হিজাব মামলা গড়াতে পারে সুপ্রিম কোর্টে, শিক্ষার্থীদের ক্লাসে যেতে বলল বিজেপি

| Mar 15 2022, 01:16 PM IST

হিজাব মামলা গড়াতে পারে সুপ্রিম কোর্টে, শিক্ষার্থীদের ক্লাসে যেতে বলল বিজেপি

সংক্ষিপ্ত

হিজাব বিতর্ক মামলার (Karnataka Hijab Row) রায়ে শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরার বিষয়ে নিষেধাজ্ঞাই বহাল রাখল কর্নাটক হাইকোর্ট (Karnataka High Court)। এই রায় নিয়ে কে কী বললেন, দেখুন। 

মঙ্গলবার এক ঐতিহাসিক রায়ে, মুসলিম মহিলাদের হিজাব (Hijab) পরা, ইসলামের (Islam) 'অপরিহার্য' ধর্মীয় অনুশীলন নয় বলে, জানিয়েছে কর্নাটক হাইকোর্ট (Karnataka High Court)। শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরার উপর নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে যে আবেদন করা হয়েছিল, তা খারিজ করে দিয়েছে আদালত। তবে, এখানেই হিসাব বিতর্কের (Karnataka Hijab Row) ইতি হচ্ছে না। আবেদনকারীরা এবার সুপ্রিম কোর্টে যাওয়ার কথা ভাবছেন। অন্যদিকে, স্বাভাবিকভাবেই এই রায়ে খুশি কর্নাটকের বিজেপি সরকার। 

কর্নাটক হাইকোর্টে ধাক্কা খাওয়ার পর আবেদনকারীরা জানিয়েছেন, হাইকোর্টের পূর্ণাঙ্গ আদেশ বের হওয়ার পর তাঁরা সেই আদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে (Supreme Court of India) যাবেন। তাঁদের পক্ষের আইনজীবী শাহুল বলেছেন, বিষয়টি নিয়ে তাঁরা নিজেদের মধ্যে আলোচনা করছেন। বিস্তারিত আদেশ এলে প্রথমে তা বিশ্লেষণ করা হবে। তারপর যাওয়া হবে সুপ্রিম কোর্টে। 

Subscribe to get breaking news alerts

আর, কর্নাটকের অ্যাডভোকেট জেনারেল, প্রভুলিং নাভাদগি (Prabhuling Navadgi) বলেন, রাজ্য সরকারের আদেশে বলা হয়েছিল, সাম্য, অখণ্ডতা এবং জনশৃঙ্খলাকে বিঘ্নিত করে এমন পোশাক পরা নিষিদ্ধ। সরকারি আদেশে কোথাও হিজাবের বিষয়ে কোন কথা বলা ছিল না। তাই সরকারি আদেশটি প্রকৃতিগতভাবে নির্দোষ। সেটি আবেদনকারীদের ধর্মীয় অধিকারকে খর্ব করে না। 

হাইকোর্টের এদিনের রায়কে অত্যন্ত হতাশাজনক বলেছেন, জম্মু ও কাশ্মীরের (Jammu And Kashmir) প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিডিপি (PDP) নেত্রী মেহবুবা মুফতি (Mehbooba Mufti)। মুফতি জানান, নারীদের ক্ষমতায়নের কথা বলা হলেও, কার্যক্ষেত্রে তাদের একটি সাধারণ পছন্দের অধিকারকে অস্বীকার করা হচ্ছে। তিনি দাবি করেছেন, হিজাব শুধু ধর্মীয় বিষয় নয়, হিজাব মহিলাদের নিজেদের বেছে নেওয়ার স্বাধীনতাও বটে।

অন্যদিকে, কর্ণাটক হাইকোর্টের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী (Pralhad Joshi)। তিনি সকলের কাছে রাষ্ট্র ও দেশকে এগিয়ে নিয়ে চলার আবেদন করেছেন। আবেদন করেছেন, যাতে সকলে উচ্চ আদালতের আদেশ মেনে শান্তি বজায় রাখেন।  কেন্দ্রীয় মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের মৌলিক কাজ হল পড়াশুনা করা। তাই এসব বাদ দিয়ে তাদের পড়াশুনা করা উচিত এবং ঐক্যবদ্ধ হওয়া উচিত।

কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইও (Basavaraj Bommai) শান্তি ও সম্প্রীতি বজায় রাখার আবেদন জানিয়েছেন। সকলে যাতে এই রায় মেনে নেয়, সেই আবেদন করছেন। তিনি বলেন, আদালতের আদেশ আমাদের মানতেই হবে। এটা আমাদের শিশুদের ভবিষ্যতের বিষয়, শিক্ষার থেকে গুরুত্বপূর্ণ কিছু নয়'। কর্নাটক বিজেপির মুখপাত্র মালবিকা অবিনাশও (Malvika Abinash) শিক্ষার্থীদের অবিলম্বে ক্লাসে ফিরে যাওয়ার পরামর্শ দিয়েছেন।