বললেন।

7:25 PM IST

কর্ণাটকে সুস্থ ২ জন

কর্ণাটকের মন্ত্রী কে সুধাকর বৃহস্পতিবার জানিয়েছেন কর্ণাটকের করোনাভাইরাস আক্রান্ত দু'জন পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। শুক্রবারই তাদের ছেড়ে দেওয়া হবে।

7:15 PM IST

ইরানে মৃত্যু ভারতীয়র

বৃহস্পতিবার, ইরানে কোভিড-১৯ আক্রান্ত অবস্থায় আটকে থাকা ভারতীয় নাগরিকদের একজনের মৃত্যু হয়েছে বলে জানালো বিদেশ মন্ত্রক।

6:59 PM IST

কর্ণাটকের করোনাভাইরাস আক্রান্ত দুজন সুস্থ

কর্ণাটকের মন্ত্রী কে সুধাকর বৃহস্পতিবার জানিয়েছেন কর্ণাটকের করোনাভাইরাস আক্রান্ত দু'জন পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। আগামীকালই তাদের ছেড়ে দেওয়া হবে।

5:42 PM IST

করোনাকে জয় শতায়ু বৃদ্ধার

ইরানে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন ১০৩ বছরের বৃদ্ধা।

5:29 PM IST

৯০০০ ছাড়ালো মৃত্যুমিছিল

করোনাভাইরাস সংক্রমণে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ৯২৭৬-এ পৌঁছলো। আর আক্রান্ত ২,২৫,৩৮১ জন। ইউরোপের অবস্থাই এখন সবচেয়ে খারাপ।

5:26 PM IST

ভারতে বন্ধ বিদেশি বিমান

২২ মার্চ থেকে এক সপ্তাহের জন্য ভারতে বন্ধ আন্তর্জাতিক বিমানের অবতরণ।

5:09 PM IST

ভারতে চতুর্থ করোনা আক্রান্তের মৃত্য়ু

মৃত ব্য়ক্তির বয়েস হয়েছিল ৭০ বছর। এক সপ্তাহ আগে তিনি জার্মানিতে ঘুরতে গিয়েছিলেন।

4:15 PM IST

করোনা নিয়ে গুজব ছড়ানোয় মিলল শাস্তি, আটক ১৭


করোনা নিয়ে গুজব রুখতে এবার কড়া পদক্ষেপ নিল কলকাতা পুলিশ। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় করোনা নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে বৃহস্পতিবার পর্যন্ত ১৭ জনকে আটক করেছে কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগ। এরই মধ্যে বুধবার ১২ জনকে আটক করা হয় এবং বৃহস্পতিবার ৫ জনকে আটক করা হয়েছে। 
 

3:19 PM IST

বন্ধ হল এসি লোকাল

মুম্বইতে এসি লোকাল ট্রেন ৩১ মার্চ পর্যন্ত বাতিল করল পশ্চিম রেল।

2:18 PM IST

আক্রান্ত আরও এক গেম অব থ্রোনস তারকা

করোনভাইরাস সংক্রমণের কবলে পড়লেন 'গেম অফ থ্রোনস' সিরিজের ভারতীয় বংশোদ্ভূত তারকা ইন্দিরা ভার্মা। দিন দুয়েক আগে এই জনপ্রিয় চেলি সিরিজের আরও এক তাররকা ক্রিস্টোফার হিভজু-ও কোভিড-১৯ আক্রান্ত হয়েছিলেন।

2:10 PM IST

ছুটি শিক্ষক এবং অ-শিক্ষক কর্মীদের-ও

করোনাভাইরাস হুমকির পরিপ্রেক্ষিতে দিল্লির সমস্ত স্কুল ও শিক্ষাপ্রতিষ্ঠান-এর শিক্ষক এবং অ-শিক্ষক কর্মীদের জন্য ৩১ মার্চ পর্যন্ত ছুটি দেওয়া হল।

