Aftershok Amphan Live- ধ্বংসের স্তূপে কলকাতা-সহ ৪ জেলা, ঝড়ের আঘাতে ১৩ জনের মৃত্যু

Cyclone Amphan To Hit Bengal Today Strong Winds Rain Near Coast

10:23 AM IST

ক্ষতি নিয়ে রাজ্য-কেন্দ্র বৈঠক

ঘূর্ণিঝড়় আমফানের আঘাতে কয়েক হাজার কোটি টাকার ক্ষতি, ক্ষতির অঙ্ক লক্ষ কোটি টাকা ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা, পুরোপুরি বিধ্বস্ত সুন্দরবন, খোলা আকাশের নিচে কয়েক লক্ষ মানুষ, এহেন পরিস্থিতি আর্থিক সাহায্যের আর্জি নিয়ে কেন্দ্রের সঙ্গে বৈঠকে বসছে রাজ্য। 

12:26 AM IST

কেন্দ্রের সহায়তা দাবি করলেন অধীর

অভূতপূর্ব ঝড় আমফান কলকাতা তথা বাংলার একটি বড় অংশে ধ্বংসলীলা চালিয়েছে। এই বিষয়ে কেন্দ্রের সব ধরণের সাহায্য চাইলেন কংগ্রেস-এর পরিষদীয় দল নেতা অধীররঞ্জন চৌধুরী।

11:45 PM IST

অন্ধকারে কলকাতা

কলকাতার বহু জায়গাতেই বুধবার ঝড় শুরু হওয়ার পর থেকেই বিদ্যুত সংযোগ নেই। বেশি রাতে কয়েক জায়গায় বিদ্যুত ফিরে এলেও এখনও অন্ধকারে বিস্তৃর্ণ অঞ্চল। কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, একমাত্র যেখানে যেখানে মানুষ আটকে পড়েছেন এবং বিদ্যুতের তার ছিঁড়ে পড়ে বিপদেরস সম্ভাবনা তৈরি হয়েছে, সেই সব ক্ষেত্র ছাড়া, বিদ্যুত সংয়োগ বা রাস্তায় পড়ে থাকা গাছ সরানোর কাজ বুধবার রাতে করা হবে না। বৃহস্পিবার সকালেই সেই কাজে হাত দেওয়া হবে। কারণ, ঝড়ের বিপদ এখনও পুরোপুরি কাটেনি।

 

11:36 PM IST

উড়ে গেল স্কুলের চালা

ঝড়ের তীব্রতা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছনোর আগেই হাওড়ায় একটি স্কুলের টিনের চাল পোস্টকার্ডের মতো উড়ে গিয়েছিল।

11:35 PM IST

উপকূলে মোতায়েন ৩৯টি এনডিআরএফ দল

ঘূর্ণিঝড় আমফানের ধ্বংসের মোকাবিলায় পশ্চিমবঙ্গ ও ওড়িশার উপকূলীয় অঞ্চলগুলিতে ৩৯টি টি স্ব -নির্ভর উদ্ধার ও ত্রাণ সংক্রান্ত দল মোতায়েন করল জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

11:17 PM IST

১৭৩৭ সালের পর থেকে এমন ঝড় দেখেনি বাংলা

এদিন সন্ধ্যায় নবান্নর কন্ট্রোল রুম থেকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, এ জাতীয় ধ্বংসাত্মক ঝড় বাংলায় শেষ সংঘটিত হয়েছিল ১৭৩৭ সালে।

11:10 PM IST

অভূতপূর্ব ঝড় দেখল কলকাতা

দিল্লির মৌসম ভবন থেকে জানানো হয়েছে বুধবার সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ ঘূর্ণিঝড় আমফান কলকাতায় প্রবেশ করে। কলকাতা সর্বোচ্চ ১১৩ কিমি প্রতি ঘন্টা বেগে ঝোড়ো বাতাস বয়ে গিয়েছে। সাম্প্রতিককালে কলকাতায় এমন তীব্র গতির ঝড় দেখা যায়নি।

11:10 PM IST

কাজে নেমে পড়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী

আমফান স্থলভাগে প্রবেশ করার পরই দিঘা ও ওড়িশা সীমান্তের মধ্যবর্তী রাস্তায় উপরে গিয়েছিল বহু বিদ্যুতের খুঁটি ও গাছ। রাতেই সেইসব পরিষ্কার করার কাজে লেগে পড়েছেন জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা।

