এই মুহূর্তে দারুণ জনপ্রিয় অনলাইন গেমিং এবং ফ্য়ান্টাসি লিগ। অনেক ক্ষেত্রেই অর্থের বিনিময়ে সেইসব গেম খেলতে হয়, অনেক সময় যেমন অর্থ উপার্জনের সুযোগ থাকে, আবার অনেক সময়ই অর্থ খোয়াতেও হয়। এই নিয়ে আইপিএল ২০২০ চলাকালীন ভারতে বড় বিতর্ক তৈরি হয়েছিল। এছাড়া অনলইন গেমিং অনেকসময়ই আসক্তির কারণ হয়ে দাঁড়ায়। তাই এই ধরণের গেম বা ফ্য়ান্টাসি লিগের বিজ্ঞাপন টেলিভিশনে দেওয়া নিয়ে অনেকেই প্রতিবাদ জানিয়েছিলেন। শনিবার (৫ ডিসেম্বর) সেই বিষয়ে নিয়ন্ত্রণ আনতে বেশ কিছু বিধি-নিষেধ জারি করল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

শনিবার টুইট করে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানান, অনলাইন গেমিং এবং ফ্যান্টাসি স্পোর্টসের বিজ্ঞাপন যাতে বিভ্রান্তিকর না হয় তা নিশ্চিত করার জন্য সমস্ত ব্রডকাস্টারকে একটি নির্দেশ দেওয়া হয়েছে। বেসরকারী টিভি চ্যানেলগুলিকে বলা হয়েছে বাড়তি আয়ের সুযোগ বা বিকল্প কর্মসংস্থান হিসাবে এই ধরণের বিজ্ঞাপনগুলি প্রদর্শন বন্ধ করতে।

সেইসঙ্গে এখন থেকে অনলাইন গেমস এবং ফ্যান্টাসি স্পোর্টসগুলি প্রিন্ট অ্যাড অর্থাৎ মুদ্রিত বিজ্ঞাপনের ক্ষেত্রে 'এই গেমগুলি খেললে আর্থিক ঝুঁকি থাকতে পারে এবং আসক্তির কারণ হতে পারে' এই সতর্কতা স্বীকার করতে হবে। আর সেই সতর্কতা দিতে হয় দিচ্ছি বলে খুব ছোট করে একপাশে দিলেও চলবে না। মুদ্রিত বিজ্ঞাপনটির আকারের অন্তত ২০ শতাংশ দখল করে এমন বড় করে ছাপতে হবে সেই সতর্কবার্তা।