Asianet News BanglaAsianet News Bangla

গত আট বছর ধরে পরিবেশ রক্ষায় বিশ্বকে পথ দেখাচ্ছে ভারত-নরেন্দ্র মোদীর গলায় গর্বের সুর

রবিবার সন্ধ্যায় কেন্দ্র ‘লাইফ মুভমেন্ট’ নামে একটি বিশ্বব্যাপী উদ্যোগ চালু করে। এই বছর গ্লাসগোতে COP26 জলবায়ু পরিবর্তন সম্মেলনের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই আন্দোলনটি প্রথম চালু করেছিলেন।

Policies over last 8 years sought to protect environment, says PM Modi bpsb
Author
Kolkata, First Published Jun 5, 2022, 8:25 PM IST

বিশ্ব পরিবেশ দিবসে পরিবেশ রক্ষায় ভারতের ভূমিকা নিয়ে সরব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার ইশা ফাউন্ডেশন দ্বারা আয়োজিত একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বলেছেন, গত আট বছরে কেন্দ্রের দ্বারা প্রবর্তিত সমস্ত নীতিগুলি কোনও না কোনওভাবে পরিবেশ সুরক্ষার কাজে ব্যবহার করা হয়েছে। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে, প্রধানমন্ত্রী মোদী শুক্রবার সকালে সদগুরুর সাথে ‘crafting a conscious planet’ বিষয়ক একটি অধিবেশনের আয়োজন করেছিলেন।

এদিন অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন “সেটা স্বচ্ছ ভারত মিশন হোক বা সম্পদের বর্জ্যের সাথে সম্পর্কিত কর্মসূচি, AMRUT মিশনের অধীনে শহরগুলিতে আধুনিক নিকাশি প্ল্যান্ট নির্মাণ, বা একক ব্যবহারের প্লাস্টিক থেকে রেহাই পাওয়ার প্রচারাভিযান হোক বা নমামি গঙ্গে-এর অধীনে গঙ্গা পরিচ্ছন্নতা অভিযান, পরিবেশ রক্ষার জন্য ভারতের প্রয়াস বহুমুখী হয়েছে।”

এদিকে, রবিবার সন্ধ্যায় কেন্দ্র ‘লাইফ মুভমেন্ট’ নামে একটি বিশ্বব্যাপী উদ্যোগ চালু করে। এই বছর গ্লাসগোতে COP26 জলবায়ু পরিবর্তন সম্মেলনের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই আন্দোলনটি প্রথম চালু করেছিলেন। রাষ্ট্রসঙ্ঘের পরিবেশ কর্মসূচির আওতাধীন বিশ্বব্যাপী মানুষকে পরিবেশগত রক্ষায় পদক্ষেপ নিতে উত্সাহিত করতে প্রতি বছর পাঁচই জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়।

ওয়ান আর্থ মেনি এফর্টস

এক বিশ্বে সবাই মিলে ভিন্ন ভিন্ন ধারায় যদি পরিবেশ রক্ষায় উদ্যোগ নেওয়া যায়, তবে উদ্যোগ সফল হবে। বিশ্ব পরিবেশ দিবসে এমনই বার্তা প্রধানমন্ত্রী মোদীর। এই লক্ষ্যেই মোদূ রবিবার 'লাইফস্টাইল ফর দ্য এনভায়রনমেন্ট (লাইফ) আন্দোলন' চালু করেছেন। যা পরিবেশ বান্ধব জীবনযাত্রায় উৎসাহ দেয়। মোদী বলেছেন যারা এই ধরনের জীবনযাপন করেন তাদের বলা হয় প্রো-প্ল্যানেট মানুষ। 

বিশ্ব পরিবেশ দিবসের এই অনুষ্ঠানে মোদী বলেছিলেন যে আমাদের গ্রহের চ্যালেঞ্জগুলি সুপরিচিত। তাই প্রয়োজন মানবকেন্দ্রিক, সম্মিলিত প্রচেষ্টা এবং শক্তিশালী পদক্ষেপ, যা এই গ্রহকে উন্নত থেকে উন্নততর পরিবেশ দেবে।

Follow Us:
Download App:
  • android
  • ios