11:10 PM IST

অন্তত ১০ জনের মৃত্যু

বাংলায় অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

11:07 PM IST

তছনছ কলকাতা

আমফানের দাপটে একেবারে তছনছ হয়ে গেল কলকাতা। শহরের বহু জায়গায় গাছ পড়েছে, বিদ্যুতের খুঁটি উপরে গিয়েছে, জল জমে রয়েছে। বহু বাড়িরও ক্ষতি হয়েছে।

5:34 PM IST

লণ্ডভণ্ড দিঘা

4:55 PM IST

কলকাতা থেকে ৫০ কিলোমিটার দূরে আমফান

কলকাতা থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে আমফান। আর এক ঘণ্টা পরই আমফান কলকাতায় আছড়ে পড়বে। ইতিমধ্যেই একাধিক জায়গাতে গাছ ভেঙে পড়েছে। জল জমেছে বেশ কিছু এলাকাতে। বর্তমানে ঝড়ের দাপট ১০৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়। 

4:07 PM IST

চাঁদিপুরে তুমুল বৃষ্টি

2:15 PM IST

দিঘা থেকে আর মাত্র ৯৫ কিলোমিটার দূরে

 

 

2:12 PM IST

আমফানের জেরে রাজ্যে সরানো হল ৪ লক্ষাধিক মানুষকে

ঘূর্ণিঝড় আমপানের দাপটে জানপ্রাণ বাঁচাতে আজ, বুধবার দুপুর থেকে কলকাতা-সহ উপকূলবর্তী জেলার বাসিন্দাদের বাড়ি থেকে বেরোতে বারণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে নিজের বাড়িঘর মজবুত না-হলে প্রশাসনের নির্দেশ মেনে প্রত্যেককে দুই দিনের জন্য সরকারি শিবিরে আশ্রয় নিতেও অনুরোধ করেছেন মমতা। মুখ্যমন্ত্রী জানান, বুধবার, ঝড়ের রাতে তিনি নিজে নবান্নে উপস্থিত থাকবেন। উল্লেখ্য়, ঘূর্ণিঝড়ের জেরে রাজ্যে সরানো হল ৪ লক্ষাধিক মানুষকে।

1:57 PM IST

৪টে থেকে ৬টায় স্থলভাগে আসছে আমফান

 বিকেল ৪টে থেকে সন্ধ্যের ৬টা মধ্যেই স্থলভাগে প্রবেশ করবে আমফান। দিঘা থেকে মাত্র ৯৫ কিলোমিটার দূরে অবস্থান করছে।

1:48 PM IST

আমফান দুর্যোগ শুরু সুন্দরবনে

ঘুর্ণিঝড় আমফানের প্রভাব শুরু হয়ে গিয়েছে গোসাবা, কাকদ্বীপ-সহ সুন্দরবনের বিভিন্ন অঞ্চলে। প্রবল হাওয়া বইছে, সঙ্গে বৃষ্টি। হাওয়ার দাপটে উড়ে গিয়েছে বেশ কয়েকটি বাড়ির চাল। 
 

1:27 PM IST

ঘূর্ণীঝড় আমফানে জরুরী নাম্বার দেখুন এক নজরে

ঘূর্ণীঝড় আমফানে জরুরী নাম্বার গুলি হল-

 বিপর্যয় মোকাবিলা- ১০৭০
 দমকল- ১০১
 রাজ্য পুলিশ- ১০০
 কলকাতা পুলিশ- ১০০, ২২১৪৩২৩০
রাজ্য পুলিশ- ০৩৩-২২১৪-৫৪১২, ০৩৩-২২১৪-৫৪১৩
 কলকাতা পুলিশের হোয়াটসঅ্যাপ নম্বর- ৯৪৩২৬২৪৩৬৫

 

বুধবার নবান্ন কন্ট্রোলরুমে থাকছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
 

1:26 PM IST

বন্ধ করা হল কলকাতার সমস্ত উড়ালপুল

কলকাতা থেকে মাত্র ২২০ কিসোমিটার দূরে রয়েছে আমফান। বুধবার বিলেকের মধ্যেই তা আছড়ে পড়বে স্থলভাগে। কলকাতা পুরসভার পক্ষ থেকে বন্ধ করা হল কলকাতার সমস্ত উড়ালপুল। 

12:54 PM IST

দিঘা থেকে ১২৫ কিমি দূরে আমফান

12:54 PM IST

ওড়িশার রাজধানীতে আমফানের তাণ্ডব

12:00 AM IST

স্থগিত কলকাতা বিমান পরিষেবা

কলকাতা বিমানবন্দরে মঙ্গলবার রাত থেকে বুধবার পর্যন্ত মোট দশটি পন্যবাহী বিমান নামার কথা ছিল।  মঙ্গলবার মধ্যরাতে বন্ধ করে দেওয়া হয় পরিষেবা। তিনটি বিমান নামিয়ে নেওয়া হয়েছিল। বাকি সাতটা বিমান নামবে না আজ। বিমান পরিষেবা চালু করা হবে ২১ মে ভোর পাঁচটা থেকে। 

