অসমের ২২৬টি আসনে বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। সুনীল অরোরা জানিয়েছেন, তিন দফায় নির্বাচন হবে আসমে। ভোট গগণা হবে ২ মে। প্রথম দফায় ভোট গ্রহণ হবে ২৭ মার্চ। প্রথম  দফায় ৪৭টি আসনে ভোট গ্রহণ হবে। দ্বিতীয় দফায় নির্বাচন হবে ৪ এপ্রিল। ভোট নেওয়া হবে ২৯টি আসনে। তৃতীয় দফায় ৪০টি আসনে ভোট গ্রহণ হবে ৬ এপ্রিল। 


 দফায় হবে নির্বাচন। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখেই ভোটের নির্ঘণ্ট তৈরি করা হয়েছে। করোনা আবহে বিহার বিধানসভা নির্বাচন ছিল কমিশনের কাছে বড় চ্যালেঞ্জ। আর সেক্ষেত্রে নির্বাচন কমিশন পুরোপুরি সফল হয়েছে বলেও দাবি করেন নির্বাচন কমিশন সুনীল অরোরা। আর আগামী নির্বাচনেও বিহার বিধানসভা নির্বাচনেও রোল মডেল করে এগিয়ে যাওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। ভোটারদের স্বাস্থ্যের কথা বিবেচনা করেও ভোট গ্রহণ করা হবে। 


অসম সরকারের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩১ মে ২০২১। ২০১৬ সালের তুলনায় ২০২১ সালে ২১ শতাংশ বাড়ান হয়েছে ভোট কেন্দ্রের সংখ্যা। বিহারের মত ভোট গ্রহণের সময়ও এক ঘণ্টা বাড়ান হয়েছে বলেও জানিয়েছে নির্বাচন কমিশন। নির্ঘণ্ট প্রকাশের সঙ্গে সঙ্গেই ভোটের কোড অব কনডাক্ট জারি হয়ে যাবে বলেও জানিয়েছে নির্বাচন কমিশন। ৩৩৫৩০ ভোট কেন্দ্র থ্কবে অসমে। সমস্ত ভোট কেন্দ্রই এক তলায়  হবে বলেও জানিয়েছেন তিনি। 

বিস্তারিত আসছে