12:50 PM IST

আর মিলবে না ডাব্বাওয়ালাদের খাবার

করোনার ভাইরাসের কারমে ৩১ মার্চ পর্যন্ত পরিষেবা বন্ধ থাকবে জানিয়ে দিলেন মুম্বইয়ের ডাব্বাওয়ালারা। 

 

11:50 AM IST

স্থগিত আইসিএসই আইএসসি-ও

করোনভাইরাস-এর প্রাদুর্ভাবের কারণে স্থগিত করা হল আইসিএসই এবং আইএসসি বোর্ডের পরীক্ষাও। সংশোধিত তারিখগুলি পরে ঘোষণা করা হবে বলে বৃহস্পতিবার জানিয়েছেন বোর্ড কর্তারা। বুধবারই, সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেনির বোর্ড পরীক্ষা স্থগিত করা হয়েছিল। কেন্দ্রের নির্দেশে বন্ধ সব কলেজ-বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং-এর প্রবেশিকা পরীক্ষাও।

11:47 AM IST

রাজ্যে লকডাউনের আগাম সিদ্ধান্ত

করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতেই স্থানীয় স্তরে লকডাউনের আগাম সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের স্বাস্থ্য প্রশাসন। আক্রান্ত এলাকা থেকে যেন কেউ বেরোতে না পারে , এমনকী শুধু প্রশাসনের নির্দিষ্ট কয়েকজন বাদে যেন কেউ ঢুকতে না পারে সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রয়োজনে গণপরিবহণও বন্ধ রাখা হবে।

11:41 AM IST

বাতিল ১৫৫ ট্রেন, মিলবে পুরো টাকা ফেরত

রেলমন্ত্রক জানিয়েছে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে ১৫৫ টি ট্রেন বাতিল করা হয়েছে। এই বাতিল ট্রেনগুলির টিকিটের পুরো টাকাটাই যাত্রীরা ফেরত পেয়ে যাবেন। বৃহস্পতিবার রেলমন্ত্রক নতুন করে ৮৪টি ট্রেন বাতিল করেছে। করোনভাইরাস মহামারীর কারণে একেবারেই লোক হচ্ছে না বলে ২০ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত এই ১৫১টি ট্রেন চলবে না বলে জানিয়েছেন কর্মকর্তারা।

11:40 AM IST

করোনা আতঙ্কে নিম্নগামী শেয়ার বাজার

বৃহস্পতিবারও ভারতীয় স্কটক মার্কেটের পতন অব্যাহত। শেয়ারা বাজার খোলার সঙ্গে সঙ্গে পতনের ইঙ্গিত দিতে শুরু করে। সকাল দশটা নাগাদ সেনসেক্সের সূচক ২৬.৯৭৭ থেকে নেমে যায় ১,৯০০তে। একই ছবি নিফটির ক্ষেত্রেও। ৬০০ পয়েন্ট কমে গিয়ে নিফটি এসে থামে ৭,৮৮৪.৬৫-এ।

10:40 AM IST

চিনে নতুন করে আর আক্রান্তর খবর নেই

করোনা যুদ্ধে পথ দেখাল চিন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আর কেউ আক্রান্ত হননি।

10:22 AM IST

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১৬৬

দেশে ফের বাড়ল আক্রান্তের সংখ্যা। কোভিড-১৯ আক্রান্ত ১৬৬ জন। এদের মধ্যে ২৫ জন বিদেশি নাগরিক।

8:02 AM IST

মার্কিন কংগ্রেসের ২ সদস্যের করোনা

কোভিড-১৯ পজিটিভ বের হল মার্কিন কংগ্রেসের দুই সদস্যের।

 

8:02 AM IST

দর্শকদের জন্য বন্ধ গঙ্গা আরতি দর্শন

করোনা আতঙ্কের কারণে বেনারস ও হরিদ্বারে দর্শকদের জন্য গঙ্গা আরতি দর্শন বন্ধ হল।

 

