Asianet News BanglaAsianet News Bangla

বাজারে আর মিলবে না প্লাস্টিকের কাঁটা-চামচ-গ্লাস, উৎপাদন বন্ধ করার নির্দেশ মোদী সরকারের

২০২২ সালের পয়লা জুলাই থেকে কাপ, প্লেট এবং স্ট্রয়ের মতো একক ব্যবহারযোগ্য প্লাস্টিকের জিনিসপত্র উৎপাদন, বিক্রয় এবং ব্যবহার নিষিদ্ধ করা হবে। দেশকে প্লাস্টিকমুক্ত করার প্রকল্পে এই পদক্ষেপ বেশ গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Government bans use, manufacture and sale of all identified single-use plastic items bpsb
Author
Kolkata, First Published Aug 13, 2021, 6:26 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বড়সড় ঘোষণা নরেন্দ্র মোদী (Narendra Modi) সরকারের (Government)। শুক্রবার অর্থাৎ ১৩ই অগাষ্ট কেন্দ্র ঘোষণা করেছে ২০২২ সালের পয়লা জুলাই থেকে কাপ, প্লেট এবং স্ট্রয়ের মতো একক ব্যবহারযোগ্য প্লাস্টিকের (single-use plastic) জিনিসপত্র উৎপাদন, বিক্রয় এবং ব্যবহার (use, manufacture and sale) নিষিদ্ধ করা হবে। দেশকে প্লাস্টিকমুক্ত করার প্রকল্পে এই পদক্ষেপ বেশ গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। 

ভারতকে একক ব্যবহারযোগ্য প্লাস্টিকমুক্ত করার এই সিদ্ধান্তে কেন্দ্র সরকার সিঙ্গল ইউজ প্লাস্টিক সামগ্রী বিক্রি, উৎপাদন এবং ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করেছে। এই নিষেধাজ্ঞা আগামী বছরের ১লা জুলাই থেকে কার্যকর হবে, স্ট্র, প্লেট, কাপ, ট্রে এবং পলিস্টাইরিনের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

Government bans use, manufacture and sale of all identified single-use plastic items bpsb

কেন্দ্র সরকারের পক্ষ থেকে আরও জানানো হয়েছে এবার থেকে পলিথিন ব্যাগের পুরুত্ব বাড়িয়ে ১২০ মাইক্রন করা হবে। নিষেধাজ্ঞার পাশাপাশি সরকার পলিথিন ব্যাগের পুরুত্ব ৫০ মাইক্রন থেকে বাড়িয়ে ১২০ মাইক্রন করেছে। পলিথিন ব্যাগের পুরুত্বের পরিবর্তন দুটি পর্যায়ে বাস্তবায়িত হবে। প্রথম ধাপটি ৩০শে সেপ্টেম্বর শুরু হবে, ৭৫ মাইক্রনের কম পুরু ব্যাগের উপর নিষেধাজ্ঞা জারি করা হবে। ১২০ মাইক্রনের কম পুরু ব্যাগ নিষিদ্ধ করা হবে ৩১শে ডিসেম্বর, ২০২২ সাল থেকে। 

পরিবেশ মন্ত্রকের পক্ষ থেকে একটি নোটিফিকেশন জারি করে এই তথ্য জানানো হয়েছে। দেশের সব নাগরিককে এই উদ্যোগে সামিল হওয়ার আহ্বান জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে একক ব্যবহারযোগ্য প্লাস্টিক দ্রব্য আর ব্যবহার করা যাবে না। কেবলমাত্র সেই প্লাস্টিক দ্রব্যই ব্যবহার করা যাবে, যা পুনর্ব্যবহারযোগ্য। 

Government bans use, manufacture and sale of all identified single-use plastic items bpsb

পরিবেশ মন্ত্রক আরও জানিয়েছে কম্পোস্টেবল প্লাস্টিকের তৈরি ব্যাগের ক্ষেত্রে এই নির্দেশিকা প্রযোজ্য হবে না। এই ব্যাগের নির্মাতারা বা যেসব ব্র্যান্ড এগুলি ব্যবহার করে তাদের বিক্রি বা ব্যবহারের আগে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড (CPCB) থেকে একটি সার্টিফিকেট নিতে হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios