Asianet News BanglaAsianet News Bangla

Farm Laws Repealed: কালই মন্ত্রিসভার প্রথম পদক্ষেপ, শীতকালীন অধিবেশনেই বাতিল হচ্ছে কৃষি আইন

বুধবারই কৃষি আইন প্রত্যাহারের বিলে (Farm Laws Repeal Bill) ছাড়পত্র দেবে নরেন্দ্র মোদী (Narendra Modi) মন্ত্রিসভা। আসন্ন শীতকালীন অধিবেশনেই (Parliament Winter Session) বাতিল হতে চলেছে আইনগুলি।
 

Farm laws repeal bill, Modi cabinet to clear tomorrow ALB
Author
Kolkata, First Published Nov 23, 2021, 8:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গত শুক্রবার, ১৯ নভেম্বর, গুরু নানকের জন্মবার্ষিকীতে, কৃষি বিল প্রত্যাহারের (Farm Laws Repealed) কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তবে তাঁর মুখের কথা বিশ্বাস করেননি আন্দোলনকারী কৃষকরা। জানিয়েছিলেন, সত্যি সত্যি বিলটি প্রত্যাহার না হওয়া পর্যন্ত আন্দোলন (Farmers Protest) চলবে। তবে, প্রতিশ্রুতি দ্রুতই পূরণ করতে চলেছেন প্রধানমন্ত্রী এবং তাঁর মন্ত্রিসভা। জানা যাচ্ছে, বুধবারই তিনটি বিতর্কিত কৃষি আইন বাতিল করার বিলে (Farm Laws Repeal Bill) ছাড়পত্র দেবে কেন্দ্রীয় মন্ত্রিসভা। আর আসন্ন শীতকালীন অধিবেশনেই (Parliament Winter Session) সরকারিভাবে বাতিল হতে চলেছে আইনগুলি।

জানা গিয়েছে, বুধবার নয়াদিল্লিতে (New Delhi) প্রধানমন্ত্রীর লোককল্যাণ মার্গের বাসভবনে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা বৈঠকে বসবে। ইন্ডিয়া টুডের প্রতিবেদন অনুযায়ী, এই বিতর্কিত তিনটি আইন প্রত্যাহারের জন্য শুধুমাত্র একটিই ব্যাপক 'রিপিল বিল' আনা হবে। কেন্দ্রীয় কৃষি মন্ত্রক (Union Ministry of Agriculture), প্রধানমন্ত্রীর কার্যালয়ের (Prime Minister's Office) সঙ্গে আলোচনা করে এই বিলটি চূড়ান্ত করেছে। বুধবার, মন্ত্রিসভা বিলটিকে ছাড়পত্র দেওয়ার পর, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর (Narendra Singh Tomar), প্রথমে লোকসভায় এই আইন বাতিলকরণের বিলটি পেশ করবেন। লোকসভার পর এই বিল পেশ করা হবে রাজ্যসভায়। 

১৯ নভেম্বর, শুক্রবার জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে, সবাইকে চমকে দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের কাছে ক্ষমা চেয়ে, এই বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিল করা ঘোষণা করেছিলেন। তিনি বলেন, সম্ভবত তাঁর 'তপস্যায়' কোনও কমতি রয়ে গিয়েছিল। এই নয়া আইনের সুবিধা সম্পর্কে দেশের কৃষকদের বোঝাতে ব্যর্থ হয়েছে সরকার। প্রধানমন্ত্রীর সেই ঘোষণার পরই, দিল্লির বিভিন্ন সীমান্তে আন্দোলনরত কৃষকদের দেখা গিয়েছিল জয় উদযাপন করতে। 

২০২০ সালে নরেন্দ্র মোদী সরকার, লোকসভা এবং রাজ্যসভায় সংখ্যার জোরে এই তিনটি কৃষি আইন পাস করেছিল। এই তিনটি আইন ছিল - কৃষকদের উৎপাদন ব্যবসা ও বাণিজ্য (প্রচার ও সুবিধা) আইন, ২০২০; কৃষকদের (ক্ষমতায়ন ও সুরক্ষা) মূল্য আশ্বাস এবং কৃষি পরিষেবা আইন, ২০২০ এবং অপরিহার্য পণ্য (সংশোধন) আইন, ২০২০। 

আইন তিনটি পাস হওয়ার আগে থেকেই এই নিয়ে বিতর্ক চলছিল। আইন পাস হওয়ার পর তা আরও বেড়ে যায়। কৃষকদের সমর্থন করে, এনডিএ জোট ত্যাগ করেছিল অকালি দলের মতো পুরোনো সঙ্গী। পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ-সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে কৃষকরা রাজধানীতে এসে অবস্থান বিক্ষোভ শুরু করেন ২০২০ সালের অগাস্ট মাস থেকে। প্রথম দিকে আইন প্রত্যাহার করা হবে না বলে জেদ ধরে থাকলেও, এক বছরের আন্দোলনের শেষে মাথা নোয়াতে বাধ্য হয়েছে সরকার। 

Follow Us:
Download App:
  • android
  • ios