Asianet News BanglaAsianet News Bangla

Weather Forecast: বুধবার থেকেই ফের শুরু হচ্ছে বৃষ্টি, ১৮ নভেম্বর ভেসে যেতে পারে এই রাজ্যগুলি

আরব সাগর ও বঙ্গোপসাগরে জোড়া নিম্নচাপের জেরে প্রবল বর্ষণে ভাসতে চলেছে ভারতের এই রাজ্যগুলি। জেনে নিন ভারতের আবহাওয়া অধিদফতের (IMD) দেওয়া আগামি কয়েকদিনের আবহাওয়ার পূর্বাভাস (Weather Forecast)।
 

IMD predicts extremely heavy rainfall over parts of South India on Nov 18 ALB
Author
Kolkata, First Published Nov 17, 2021, 4:13 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) ফের ভারী থেকে অতি ভারী বর্ষণে ভাসতে চলেছে দক্ষিণ ভারতের বেশ কিছু অংশ। ভারতের আবহাওয়া অধিদফতরের (IMD) পক্ষ থেকে এমনই পূর্বাভাস দেওয়া হয়েছে। নয়াদিল্লি মৌসম ভবন আরও বলেছে, সপ্তাহের বাকি কয়েকটা দিনও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগর এবং আরব সাগরে জোড়া নিম্নচাপের ফলেই এই অবস্থার সৃষ্টি হয়েছে।

মৌসম ভবনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে,  দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের (Bay of Bengal) উপর একটি নিম্নচাপ (Low Pressure) তৈরি হয়েছে। যা, আগামী কয়েক ঘন্টায় প্রায় পশ্চিম দিকে বরাবর অগ্রসর হয়ে, ১৮ নভেম্বর তারিখে নিম্নচাপ ব্যবস্থাটি দক্ষিণ অন্ধ্র প্রদেশ-উত্তর তামিলনাড়ু উপকূলের পশ্চিম-মধ্য এবং পার্শ্ববর্তী দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে পৌঁছাতে পারে। অন্যদিকে কর্ণাটক উপকূলের পূর্ব-মধ্য আরব সাগরেও (Arabian Sea) আরেকটি নিম্নচাপ রয়েছে। এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে, পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে আরও গভীর নিম্নচাপে পরিণত হতে পারে বলে জানিয়েছে আইএমডি।

আরও পড়ুন - Fog: মঙ্গলবার ভোর থেকেই ঘনকুয়াশায় ঢেকেছে একাধিক জেলা, সমস্যার মুখোমুখি সড়ক ও রেলপথ

আরও পড়ুন - West Bengal weather: নিম্নচাপ কাটতেই দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় কুয়াশায় ঢাকল চারপাশ

আরও পড়ুন - Weather Report: মেঘ সরিয়ে নামল পারদ, মঙ্গলে সোনা রোদ মহানগরে

ফলে কর্ণাটক উপকূলে পূর্ব-মধ্য আরব সাগরের উপর নিম্নচাপ অঞ্চল থেকে দক্ষিণ মহারাষ্ট্র-গোয়া হয়ে জলীয় বাষ্প ভরা বাতাসের স্রোত বইছে উত্তর কোঙ্কন উপকূল পর্যন্ত। আবার কর্ণাটক উপকূলে পূর্ব-মধ্য আরব সাগরের উপর নিম্নচাপ অঞ্চল থেকেই আরেকটি জলীয় বাষ্প ভরা বাতাসের স্রোত বইছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের নিম্নচাপ এলাকা পর্যন্ত। একই এলাকায় বায়ুমণ্ডলের দুই স্তরে এই দুই বায়ুস্রোতের ফলেই ভারি থেকে অতি ভারি বৃষ্টির শঙ্কা করা হচ্ছে। 

পরবর্তী ৫  দিনে উপকূলীয় এবং দক্ষিণ কর্ণাটক (Karnataka), তামিলনাড়ু (Tamilnadu), পুদুচেরি (Puducherry), করাইকাল (Karaikal) এবং উপকূলীয় অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) বিস্তীর্ণ এলাকায় জায়গায় জায়গায় ভারী বৃষ্টিপাত সহ অধিকাংশ এলাকাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বুধবার, ১৭ নভেম্বর থেকেই তামিলনাড়ু, পুদুচেরি, করাইকাল এবং উপকূলীয় অন্ধ্রপ্রদেশে বিচ্ছিন্নভাবে ভারী থেকে অতি ভারী বর্ষণ শুরুর সম্ভাবনা রয়েছে। তার পরের দিন এই এলাকাগুলিতে বৃষ্টি ভয়াবহ রূপ নিতে পারে। 

একইসঙ্গে সপ্তাহের বাকি কয়েকদিনে বঙ্গোপসাগর এবং আরব সাগরে ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে বাতাস বওয়ার পূর্বাভাস রয়েছে। দমকা হাওয়ার বেগ পৌঁছতে পারে ৬০ কিলোমিটার প্রতি ঘন্টাতেও। মৎস্যজীবীদের এর মধ্যে সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।
 

Follow Us:
Download App:
  • android
  • ios