Ayodhya Verdict Live- ঐতিহাসিক রায়, অযোধ্যার বিতর্কিত জমি রামজন্মভূমি ন্য়াস-কে অর্পণ

Get the live update of Ayodhya Verdict from Supreme Court

11:03 AM IST

মন্দির ভেঙে মসজিদ হয়েছে তার প্রমাণ নেই

মন্দির ভেঙে মসজিদ হয়েছে তার প্রমাণ নেই। কাঠামোর নীচের তথ্যে প্রমাণ হয় না ওটা হিন্দুদের। রাম লালা  ঐতিহাসিক তথ্য়ের ভিত্তিতে কথা বলেছে। আবেগের বশে কোনও সিদ্ধান্ত হয় না।

11:01 AM IST

বিতর্কিত জমি রাম লালার, রায় সুপ্রিম কোর্টের

সুন্নি ওয়াকফ বোর্ডকে বিকল্প জমি। কেন্দ্রীয় সরকারকে তিন মাসের মধ্যে ট্রাস্ট বানানোর কথা সুপ্রিম কোর্টের। সুন্নি ওয়াকফ বোর্ডকে বিকল্প জমি। বিতর্কিত জমি রাম লালার। ৪ একর জমি সুন্নি ওয়াকফ বোর্ডের।

10:55 AM IST

বাবরি মসজিদ খালি জায়গায় তৈরি হয়নি

বাবরি মসজিদ খালি জায়গায় তৈরি হয়নি। মসজিদের নীচে স্থাপত্য ছিল। স্থাপত্য যা ছিল তা ইসলামিক নয়। এমনই জানাল সুপ্রিম কোর্ট।

10:45 AM IST

রাম লালাকে স্বীকৃতি সুপ্রিমকোর্টের

রাম লালাকে স্বীকৃতি সুপ্রিমকোর্টের । রাম লালাকে প্রধানপক্ষ মানল সুপ্রিম কোর্ট।

10:42 AM IST

নির্মোহী আখাড়ার দাবি খারিজ

নির্মোহী আখাড়ার দাবি খারিজ

10:40 AM IST

পাঁচ বিচারপতির সহমতেই রায় ঘোষণা

পাঁচ বিচারপতির সহমতেই রায় ঘোষণা। অযোধ্যা মামলার রায় ঘোষণা শুরু। মসজিদ কবে শুরু হয়েছিল তাতে কিছু যায় আসে না।  জানালেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

10:12 AM IST

সুপ্রিম কোর্টে পৌঁছলেন বিচারপতি রঞ্জন গগৈ

আর কিছুক্ষণের অপেক্ষা। তারপরই অযোধ্য়া মামলার রায়দান। সুপ্রিম কোর্টে পৌঁছলেন বিচারপতি রঞ্জন গগৈ।

10:05 AM IST

নিরাপত্তা নিয়ে জরুরি মিটিং ডাকলেন স্বরাষ্ট্রমন্ত্রী

নিরাপত্তা সুনিশ্চিত করতে জরুরি মিটিং ডাকলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ছাড়াও তলব করা হয়েছে ইনটেলিজেন্স চিফ অরবিন্দ কুমার ও অন্যান্য নিরাপত্তা আধিকারিকদের। স্বরাষ্ট্রমন্ত্রীর বাড়িতেই বসছে বৈঠক।

9:55 AM IST

রায়দানের আগে রঞ্জন গগৈয়ের বাড়ির সামনে ভিড় আইনজীবীদের

রায়দানের আগে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বাড়ির সামনে ভিড়। দিল্লিতে গগৈয়ের বাড়ির সামনে ভিড় আইনজীবীদের। সাড়ে দশটায় অযোধ্য়া মামলার রায়দান। 

9:48 AM IST

দলের মুখপাত্রদের জরুরি তলব অমিত শাহের

অযোধ্যা মামলার রায় বেরোনোর আগে দলের মুখ্পাত্রদের জরুরি তলব বিজেপি সভাপতি অমিত শাহের। নিজের বাড়িতেই সারলেন বৈঠক। রায় বেরোনোর পর সংবাদ মাধ্য়মে কী বার্তা দেওয়া হবে তা নিয়েই বৈঠক।

