Asianet News BanglaAsianet News Bangla

LPG Price Hike- পুজোর আগে বাড়ল বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম

কলকাতায় এই গ্যাসের দাম বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮০৫ টাকা ৫০ পয়সা। পুজোর সময় সাধারণত বাণিজ্যিক রান্নার গ্যাসের চাহিদা বেশি থাকে। আর সেই সময়ই গ্যাসের দাম বাড়ার ফলে সমস্যায় পড়বেন বহু মানুষ। 

Petroleum companies increase price of commercial LPG cylinders by Rs 43 bmm
Author
Kolkata, First Published Oct 1, 2021, 11:05 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পুজোর (Durga Puja) মুখে ফের বাড়ল জ্বালানির দাম। বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের (commercial LPG cylinder) দাম অনেকটাই বাড়ানো হয়েছে। ১৯ কেজি সিলিন্ডারের (cylinder) দাম এক ধাক্কায় ৪৩ টাকা বাড়ানো হল। এই দামবৃদ্ধির ফলে দিল্লিতে (Delhi) ১৯ কেজি বাণিজ্যিক রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭৩৬ টাকা ৫০ পয়সা। কলকাতায় (Kolkata) এই গ্যাসের দাম বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮০৫ টাকা ৫০ পয়সা। পুজোর সময় সাধারণত বাণিজ্যিক রান্নার গ্যাসের চাহিদা বেশি থাকে। আর সেই সময়ই গ্যাসের দাম বাড়ার ফলে সমস্যায় পড়বেন বহু মানুষ। 

পুজোর সময় বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের চাহিদা অনেক বেশি থাকে। কারণ সেই সময় অনেকেই রাস্তার ধারে স্টল দেন। এমনকী, রেস্তরাঁগুলিতে খাবারের চাহিদা বেশি থাকায় বাড়তি গ্যাসের প্রয়োজনও হয়। কেউ কেউ আবার পিকনিকও (Picnic) করেন যার জন্য এই সিলিন্ডারের প্রয়োজন হয়। আর সেই কারণেই পুজোর আগে এই সিলিন্ডারের দাম বাড়ায় ব্যবসায়ী থেকে সাধারণ মানুষকে সমস্যায় পড়তে হবে বলে অনুমান। গত মাসেই বেড়েছিল রান্নার গ্যাসের দাম। কলকাতায় ১৪.২ কেজি এলপিজির সিলিন্ডারের দাম ২৫ টাকা বেড়ে ৯১১ টাকা করা হয়েছে। সেই সময় বাণিজ্যিক সিলিন্ডারের দামও বাড়ানো হয়েছিল। তার ফলে তখন ৭৩ টাকা ৫০ পয়সা দাম বেড়েছিল। এর ফলে কলকাতা এই সিলিন্ডারের দাম বেড়ে দাঁড়িয়েছিল ১ হাজার ৭৭০ টাকা ৫৯ পয়সা। ফের একবার এই সিলিন্ডারের দাম বাড়ানো হল। 

আরও পড়ুন- Covid 19: টার্গেট ২ অক্টোবর, শিশুদের করোনাভাইরাসের টিকা দেওয়ার তৎপরতা শুরু কেন্দ্রের

করোনা পরিস্থিতির মধ্যে বহু মানুষের রোজগার কমে গিয়েছে। অনেকেই কাজ হারিয়েছেন। এই সময় রান্নার গ্যাসের দাম বাড়তে থাকায় মধ্যবিত্তের মাথায় হাত। আর বাণিজ্যিক সিলিন্ডারের দাম বাড়ার সঙ্গে সঙ্গে ১৪.২ কেজির এলপিজির সিলিন্ডারের দামও ফের বাড়ানো হবে বলে আশঙ্কা করছেন অনেকেই। পুজোর আগে এই সিলিন্ডারের দাম বাড়লে সাধারণ মানুষকে আরও সমস্যায় পড়তে হবে। 

আরও পড়ুন- শেষ মুহূর্তে বাজিমাত টাটা গোষ্ঠীর, এয়ার ইন্ডিয়ার মালিকানা যাচ্ছে রতন টাটার হাতে, খবর সূত্রে

তবে রান্নার গ্যাসের দাম বাড়লেও কমছে ভর্তুকির পরিমাণ। ওই পরিমাণ এই মুহূর্তে না দেওয়ারই সমান হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতি আবার গ্যাসের দাম বাড়লে করোনা পরিস্থিতির মধ্যে রীতিমতো সমস্যায় পড়তে হবে বহু মানুষকে। এই অবস্থায় পকেটে টান পড়া অসংখ্য মানুষের উদ্বেগ বাড়িয়েই চলেছে বাড়তে থাকা জ্বালানি ও রান্নার গ্যাসের দাম। 

আরও পড়ুন- পেনশন তোলা থেকে এটিএম কার্ডে পেমেন্ট, অক্টোবর থেকে বদলে যাচ্ছে এই সব নিয়ম

পেট্রোল-ডিজেলের দাম বাড়ার ফলে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামও বাড়ছে। অর্থনীতিবিদদের মতে, দাম বেড়েছে বলে কেউ যদি মনে করেন যে এটা ব্যবহার করবেন না তা কখনওই হবে না। আর এটা ভাবাও কারও পক্ষে সম্ভব নয়। কারণ কোনও মানুষই এখন গ্যাস ছেড়ে দিয়ে হঠাৎ করে কেরোসিন বা কয়লার সময়ে ফিরে যেতে পারবেন না। এটা মানুষকে নিতেই হবে। আসলে মানুষকে এটা নেওয়ার জন্য বাধ্য করা হচ্ছে। আন্তর্জাতিক বাজারে পেট্রোলিয়ামের দাম খুব বেশি নয়।

Follow Us:
Download App:
  • android
  • ios