8:02 AM IST

ভারতে বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা

বর্তমানে দেশে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত ১৫১ জন।

8:02 AM IST

ইতালিতে একদিনে মৃত্যু ৪৭৫ জনের

করোনা সংক্রমণে ভয়াবহ পরিস্থিতি ইতালির। গত ২৪ ঘণ্টা. করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪৭৫ জনের। এখনও পর্যন্ত  করোনা আক্রান্ত হয়ে কোনও দেশে একদিনে এটাই সর্বোচ্চ মৃত্যুহার।

8:02 AM IST

ফ্রান্সে একদিনের মৃত্যু ৮৯ জনের

ইউরোপের আরও একটি উন্নত দেশ ফ্রান্সে ভালভাবে থাবা বসিয়েছে করোনা। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনার বলি ৮৯ জন।

8:02 AM IST

ব্রিটেনে করোনার সেঞ্চুরি

করোনা আক্রান্ত হয়ে ব্রিটেনে মৃত্যু হল ১০৪ জনের। 

8:02 AM IST

বিমানবন্দর পরির্দশনে স্বাস্থ্যমন্ত্রী

করোনা মোকাবিলার প্রস্তুতি দেখতে দিল্লির ইন্জিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর পরিদর্শনে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন।

8:02 AM IST

বিদেশিদের জন্য দরজা বন্ধ ইজরায়েলে

করোনা আতঙ্কের কারণে বিশ্বের অন্যান্য দেশের নাগরিকদের প্রবেশ বন্ধ করে দিল ইজরায়েল সরকার।

8:02 AM IST

অসমে বন্ধ হল সমস্ত বার

 

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে রাজ্যের সমস্ত নাইটক্লাব, পার্লার এবং স্যালন বন্ধ রাখার নির্দেশ অসম সরকারের। 

 

8:02 AM IST

আরব দেশগুলি থেকে ফিরছেন ২৬ হাজার ভারতীয়

সংযুক্ত আরব আমিরশাহী, কাতার, কুয়েত ও ওমান থেকে ৩১ মার্চের মধ্যে এদেশে ফিরবেন ২৬ হাজার ভারতীয়। তাদের সকলকে কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করছে মহারাষ্ট্র সরকার। 

 

 

8:02 AM IST

ভারতে করোনা আক্রান্ত বেড়ে ১৫০

মহারাষ্ট্রে বুধবার আরও ৪ জনের শরীরে মিলল কোভিড-১৯ ভাইরাস। দেশে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১৫০।

8:02 AM IST

চণ্ডীগড়ে করোনা আক্রান্তের হদিশ

চণ্ডীগড়ে ২৩ বছরের এক তরুণীর শরীরে মিলল করোনা ভাইরাস। সম্প্রতি ব্রিটেন থেকে ভারতে ফেরেন তিনি।

8:02 AM IST

তুরস্কে ফের করোনায় মৃত্যু

তুরস্কে করোনা আক্রান্ত হয়ে দ্বিতীয় ব্যক্তির মৃত্যু। বর্তমানে দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৯১।

করোনা ভাইরাস সংক্রমণে ইতালিতে অব্যাহত মৃত্যু মিছিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড-১৯ সংক্রমণে প্রাণ গিয়েছে ৪৭৫ জনের। ইউরোপের আরেকটি দেশ ফ্রান্সেও করোনা পরিস্থিতি সামলাতে লকডাউন ঘোষণা করা হয়েছে। এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০টি প্রদেশেই ছড়িয়েছে করোনা সংক্রমণ। বর্তমানে বিশ্বের ২ লক্ষেরও বেশি মানুষ করোনা আক্রান্ত। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৮ হাজারের বেশি মানুষের। আক্রান্তদের মধ্যে এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৩ হাজারের বেশি মানুষ। বিশ্বের নানা প্রান্তের মত করোনা থাবা বসিয়েছে ভারতেও। এই অবস্থায় ভাইরাসটির প্রতিরোধ নিয়ে আজ ভারতীয় সময় রাত ৮টায় জাতীর উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতে ও বিশ্বব্যপী এই মহামারী সংক্রান্ত সর্বশেষ খবরাখবর জানতে চোখ রাখুন এখানে -