Asianet News BanglaAsianet News Bangla

চালু হল আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন, প্রতি নাগরিকের থাকবে আলাদা স্বাস্থ্য আইডি

নরেন্দ্র মোদীর হাত ধরে যাত্রা শুরু করল ডিজিটাল স্বাস্থ্য মিশন (PM-DHM)। এই স্কিমের অধীনে, এখন ভারতের প্রতিটি নাগরিকের আলাদা স্বাস্থ্য আইডি থাকবে।

Narendra Modi launches Ayushman Bharat Digital Mission, every citizen to have digital health ID card bpsb
Author
Kolkata, First Published Sep 27, 2021, 3:01 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Prime Minister Narendra Modi) হাত ধরে যাত্রা শুরু করল ডিজিটাল স্বাস্থ্য মিশন ( Pradhan Mantri Digital Health Mission) বা PM-DHM। আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন (Ayushman Bharat Digital Mission) চালু করার সময়, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন: "গত ৭ বছরে দেশের স্বাস্থ্য সুবিধাগুলিকে শক্তিশালী করার অভিযান এক নতুন পর্বে প্রবেশ করছে। এটি কোনও সাধারণ পর্ব নয়। দেশকে গর্বিত করার প্রকল্প চালু হচ্ছে। এই স্কিমের অধীনে, এখন ভারতের প্রতিটি নাগরিকের আলাদা স্বাস্থ্য আইডি(digital health ID card) থাকবে।

ডিজিটাল স্বাস্থ্য মিশন যাত্রা শুরু করার বছরেই তিন বছরের বর্ষপূর্তি পালন করছে প্রধানমন্ত্রী র আয়ুষ্মান ভারত যোজনা। ১৫ আগস্ট ২০২০-তে, প্রধানমন্ত্রী লালকেল্লা থেকে আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের ঘোষণা করেছিলেন। বর্তমানে দেশের ৬টি কেন্দ্র শাসিত অঞ্চলে পাইলট পর্যায়ে আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন কার্যকর হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। এই প্রকল্প দেশের স্বাস্থ্য খাতে বৈপ্লবিক পরিবর্তন আনবে বলে তিনি জানান। আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন স্যান্ডবক্স মিশনের একটি অংশ। এটি পরীক্ষার অংশ হিসেবে তৈরি। প্রযুক্তি ও পণ্য পরীক্ষার জন্য একটি কাঠামো হিসেবেও কাজ করছে। বেসরকারি হাসপাতালগুলিরও এর সাহায্য নিতে পারবে।

Narendra Modi launches Ayushman Bharat Digital Mission, every citizen to have digital health ID card bpsb

বর্তমানে, ন্যাশনাল ডিজিটাল হেলথ মিশনের অধীনে এক লাখেরও বেশি ইউনিক হেলথ আইডি তৈরি করা হয়েছে, যা প্রাথমিকভাবে ছয়টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে পাইলট পর্যায়ে চালু করা হয়। এর অধীনেই হেলথ কেয়ার প্রফেশনাল রেডিস্ট্রি, হেলথ কেয়ার ফ্যাসিলিটি রেজিস্টির, আধুনিক ও আয়ুর্বেদিক উভয় ওষুধের যাবতীয় পরিষেবা পাওয়া যাবে। এটির মাধ্যমে ডাক্তার হাসপাতাল ও স্বাস্থ্যসেবা প্রদানকারীদের জন্য ব্যবসা অনেকটাই সহজ করে দেবে। 

ন্যাশনাল হেলথ আইডি হবে একজন ব্যক্তির স্বাস্থ্য সম্পর্কিত সকল তথ্যের ভান্ডার। স্বাস্থ্য আইডি নাগরিকদের স্বাস্থ্য সম্পর্কিত যাবতীয় তথ্য দেবে। ২০১৭ সালে ‘গ্লোবাল বার্ডেন অফ ডিজিজ স্টাডি’তে ভারতের যে রোগগুলির প্রকোপ সবচেয়ে বেশি তার একটা তালিকা করা হয়। দেখা যায়, চিকিৎসা করাতে গিয়ে প্রতি বছর ছয় কোটিরও বেশি মানুষ এই দেশে সর্বস্বান্ত হন। এই প্রেক্ষিতে ২০১৮ সালের কেন্দ্রীয় বাজেটে আয়ুষ্মান ভারত প্রকল্পটির ঘোষণা করে বিজেপি সরকার। এই প্রকল্পের ফলে ১০ কোটি পরিবারকে (অথবা ৫০ কোটি জনগণ) স্বাস্থ্যবিমার আওতায় আনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়। 

Narendra Modi launches Ayushman Bharat Digital Mission, every citizen to have digital health ID card bpsb

সরকারি স্বাস্থ্য বিমা প্রকল্পের আওতায়, নির্দিষ্ট তালিকাভুক্ত পরিবার সারা দেশে যে কোনও সরকারি বা এমনকি তালিকাভুক্ত বেসরকারি হাসপাতালে বছরে ৫লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে কভারেজ পায়। যেহেতু এই প্রকল্পটি শুধুমাত্র অর্থনৈতিকভাবে বঞ্চিত মানুষের জন্য, তাই সবাই এর অধীনে বিনামূল্যে চিকিৎসা বিমার জন্য যোগ্য নয়। 

Follow Us:
Download App:
  • android
  • ios