Asianet News BanglaAsianet News Bangla

ভারত-বাংলাদেশ জলপথে সহজতর পণ্য পরিবহণ, কার্গো চলাচলের জন্য কলকাতা থেকে চট্টগ্রাম পর্যন্ত ট্রায়াল রান

ভারত থেকে বাংলাদেশের জলপথে কার্গো চলাচলের জন্য শনিবার থেকে শুরু হল ট্রায়াল রান। কলকাতার নেতাজী সুভাষ ডক থেকে হল এই ট্রায়াল রানের সূচনা। 

Trial run for cargo movement from India to Bangladesh waterways started from Saturday ANBSS
Author
First Published Sep 3, 2022, 8:49 PM IST

ভারত থেকে বাংলাদেশে যাতায়াতে ক্ষেত্রে সবচেয়ে পরিচিত মধ্যবর্তী পথ হল পশ্চিমবঙ্গ, তথা শহর কলকাতা। এবার আমাদের দেশ থেকে বাংলাদেশ পর্যন্ত জলপথে কার্গো চলাচলের জন্য শনিবার থেকে শুরু হল ট্রায়াল রান। কলকাতার নেতাজী সুভাষ ডক থেকে এই ট্রায়াল রানের সূচনা করেন শ্যামাপ্রসাদ মুখার্জী কলকাতা বন্দরের চেয়ারম্যান বিনিত কুমার। 


চেয়ারম্যান জানালেন, কলকাতা থেকে চট্টগ্রাম হয়ে শ্যাওলা এবং তামবিল থেকে চট্টগ্রাম হয়ে ফের কলকাতা রুটে বাণিজ্যিক জাহাজের ট্রায়াল রান শুরু হল। এই পথে যাওয়া ও আসা মিলিয়ে সময় লাগবে  এক সপ্তাহের কাছাকাছি। তারপর কলকাতা বন্দরের পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারের কাছে রিপোর্ট দেওয়া হবে। তার পর কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী খুব শীঘ্র এই রুটে রেগুলার জাহাজ চলাচল শুরু করা হবে।
 
বিনিত কুমার সাংবাদিকদের জানালেন যে, কয়েকমাস আগে ভারত ও বাংলাদেশ উভয় দেশের মধ্যে চুক্তি হয় কলকাতা থেকে চট্টগ্রাম রুটে কার্গো চলাচলের জন্য। সেই মতো আগেই সফলভাবে দুটি ট্রায়াল হয়েছে। আরো দুটি ট্রায়াল বাকি ছিল। এদিন তা শুরু করা হল। এক সপ্তাহের মধ্যে এই দুটি ট্রায়াল শেষ হবে। তিনি জানান, এই রুটে এদিন যে পণ্য পাঠানো হয়েছে, সড়ক পথে আগে তা শিলচর যেতে সময় লাগত প্রায় ১০-১২ দিন। সেটি এখন মাত্র ৪-৫ দিনে চলে যাবে। অন্য দিকে খরচও কম পড়বে প্রায় ৩০ শতাংশের কাছাকাছি। 


তিনি বলেন, চিকেন নেকের বাইরে এই অলটারনেটিভ রুট চালু হলে কলকাতা থেকে বাংলাদেশে পণ্য আদান প্রদান যেমন সহজ হবে, তার পাশাপাশি কলকাতা থেকে ও বাংলাদেশ থেকে উত্তর পুর্বাঞ্চলে পণ্য আদান প্রদান অনেক সহজ হবে এবং সম্পূর্ণ কাজটি অনেক নিরাপদে সম্পন্ন হবে।

আরও পড়ুন-
বৃষ্টির দাপটে ভাসবে পুজোর বাজার? কী বলছে আলিপুর আবহাওয়া দফতর? 
তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের ভয়ে দীর্ঘদিন বাড়িছাড়া কোচবিহারের বিজেপি কর্মী, অপমানে ও আতঙ্কে বিষ খেলেন তাঁর স্ত্রী
“আগামী দিনে পিসি-ভাইপোকেও হয়তো কেষ্টর মতো মাটিতেই শুতে হবে”, নিউটাউনে প্রাতঃভ্রমণে বিরোধীদের দিলীপ-বাণ

Follow Us:
Download App:
  • android
  • ios