এটিএম-এ টাকা তুলতে গেলে সমস্যার মুখোমুখি হন অনেকেই। টাকা তুলতে গিয়ে দেখেন টাকা নেই, কোথাও আবার খারাপ হয়ে পড়ে রয়েছে এটিএম। মেশিনের গায়ে লেখা 'আউট অব সার্ভিস' লেখা দেখে ফিরে আসতে হয়েছে খালি হাতে। এবার এই সমস্যার সমাধান করতেই কড়া পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। 

রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, কোনও ব্যাঙ্কের এটিএম-এ যদি টাকা না থাকলে সেই দায় বর্তায় ব্যাঙ্কের ওপরই। আর তাই কোনও এটিএম-এ টাকা না থাকলে সেই ব্যাঙ্ককে দিতে হবে জরিমানাও। আরবিআই সূত্রে জানা গিয়েছে, আঞ্চলিক ভিত্তিতে এই জরিমানার অর্থ ধার্য করা হবে। অর্থাৎ কোনও গ্রামীণ ব্যাঙ্কের এটিএম হলে জরিমানা হবে একরকম, ছোট শহরের এটিএম মেশিন হলে জরিমানা একরকম, আবার বড় শহরের ব্যস্ততম এলাকার এটিএম হলে তার জরিমানা হবে আর একরকম।

 

শীঘ্রই 'শাহ' আসছেন বাজারে, তাঁর বাজারদর কি টেক্কা দিতে পারবে 'মোদী'কে 

প্রসঙ্গত, এটিএম-এ টাকা শেষ হয়ে এলে তা আগে থেকেই বোঝা যায়। এর জন্য আগে থেকেই এটিএম মেশিনে ইনস্টল করা রয়েছে এক বিশেষ প্রযুক্তি। আর সেইকারণেই সংশ্লিষ্ট ব্যাঙ্কের এটিএম-এ টাকা আছে কি না, তা দেখতে হবে ব্যাঙ্ককেই। আরবিআই আরও জানিয়েছে যে, এই এটিএম পরিষেবা নেওয়ার জন্য বছরে একবার গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা কেটেও নেওয়া হয়, শুধু তাই নয় টাকা তোলার পরিসীমাও নির্দিষ্ট, সেক্ষেত্রে পাঁচ বারের বেশি টাকা তুললে অতিরিক্ত করও দিতে হয়। আর সেই কারণেই সাধারণ মানুষ যাতে আর এটিএম হয়রানির শিকার না হয়, সেদিকে নজর দিতেই এমন পদক্ষেপ নিয়েছে আরবিআই।