Asianet News BanglaAsianet News Bangla

JJ Amendment Bill: ক্ষমতা বাড়ছে জেলা শাসকদের, চাইলে আপনিও দিতে পারেন আপনার মূল্যবান পরামর্শ

কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানির মতে, শিশুদের ওপর চলা নির্যাতন বা শিশুদের বিচারব্যবস্থার ত্রুটি গুলি সংশোধন করার সময় এসে গেছে। 

juvenile justice amendment act Centre seeks suggestions to jj model rules 2016 bsm
Author
Kolkata, First Published Oct 28, 2021, 6:42 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চাইলে আপনিও আপনার পরামর্শ দিতে পারেন মহিলা ও শিশু উন্নয়ম মন্ত্রককে (Ministry of Women and Child Development)। সংশ্লিষ্ট মন্ত্রক জুভেনাইল জাস্টিস অ্যাক্টস (JJ Amendment Bill 2021) সংশোধনের জন্য পরামর্শ চেয়েছে। সংশোধনীর খসড়া প্রণয়নের সঙ্গে সঙ্গে নেওয়া হয়ে দেশের নাগরিকদের পরামর্শও। জুভেনাইল জাস্টিস মডেল রুল ২০১৬ সালের খসড়া সংশোধনের জন্য যেকেউ পরামর্শ দিতে পারেন। তবে ১১ নভেম্বরের মধ্যে তা মন্ত্রককে মেইল করে জানাতে হবে। মন্ত্রকের মেইল আইডি হল   cw2section-mwcd@gov.in । 

জুভেনাইল জাস্টিস সংশোধনী বিল  ২০২১ ২৪ জুলাই মাসে রাজ্যসভায় পাশ করিয়েছিল বিজেপি সরকার। মূল উদ্দেশ্য ছিল  জুভেনাইল জাস্টিস অ্যাক্ট ২০১৬ -র আইনের সংশোধনের জন্য়। বর্তমানে এই আইনের পরিবর্তনের জন্য দেশের জনগণের কাছ থেকে পরামর্শ চাওয়া হচ্ছে। 

NCW: মহিলাদের জামার হাতার কাটা, 'অত্যান্ত লজ্জাজনক' বলে চিঠি দিল জাতীয় মহিলা কমিশন

LPG Cylinder: রেশন দোকান থেকে বিলি রান্নার গ্যাস, এলপিজি সিলিন্ডার নিয়ে নতুন পরিকল্পনা কেন্দ্রের

Prashant Kishore: 'সমস্যাটা রাহুল গান্ধীর সঙ্গে', আবারও বিস্ফোরক প্রশান্ত কিশোরের মুখে বিজেপির স্তুতি

কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানির মতে, শিশুদের ওপর চলা নির্যাতন বা শিশুদের বিচারব্যবস্থার ত্রুটি গুলি সংশোধন করার সময় এসে গেছে। নতুন আইনে দুর্বল শিশুদের যত্ন ও সুরক্ষার দায়িত্ব জেলা শাসকের হাতে তুলে দেওয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হচ্ছে। সংসদের অধিবেশনের সময় তিনি জানিয়েছিলেন ভারতে শিশুদের যত্ন ও সুরক্ষাই বর্তমানে সবথেকে বেশি অগ্রাধিকার পাবে। 

নতুন সংশোধনীতে অতিরিক্ত জেলা শাসকসহ জেলা শাসককে জুভেনাইল আইনের ৬১ নম্বর ধারার অধীনে দত্তক দেওয়ার দায়িত্ব দেওয়ার কথাও বলা হয়েছে। অর্থাৎ কেউ যদি অনাথ শিশুকে দত্তক নিতে চান তিনি জেলা শাসক বা অতিরিক্ত জেলা শাসকের দ্বারস্থ হতে পারেন। এই আইনের ফলে দ্রুত সমস্যা সমাধান হবে বলেও মনে করা হচ্ছে। 

সংশোধিত আইনের বিধান অনুযায়ী জেলা শাসকের যেকোনও আবেদন বিবেচনা করে যেকোনও শিশুর নিরাপত্তা কেন্দ্র বা শিশুদের আশ্রম তৈরির ছাড়পত্র দিতে পারবেন।তবে গোটা বিষয়টি মূল্যায়ন করবে শিশু সুরক্ষা ইউনিট, শিশু কল্যাণ কমিটি, জুভেনাইল জাস্টিস বোর্ট, বিশেষ জুভেনাইল জাস্টিস বোর্ড, পুলিশ ইউনিট, চাইল্ড কেয়ার ইনস্টিটিউশনসহ সেই জেলায় থাকা সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি সংস্থাগুলি।  

juvenile justice amendment act Centre seeks suggestions to jj model rules 2016 bsm

juvenile justice amendment act Centre seeks suggestions to jj model rules 2016 bsm

Follow Us:
Download App:
  • android
  • ios