9:37 AM IST

জয়পুরে ২৪ ঘণ্টার জন্য বন্ধ ইন্টারনেট পরিষেবা

সকাল ১০ থেকে শুরু। জয়পুর কমিশনারেটে ২৪ ঘণ্টার জন্য বন্ধ ইন্টারনেট পরিষেবা। রাজস্থানে বন্ধ সব স্কুল। বুন্দিতে জারি ১৪৪ ধারা। চারজনের বেশি জমায়েত দেখলেই ধরছে পুলিশ।

9:18 AM IST

বিধি নিষেধ নেই, রাম লালার মন্দিরে যাচ্ছে ভক্তরা

উত্তরপ্রদেশে সবকিছু স্বাভাবিক। রাম লালার মন্দিরে যাচ্ছেন ভক্তরা। সেখানে যাওয়ায় কোনও ধরনের বিধি নিষেধ নেই। দোকান-বাজারও খোলা। জানালেন, উত্তরপ্রদেশের এডিজি আশুতোষ পান্ডে।

8:53 AM IST

উত্তরপ্রদেশে ধর্মীয় নেতাদের সঙ্গে ১০ হাজার বৈঠক

অযোধ্যা মামলার রায় ঘোষণার আগে উত্তরপ্রদেশে দশ হাজার বৈঠক। রাজ্যে অশান্তি এড়াতে ধর্মীয় নেতা ও নাগরিকদের সঙ্গে এই বৈঠক সেরেছে প্রশাসন। শুরু হয়েছে আকাশ পথে নজরদারি। পরিস্থিতি নিয়ন্ত্রণে অযোধ্যায় নিয়োগ করা হয়েছে এডিজি পদ মর্যাদার অফিসার। সোশ্য়াল সাইটে গুজব এড়াতে নেওয়া হয়েছে ব্য়বস্থা। রাজ্যজুড়ে চলছে আধা সেনার টহল। জানালেন, রাজ্যের ডিজিপি ওপি সিং। 

8:37 AM IST

৪জনের বেশি দেখলেই আটকাচ্ছে পুলিশ

উত্তরপ্রদেশে জারি ১৪৪ ধারা। একসঙ্গে চার জনের বেশি জমায়েত দেখলেই আটকাচ্ছে পুলিশ। কড়া নিরাপত্তার মোড়কে যোগীর রাজ্য।

 

Security heightened in #Ayodhya ahead of the verdict in Ayodhya land dispute case today; Section 144 (prohibits assembly of more than 4 people in an area) has been imposed in the state of Uttar Pradesh. pic.twitter.com/XTw8rhTyfm

— ANI (@ANI) November 9, 2019

8:04 AM IST

অযোধ্যা শহরে ঢোকার মুখে নিরাপত্তা

অযোধ্যা শহরে ঢোকার মুখেও কড়া পুলিশি নিরাপত্তা, চলছে টহলদারি। 

 

Police personnel deployed at the entrance of Ayodhya city, in the light of pronouncement of #AyodhyaVerdict by the Supreme Court today. pic.twitter.com/0Z6IgFQ6uA

— ANI UP (@ANINewsUP) November 9, 2019

8:03 AM IST

প্রধান বিচারপতির বাসভবনের সামনে কড়া নিরাপত্তা

প্রধান বিচারপতি রঞ্জন গগই-এর সরকারি বাসভবনের সামনে রাত থেকেই মোতায়েন দিল্লি পুলিশের কয়েকটি দল, কড়া নিরাপত্তায় মুড়ে রাখা হয়েছে বাংলো। 

 

Delhi: Police personnel deployed outside the residence of Chief Justice of India (CJI) Ranjan Gogoi. Supreme Court will pronounce #AyodhyaVerdict today. pic.twitter.com/J2t3L4K3FA

— ANI (@ANI) November 9, 2019

7:51 AM IST

অযোধ্যায় হনুমান মন্দিরে নিরাপত্তা

অযোধ্যায় হনুমান মন্দিরের সামনে এবং তার সংলগ্ন এলাকায় কড়া নিরাপত্তার বন্দোবস্ত, রাস্তা ব্যারিকেডও করে রেখেছে পুলিশ প্রশাসন। 

