Asianet News BanglaAsianet News Bangla

লাদাখ সীমান্তে আজই অচলাবস্থার শেষদিন? সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শেষ করছে ভারত চিন

দুই পক্ষ এই এলাকায় দুই বছরেরও বেশি সময় ধরে একটি তিক্ত অচলাবস্থার মধ্যে আটকে ছিল। এই পরিস্থিতিতে পূর্ব লাদাখে দুই দেশের সম্পর্কের উন্নতি প্রভাব ফেলবে উজবেকিস্তানে বার্ষিক সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) সামিটেও।

Indian-Chinese troops to complete disengagement at Gogra-Hotsprings area in Eastern Ladakh today  bpsb
Author
First Published Sep 12, 2022, 12:15 PM IST

সোমবার পূর্ব লাদাখের গোগরা-হটস্প্রিংস প্যাট্রোলিং পয়েন্ট ১৫ এলাকা থেকে সেনা সরানোর কাজ সোমবারই শেষ করছে ভারত ও চিন দুই দেশ। ইতিমধ্যেই দুইদেশ তাদের বিচ্ছিন্নকরণ প্রক্রিয়া শেষের পথে বলে জানিয়েছে। নয়াদিল্লি থেকে বিদেশমন্ত্রক শুক্রবার জানায়, একাধিক সামরিক এবং কূটনৈতিক আলোচনার পর গত সপ্তাহে শুরু হওয়া সেনা সরানোর প্রক্রিয়া সোমবার শেষ হবে।

গোগরা হট স্প্রিং এরিয়ার টহলদারি পয়েন্ট থেকে সেনা সরিয়ে নেওয়ার ঘটনা দুই দেশের সম্পর্কের মধ্যে তৈরি হওয়া বরফ গলার ইঙ্গিত বলেই মনেকরছেন বিশেষজ্ঞরা। দুই পক্ষ এই এলাকায় দুই বছরেরও বেশি সময় ধরে একটি তিক্ত অচলাবস্থার মধ্যে আটকে ছিল। এই পরিস্থিতিতে পূর্ব লাদাখে দুই দেশের সম্পর্কের উন্নতি প্রভাব ফেলবে উজবেকিস্তানে বার্ষিক সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) সামিটেও। আর এক সপ্তাহ পরেই শুরু হবে এসসিও সামিট। এই আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনা রাষ্ট্রপতি শি জিনপিং। 

এদিকে, এসসিও-তে প্রধানমন্ত্রী মোদী ও শি জিনপিংয়ের বৈঠকের কোনও তথ্য নেই বলে দাবি করেছে চিনা বিদেশমন্ত্রক। ভারতীয় বিদেশমন্ত্রকের তরফে মুখপাত্র অরিন্দম বাগচি বলেন দুই দেশ সহমত হয়েছে যে ওই এলাকায় সমস্ত অস্থায়ী কাঠামো ও অন্যান্য পরিকাঠামো ভেঙে ফেলা হবে। আটই সেপ্টেম্বর সেনা সরানোর কাজ শুরু হয়েছিল। সোমবার অর্থাৎ ১২ই সেপ্টেম্বর তা শেষ হয়েছে। 

Indian-Chinese troops to complete disengagement at Gogra-Hotsprings area in Eastern Ladakh today  bpsb

এসসিও-র সাইডলাইনে প্রধানমন্ত্রী মোদী এবং জিনপিংয়ের মধ্যে সম্ভাব্য বৈঠক সম্পর্কে প্রশ্ন করা হলে, চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেছিলেন যে তার কাছে এই বিষয়ে কোনও তথ্য নেই। চিনের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এক বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে যে জিয়ানান দাবান এলাকা থেকে পরিকল্পিতভাবে সেনারা সরে যাবে। চিনের উল্লেখ করা জিয়ানান দাবান এলাকাটি গোগরা-হটস্প্রিংস এলাকার প্যাট্রোলিং পয়েন্ট -১৫ এর মতোই।

পূর্ব লাদাখের ফিঙ্গার এরিয়া, গালওয়ান উপত্যকা, হট স্প্রিংস এবং কংরুং নালা সহ একাধিক এলাকায় চিনা সেনাবাহিনীর সীমালঙ্ঘনের জন্য ২০২০ সালের এপ্রিল-মে থেকে ভারত এবং চিন একটি অচলাবস্থায় জড়িত। ২০২০ সালের জুনে গালওয়ান উপত্যকায় চিনা সেনাদের সাথে হিংসাত্মক সংঘর্ষের পর পরিস্থিতি আরও খারাপ হয়। প্রায় তিন বছর অচলাবস্থা থাকার পর এবার ভারত-চিন সীমান্তে উত্তেজনার অবসান ঘটিয়ে, ভারতীয় সেনাবাহিনী এবং বেজিংয়ের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) ঘোষণা করে যে তারা পূর্ব লাদাখ থেকে বিচ্ছিন্ন হতে শুরু করেছে। ভারত ও চিনের উভয় সেনাই জানিয়ে ছিল যে গোগরা-হটস্প্রিংস এলাকায় সেনা সরানোর কাজ শুরু হয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios