চাঁদের মাটির আলোকিত ছবি তুলতে সক্ষম হল চন্দ্রযান ২। আর সেই ছবিই বৃহস্পতিবার প্রকাশ করল ইসরো। চন্দ্রযান ২-এর সঙ্গে থাকা ইমেজিং ইনফ্রারেড স্পেকটোমিটার  বা আইআইআরএস পে লোড এই ছবি তুলে পাঠিয়েছে। 

ছবি টুইট করে ইসরো জানিয়েছে, চাঁদের মাটির উপরে সূর্যের আলো পড়ে তা কতখানি প্রতিফলিত হয়, তা মেপে দেখাই আইআইআরএস- এর কাজ। মূলত চাঁদের উৎস এবং বিবর্তন খুঁটিয়ে দেখবে আইআইআরএস। চন্দ্রপৃষ্ঠের খনিজ গঠন পরীক্ষা করে দেখেই সেই তথ্য বের করবে আইআইআরএস। চাঁদের মাটিতে সূর্যের আলো প্রতিফলতি হয়ে যে সৌর বর্ণচ্ছটা তৈরি হয়, তা বিশ্লেষণ করেই চাঁদের মাটি কোন কোন খনিজ পদার্থ দিয়ে গঠিত, তা নির্ণয় করতে পারবে চন্দ্রযানের এই পে লোড। 

 

 

চাঁদের উত্তর গোলার্ধ থেকে এই ছবিগুলি তোলা হয়েছে যেখানে চন্দ্রপৃষ্ঠে সোমারফিল্ড, কির্কউড এবং স্টেবিনস নামে বিভিন্ন খাদ তৈরি হয়েছে। ছবির প্রাথমিক বিশ্লেষণের পরে ইসরো জানিয়েছে, চাঁদের মাটির বিভিন্ন অংশে সূর্যের আলো প্রতিফলিত হয়ে যে সৌর বিকীরণ তৈরি হচ্ছে, তা বিশ্লেষণ এবং পরিমাপ করতে সক্ষম আইআইআরএস। চাঁদের পৃষ্ঠে যে খাদ বা গর্তগুলি তৈরি হয়েছে, সেগুলির মধ্যে থেকে প্রতিফলিত হওয়া সূর্যের আলোকে সঠিকভাবে বিশ্লেষণ করতে পারে আইআইআরএস। 

আরও পড়ুন- চাঁদে কোথায় আছে বিক্রম, খুঁজতে ফের আসরে নামল নাসা

গত সাত সেপ্টেম্বর চাঁদের মাটিতে সফট ল্যান্ডিয়ের চেষ্টা করতে গিয়ে ব্যর্থ হয় চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রম। ফলে পুরোপুরি সফল হয়নি চন্দ্রযান ২-এর অভিযান। ইসরো অবশ্য জানিয়েছিল, ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান কাজ করতে না পারলেও চন্দ্রযান ২-এর অরিবটরের থেকে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া সম্ভব হবে।