 

Ayodhya: Security outside Hanuman Garhi Mandir. Supreme Court will pronounce #AyodhyaVerdict today. pic.twitter.com/pbB3AlM7w2

— ANI UP (@ANINewsUP) November 9, 2019

7:41 AM IST

অযোধ্যায় কড়া নিরাপত্তা-র ছবি

অযোধ্যায় সকাল থেকেই চারিদিকে কড়া নিরাপত্তার ছবি ধরা পড়েছে। রাস্তায় রাস্তায় ব্যারিকেড দিয়ে চলছে তল্লাশি। 

Ayodhya: Security deployed in the area around Ram Janmabhoomi police station. Supreme Court will pronounce #AyodhyaVerdict today. pic.twitter.com/d6FsWEjcTh

— ANI UP (@ANINewsUP) November 9, 2019

7:37 AM IST

জরুরি তলব কর্ণাটক স্টেট রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন-এর

কর্ণাটক স্টেট রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন বা কেএসআরটিসি- সমস্ত ডিসি, ডিভিশনাাল অফিসার এবং ডিপো ম্যানেজারদের সদর দফতরে অবিলম্বে রিপোর্ট করতে নির্দেশ দিয়েছে। অযোধ্যা মাবার রায়দানের জন্য এই পদক্ষেপ বলে জানা গিয়েছে। 

 

Karnataka State Road Transport Corporation (KSRTC): In view of the Supreme Court verdict, it is directed that all DCs and Divisional officers, Depot Managers be in their Headquarters and have a close liasion with the local police authorities while operating buses. #AyodhyaVerdict

— ANI (@ANI) November 9, 2019

7:29 AM IST

রাজস্থানে বন্ধ ইন্টারনেট পরিষেবা

রাজস্থানের ভরতপুরে রবিবার সকাল পর্যন্ত ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অযোধ্যা মামলার রায়দানের জন্য এই সিদ্ধান্ত রাজস্থান সরকারের।

 

Rajasthan Government: Mobile internet service suspended in Bharatpur till 6 am tomorrow ahead of verdict on #Ayodhya land dispute case today.

— ANI (@ANI) November 9, 2019

7:02 AM IST

অযোধ্যায় রসদ মজুত

অশান্তির আশঙ্কা শুক্রবার গভীররাতেই রাস্তায় বেরিয়ে আসেন সাধারণ মানুষ। তারা নিত্যপ্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করে নেন। অনেকেরই বক্তব্য রায়দান এরমধ্যে হতে পারে অনুমান করে ইতিমধ্যেই বেশ খানিকটা রসদ তাঁরা মজুত করে নিয়েছিলেন। 

6:59 AM IST

প্রধানমন্ত্রীর শান্তি বার্তা

জয় পরাজয় নয় একটা মামলার রায় ঘোষণা হবে। এভাবেই অযোধ্যা রায়-কে মেনে নেওয়ার জন্য দেশবাসীর কাছে আর্জি রেখেছেন প্রধানমন্ত্রী। আবেদন করেছেন, কোন নাগরিক যেন কোনও ধরনের উস্কানিতে কান না দেন। দেশজুড়ে শান্তি ও সম্প্রীতি তৈরির আবহ বজায় রাখতে বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

12:00 AM IST

অযোধ্যায় কড়া নিরাপত্তা

অনুমান একটা ছিল। ফলে, আগেভাগেই অযোধ্যায় নিরাপত্তা জোরদার করা হয়েছিল। শুক্রবার মামলার রায়দানের তারিখ ও সময় চূড়ান্ত হতেই অযোধ্যায় নিরাপত্তা আরও বাড়িয়ে দেওয়া হয়। 

  • অবশেষে ঘোষণা করা হচ্ছে অযোধ্যা মামলার রায় 
  • সম্প্রতি ৪০ দিনের মধ্যে এক সওয়াল জবাব শেষ হয়েছে
  • এরপর প্রধান বিচারপতি রায়দান স্থগিত রেখেছিলেন 
  • শনিবার বেলা ১০.৩০টায় অবশেষে সেই রায় ঘোষণা হতে চলেছে