11:54 AM IST

চাঁদিপুরে চলছে প্রবল বৃষ্টি

11:54 AM IST

তৈরি রয়েছে নৌবাহিনী

11:44 AM IST

বাতিল শ্রমিক স্পেশ্যাল ট্রেন

অপ্রীতিকর ঘটনা এড়াতেই বুধবার ও বৃহস্পতিবারের শ্রমিক স্পেশ্যাল ট্রেন বাতিল করা হয়েছে। ঝড়ের তীব্রতায় উল্টে যেতে পারে কামরা। তাই মঙ্গলবার উদ্ধব ঠাকরের সরকার ঘোষণা করেছিলেন বাংলা ও ওড়িশার শ্রমিক স্পেশ্যাল ট্রেন পরিষেবা বন্ধ রাখা হবে। এই দুদিন মোট তিন, একটি বাংলার আসছিল অন্য দুটি আসার কথা ছিল ওড়িশাতে।

11:34 AM IST

দীঘা থেকে এখন ১৭৭ কিমি দূরে সুপার সাইক্লোন

10:28 AM IST

ওড়িশার কেন্দাপাড়ায় ঝড়ের তাণ্ডব

10:28 AM IST

কলকাতা থেকে ৩১০ কিমি দূরে আমফান

কলকাতা থেকে বর্তমানে আমফান রয়েছে ৩১০কিলোমিটার দূরে রয়েছে আমফান।  এই ঘূর্ণিঝড় সরাসরি কলকাতার বুকে আঘাত না হানলেও তার পরিধির ব্যাপ্তী এতটাই বেশি যে, আয়লার থেকে বেশি কলকাতার বুকে প্রভাব ফেলবে। শহরের বুকে এই ঝড়ের তীব্রতা থাকবে ঘণ্টায় ১১০ থেকে ১৩০ কিলোমিটার প্রতিঘণ্টায়। 

10:04 AM IST

ঘূর্ণিঝড়ে বিদ্যুৎ-ইন্টারনেট পরিষেবা অটুট রাখতে বাড়তি পদক্ষেপ

 হাসপাতাল ও ড্রেনেজ পাম্পিং স্টেশনগুলিতে বিদ্যুৎ পরিষেবায় নজর। খুলেছে বিকল্প লাইন, সংস্থার তরফে খোলা হয়েছে বিশেষ কন্ট্রোল রুম। অতিরিক্ত ১,০০০ কর্মী মোতায়েন করা হয়েছে। স্ট্র্যাটেজিক লোকেশনে ২৪০টি মোবাইল ভ্যান- ২০টি জেনারেটর থাকবে। ইন্টারনেট পরিষেবায় ফল্ট হলে তা সারাতে মোতায়েন থাকবে বিশেষ দল। টাওয়ার চালু রাখতে বাড়তি জেনারেটর
ডিজেল, প্রয়োজনীয় সরঞ্জামও মজুত রাখা হয়েছে।

9:37 AM IST

বিশাখাপত্তনমেও আমফানের তাণ্ডব

9:37 AM IST

ভদ্রকে সুপার সাইক্লোনের প্রভাব

9:36 AM IST

উত্তাল চাঁদীপুর সমুদ্র সৈকত

9:35 AM IST

পারাদ্বীপে তুমুল ঝড়-বৃষ্টি

9:35 AM IST

পারাদ্বীপে ১০২ কিলোমিটার বেগে বইছে ঝোড়ো বাতাস

9:32 AM IST

বালেশ্বরে চলছে ঝড়-বৃষ্টি

9:32 AM IST

ওড়িশায় সরান হল ১ লক্ষ মানুষকে

9:32 AM IST

দিঘায় তুমুল ঝড়-বৃষ্টি

9:30 AM IST

ওড়িশার ভদ্রকে সুপার সাইক্লোনের তাণ্ডব

9:29 AM IST

দিঘার হাজির এনডিআরএফ দল

9:29 AM IST

আমফানের প্রভাবে উত্তাল দিঘা

মুদ্রতট থেকে দূরত্ব ক্রমশই কমছিল, অবশেষে স্থলভাগে ঢুকতে শুরু করল আমফান। ঝড়ের তাণ্ডব শুরু হয়ে গিয়েছে দিঘায়। দক্ষিণ ২৪ পরগণার কুলতুলিতে ভেঙে পড়েছে নদীবাঁধ। ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছেন এক লক্ষেরও বেশি মানুষ।