Asianet News Bangla

তিন রাজ্যের উল্টোপথে হেঁটে কেন্দ্র ঘোষণা করল আনলক ২.০, কী কী খুলছে, কী থাকছে বন্ধ

ভারতের তিন রাজ্য লকডাউনের মেয়াদ বাড়িয়েছে

তবে উল্টো পথে হাঁটল কেন্দ্র

ঘোষণা করা হল আনলক ২.০

কী কী পরিষেবা খুলছে, কী কী থাকছে বন্ধ

 

Govt announces Unlock 2.0 guidelines, opens up more activities outside containment zones
Author
Kolkata, First Published Jun 29, 2020, 11:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোমবার রাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক 'আনলক ২.০'-এর জন্য নয়া নির্দেশিকা জারি করল। নির্দেশিকায় কনটেইনমেন্ট জোনের বাইরে আরও বেশ কিছু নতুন কার্যক্রম চালু করার কথা বলা হয়েছে। তবে কনটেইনমেন্ট জোনে এখনও কঠোর লকডাউন প্রয়োগ করা হবে। আনলক ২.০-এর জন্য জারি করা এই নতুন নির্দেশিকা ১ জুলাই থেকে কার্যকর হবে।

পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু ও মহারাষ্ট্রের মতো করোনাভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্ত তিন রাজ্য ৩১ জুলাই পর্যন্ত লকডাউনের মেয়াদ বৃদ্ধি করেছে। এদিন কিন্তু তার ঠিক উল্টোপথে হাঁটল কেন্দ্র। তাদের দাবি ভারতের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির থেকে পাওয়া পরামর্শ এবং সংশ্লিষ্ট কেন্দ্রীয় মন্ত্রক এবং বিভাগগুলির সঙ্গে বিস্তৃত আলোচনার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে দেখে নেওয়া যাক নির্দেশিকা অনুযায়ী আনলক ২.০-তে কী কী বিষয় আনলক করা হল, আর কোন কোনও পরিষেবায় এখনও রইল তালা -

আনলক ২.০-তে কী কী পরিষেবা খোলা হবে

১) দেশিয় বিমান পরিষেবা ও যাত্রীবাহী ট্রেনগুলি সীমিত সংখ্যায় চালু থাকবে। 'ক্রমান্বয়ে' তাদের কার্যক্রম আরও বাড়ানো হবে।

২) নাইট কারফিউয়ের সময় আরও শিথিল করা হল। নতুন সময় - ভোর ৫টা থেকে রাত ১০টা। একাধিক শিফট অনুযায়ী কাজ করা শিল্পক্ষেত্র গুলির নির্বিঘ্ন পরিচালনের জন্য জাতীয় ও রাজ্য মহাসড়কে ব্যক্তি ও পণ্য চলাচল, মালবাহী ট্রেন ও বিমানে পণ্য তোলা বা নামানো এবং বাস, ট্রেন বা বিমানে সফরকারীদের গন্তব্যে চলাচলের জন্য নাইট কারফিউতে ছাড় দেওয়া হবে।

৩) কোনও দোকানের ভিতরে জমায়েতের ক্ষেত্রেও নিয়ম কিছুটা শিথিল করা হয়েছে। আনলক ২.০-তে, কোনও দোকানে কতটা জায়গা আছে তার ভিত্তিতে একসঙ্গে পাঁচজন পর্যন্ত লোক ঢোকার অনুমতি দেওয়া হয়েছে। তবে তাদের সকলকে পর্যাপ্ত শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।

৪) ১৫ জুলাই থেকে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের প্রশিক্ষণ সংস্থাগুলিকে কাজ করার অনুমতি দেওয়া হয়েছে। সরকার বলেছে যে এই বিষয়ে প্রয়োজনীয় নির্দেশিকা কর্মী ও প্রশিক্ষণ অধিদফতর থেকে জারি করা হবে।

৫) আন্তর্জাতিক উড়ান আপাতত বন্দে ভারত মিশন-এর মধ্যেই সীমিত রাখা হচ্ছে। তবে, ক্রমান্বয়ে আরও আন্তর্জাতিক উড়ান পরিষেবা খোলা হবে।

কী কী এখনও তালাবন্ধ থাকবে

১) সবকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সঙ্গে বিস্তৃত আলোচনার পর সরকার সিদ্ধান্ত নিয়েছে ৩১ জুলাই পর্যন্ত স্কুল, কলেজ এবং কোচিং প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

২) মেট্রোরেল পরিষেবা, সিনেমা হল, জিম, সুইমিং পুল, বিনোদন উদ্যান, থিয়েটার, বার, অডিটোরিয়াম, অ্যাসেম্বলি হল এবং এইরকম জমায়েতের স্থানগুলি আনলক ২.০ এর আওতায় বন্ধই থাকবে।

Follow Us:
Download App:
  • android
  • ios