Asianet News BanglaAsianet News Bangla

ভোর রাতে কাঁপল মাটি, দুলে উঠল আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ

ভূমিকম্পটি দিগলিপুরের দক্ষিণ-দক্ষিণ পূর্বে ৮০ কিলোমিটার এবং ৯০ কিলোমিটার গভীরে হয়েছিল। সেভাবে কোনও ক্ষয়ক্ষতির খবর নেই।

Earthquake of magnitude 4.0 hits Andaman and Nicobar Islands  bpsb
Author
Kolkata, First Published Oct 27, 2021, 9:36 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

একের পর এক ভূমিকম্প(earthquake)। বুধবার সকালে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের(Andaman and Nicobar Islands) দিগলিপুর এলাকায়(Diglipur area) কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.০ ম্যাগনিটিউড(magnitude 4.0 on the Richter scale)। 

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (NCS) জানিয়েছে যে ভূমিকম্পটি দিগলিপুরের দক্ষিণ-দক্ষিণ পূর্বে ৮০ কিলোমিটার এবং ৯০ কিলোমিটার গভীরে হয়েছিল। সেভাবে কোনও ক্ষয়ক্ষতির খবর নেই। 

এদিকে, গত ১৮ই অক্টোবর ভূমিকম্প হয় উত্তরবঙ্গে। কম্পন অনুভূত হয় দার্জিলিঙে। সিকিমেও মাটি কেঁপে ওঠে বলে জানা গিয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৪.৪ ম্যাগনিটিউড। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল নেপাল। এছাড়াও সিকিম এবং চিনের সীমান্ত জুড়ে কম্পনের উৎসস্থল বিস্তৃত ছিল। 

আচমকা মাটি দুলে উঠতেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। দার্জিলিংয়ের সাধারণ মানুষ ও পর্যটকরা রাস্তায় বেরিয়ে পড়েন। আচমকা এই ভূমিকম্পে আতঙ্ক ছড়ায়। জানা গিয়েছে রিখটার স্কেলে ৪.৭ মাত্রার দুটি ভূমিকম্প আঘাত হেনেছে নেপালে। তবে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে ন্যাশনাল সিসমোলজিক্যাল রিসার্চ সেন্টার। 

Bank holidays November 2021- নভেম্বরে ১৭ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন বাংলায় কবে

এই পাঁচ বলিউড সেলিব্রিটির কেরিয়ার প্রায় নষ্ট করে দিয়েছিলেন সলমন খান

পিরিয়ডসের সময় এই নিয়মগুলো মানেন তো, জেনে রাখা উচিত পুরুষদেরও

মধ্য নেপালে কম্পন অনুভূত হয়েছিল এবং এর কেন্দ্রস্থল কাঠমান্ডু থেকে ১১৪ কিলোমিটার পূর্বে সিন্ধুপালচকের পানফুং এলাকায় ছিল। আধিকারিকরা জানান, মধ্য নেপালে জোড়া ভূমিকম্প আঘাত হানে। প্রথম কম্পন দুপুর ১.৪৬ নাগাদ অনুভূত হয় এবং দ্বিতীয় কম্পনও একই স্থানে দুপুর ১.৫৬ নাগাদ অনুভূত হয়। রিখটার স্কেলে উভয় ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৭। 

এদিকে পঞ্চমীর দিন সাত সকালে কেঁপে উঠল পায়ের তলার মাটি। ভূমিকম্প অনুভূত হয় পুজোর শুরুতেই। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৪ ম্যাগনিটিউড। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে সকাল ৬টায় কম্পন শুরু হয়। ঘটনা সম্পর্কে বিস্তারিত জানিয়ে টুইট করে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি। কর্ণাটকের গুলবর্গায় এদিন কম্পন অনুভুত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে সকাল ৬টায় কম্পন শুরু হয়। 

"

Follow Us:
Download App:
  • android
  • ios